Sunday, 19 November 2017

 

DAE-মহাপরিচালকের ভার্মিকম্পোস্ট উৎপাদন কেন্দ্র ও কৃষক সমাবেশে অংশগ্রহণ

কৃষি ফোকাস ডেস্ক: কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকার মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান বলেছেন, শিশির ভেজা স্নিগ্ধ সকালে উজ্জ্বল কৃষি প্রযুক্তির মডেল দেখতে পেয়ে আমি সত্যিই বিমোহিত। একটি সুন্দর সুবর্ণময় শিশির ভেজা স্নিগ্ধ সকালে উজ্জ্বল কৃষি প্রযুক্তি ও তারুণ্যদীপ্ত কৃষি উদ্যোক্তাকে দেখে আমি গর্বিত, আমি বিমোহিত। এ আমার অহংকার।

গত ১০ ডিসেম্বর শিশির ভেজা সকালে জনাব মো. আব্দুল আহাদ শাহীন, দক্ষিণ সুরমা, সিলেটের ভার্মিকম্পোস্ট উৎপাদন খামার ও আদর্শ কৃষি সবজির মডেল মাঠ মহাপরিচালক মহোদয় পরিদর্শনকালে তিনি এ অনুভূতি ব্যক্ত করেন। পাশাপাশি মহাপরিচালক উপজেলা কৃষি অফিস, দক্ষিণ সুরমা, সিলেটের আয়োজনে কৃষকের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহন করেন।

এসময় উপস্থিত এলাকার গণমান্য ব্যাক্তিবর্গ ও কৃষকরা বলেন, জমির প্রভুদের বিদায় জানাতে চাই। সবুজ কৃষিতে সিলেটকে রাঙাতে চাই। তাই প্রয়োজনীয় যন্ত্রপাতি, সেচ ব্যবস্থা, কোল্ড স্টুরেজ দরকার। তাছাড়া এ এলাকায় প্রচুর বর্গাচাষী রয়েছে। বর্গাচাষীদের কৃষি ঋণ এর আওতায় আনার বিশেষ উদ্যোগ গ্রহণের জন্য মহাপরিচালক মহোদয়ের প্রতি সদয় আহবান জানান।

এসময় আরোও উপস্থিত ছিলেন-কৃষিবিদ কৃষ্ণ চন্দ্র হোড়, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল, সিলেট; কৃষিবিদ মোঃ আবুল হাসেম, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট; কৃষিবিদ মো. ওহিদুজ্জামান, প্রকল্প পরিচালক, সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প; কৃষিবিদ মো. জিয়াউর রহমান, মনিটরিং অফিসার, সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প ও সরকারি বেসরকারি বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।

মতবিনিময় সভাটির উপস্থাপনা করেন কৃষিবিদ আবাহন মজুমদার, উপজেলা কৃষি অফিসার, দক্ষিণ সুরমা, সিলেট।
-কৃষি তথ্য সার্ভিসেসর সৌজন্যে