Sunday, 19 November 2017

 

ঝিনাইদহে জিংক ধানের বীজ বিতরণ

কৃষি ফোকাস ডেস্ক:আজ ১৪ ডিসেম্বর ২০১৬ মঙ্গলবার সকাল ১১.৩০ টায় ঝিনাইদহ জেলার সদর উপজেলার ১০নং হরিশংকরপুর ইউনিয়ন পরিষদে জিংক সমৃদ্ধ ব্রি ধান৬২ ও ব্রি ধান৭৪ জাতের ধান বীজ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। হারভেস্টপ্লাস বাংলাদেশের “ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের সহযোগি সংস্থা হিসেবে স্থানীয় এনজিও উন্নয়ন ধারা এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শাহ্ মো: আকরামুল হক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক জনাব মো: ওয়াহিদুর রহমান, সদর উপজেলার কৃষি অফিসার ড. খান মো: মনিরুজ্জামান, উন্নয়ন ধারার নির্বাহি পরিচালক কৃষিবিদ মো: শহীদুল ইসলাম, প্রোগ্রাম কো-অর্ডিনেটর মো: হায়দার আলী এবং সভাপতিত্ব করেন ১০নং হরিশংকরপুর ইউনিয়নের চেয়ারম্যান মো: আবদুল্লাহ্ আল মাছুম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপসহকারী কৃষি কর্মকর্তা মো: নাসির উদ্দীন, কৃষিবিদ মো: রুবেল আলী, উন্নয়ন ধারার ডাটা ম্যানেজমেন্ট অফিসার তানভীর আহম্মদ রনি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং কৃষাণ-কৃষাণীবৃন্দ। উক্ত অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন ধারার হারভেস্টপ্লাস প্রকল্পের প্রোগ্রাম কো-অর্ডিনেটর কৃষিবিদ কৃষ্ণ দাস সাহা।

বাংলাদেশের মানুষের ‘জিংক’-এর অভাব পূরণের লক্ষ্যে হার্ভেস্ট প্লাস চ্যালেঞ্জ প্রোগ্রামের আওতায় সারাদেশের বিভিন্ন এলাকার মত বোরো ২০১৬-১৭ মৌসুমে ঝিনাইদহ জেলার সদর, কালিগঞ্জ, শৈলকুপা ও হরিণাকু-ু উপজেলাতে জিংক সমৃদ্ধ ব্রি ধান৬২ ও ব্রি ধান৭৪ জাতের ১২০০ জন কৃষকের মাঝে ৩১০০ কেজি জিংক ধানের বীজ বিতরণ, প্রশিক্ষণ, প্রদর্শণী প্লট স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। উক্ত কার্যক্রমের অংশ হিসেবে এই অনুষ্ঠানের মাধ্যমে কৃষকদের মাঝে বিনামূল্যে জিংক ধানের বীজ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন যে, বাংলাদেশে আজকাল মা ও শিশুদের মধ্যে জিংকের ব্যাপক অভাব লক্ষ্য করা যাচ্ছে। জিংকের অভাব দূর করার ক্ষেত্রে এই জাতটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং দেশের পুষ্টির অভাবে ভোগা মানুষের স্বাস্থ্য ও পুষ্টির অবস্থা উন্নয়নে অবদান রাখবে বলে উপস্থিত সকলে আশাবাদ ব্যক্ত করেন।-“প্রেস বিজ্ঞপ্তি”