Monday, 18 December 2017

 

FCM 7th Agro Tech মেলা দেশের কৃষিকে বহির্বিশ্বে পরিচিত করবে -খন্দকার মোশাররফ হোসেন, এমপি

নিজস্ব প্রতিবেদক, এগ্রিলাইফ২৪ ডটকমঃ “কৃষি নির্ভর বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হচ্ছে কৃষি। আর FCM 7th Agro Tech মেলা দেশের কৃষিকে বহির্বিশ্বে পরিচিত করবে। আজ আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় শুরু হওয়া ৩ দিনের আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী  জনাব খন্দকার মোশাররফ হোসেন, এমপি এসব কথা বলেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আওতাধীন পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া সরকারের Public-Private Partnership (PPP) Concept –এর আলোকে স্বনামধন্য বেসরকারি প্রতিষ্ঠান LIMRA TRADE FAIRS & EXHIBITIONS PVT. LTD., Dhaka এর যৌথ উদ্যোগে আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা’র নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কৃষি ও ভাগ্যাহত কৃষককূলের উন্নয়নে বাস্তবায়িত হচ্ছে বিভিন্ন কর্মসূচী। দেশের সংকটকালীন মূহুর্তে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি উন্নয়নে যে রূপরেখা প্রদান করেছিলেন পরবর্তীতে তা দেশের খাদ্য নিরাপত্তা ও স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছিল।

উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে বগুড়া-১ আসনের মাননীয় সংসদ সদস্য ও কৃষিবিদ জনাব আব্দুল মান্নান এমপি বলেন, “দেশকে এগিয়ে নিতে কৃষির আধুনিকায়ন অত্যন্ত প্রয়োজন। নতুন নতুন কৃষি প্রযুক্তি উদ্ভাবনের পাশাপাশি লাগসই প্রযুক্তি কৃষকের কাছে সহজলভ্য হতে হবে। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে উদ্বুদ্ধ করতে হবে। আমি ব্যক্তিগতভাবে মনে করি যে, আমাদের দেশে শিক্ষিত বেকার যুব সম্প্রদায়কে উদ্ধুদ্ধ করে যদি স্থানীয় পর্যায়ে কৃষি প্রযুক্তি নির্ভর ব্যবসাতে সংযুক্ত করা যায় তাহলে আমাদের বেকার সমস্যার সমাধান করা সম্ভব।”

এছাড়াও, বিশেষ অতিথি বগুড়া-৫ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব মো: হাবিবর রহমান এমপি বলেন- “এই মেলা কৃষি উদ্যোক্তা ও কৃষি প্রযুক্তি ব্যবহারকারীদের কাছাকাছি নিয়ে আসবে বলে আমি মনে করছি। এ মিলনমেলা শুধুই আমাদের নতুন নতুন প্রযুক্তির সাথে পরিচিত করবে না পাশাপাশি স্থানীয় পর্যায়ে কৃষকদের চাহিদা নিরূপণ ও সমস্যা সমাধানে সহায়তা করবে।”

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মানিত সচিব ড. প্রশান্ত কুমার রায় তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার পরিবেশ বান্ধব কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহারে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছে। আমি বিশ্বাস করি সরকারের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া এবং LIMRA Trade Fairs & Exhibitions Pvt. Ltd. এর যৌথ উদ্যোগে আয়োজিত এ মেলা কৃষি যন্ত্রপাতি তৈরী ও আধুনিক কৃষি যন্ত্রপাতির বাজার সম্প্রসারণের মাধ্যমে দেশীয় প্রযুক্তির প্রসার ও প্রচারে সফল হবে এবং জাতীয় অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আমি আশাবাদী।”

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া’র মহাপরিচালক (ভারপ্রাপ্ত) প্রকৌশলী জনাব এমএ মতিন, স্বাগত বক্তব্য প্রদান করেন জনাব কাজী ছারোয়ার উদ্দীন, পরিচালক, লিমরা ট্রেড ফেয়ারস্ এন্ড এক্সিাবিশনস্ লি:, ঢাকা এবং প্রকৌশলী মো: নজরুল ইসলাম খান, পরিচালক, প্রকল্প পরিকল্পনা ও পরিবীক্ষণ বিভাগ, পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া। ধন্যবাদ জ্ঞাপন করেন জনাব সরদার আবুল কালাম,অতিরিক্ত সচিব(প্রশা: ও বাজেট), পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি এবারের মেলায় ভারত, চীন, ভিয়েতনাম, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ড, জার্মানী, তুর্কি, স্পেন, জাপান, তাইওয়ান, ইতালী, কানাডাসহ বিশ্বের ১৯টি দেশের স্বনামধন্য শতাধিক প্রতিষ্ঠানের (Grain Tech Expo, Dairy & Poultry Expo, Agro Machinery & Seed Expo, Agro Renewable Energy & Light Engineering Expo, Beverage Foods & Technology Expo, PVC & Packaging Expo) প্রায় ৩৬৫টি স্টল অংশ গ্রহণ করেছে।

উল্লেখ্য, ২০১১ সাল হতে প্রতি বছর পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া এবং LIMRA TRADE FAIRS & EXHIBITIONS PVT. LTD. এর যৌথ ভাবে “Agro Tech Bangladesh” আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার আয়োজন করে আসছে। PPP Concept –এর আলোকে এ মেলার সাফল্যের ধারাবাহিকতার জন্য সম্প্রতি গত ১১ ডিসেম্বর ২০১৬ তারিখে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ ও LIMRA TRADE FAIRS & EXHIBITIONS PVT. LTD.  এর মধ্যে একটি এমওইউ  স্বাক্ষরিত হয়েছে যার ভিত্তিতে এ বছর’সহ আগামি ২০১৮ ও ২০১৯ সালেও অনুরূপ আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হবে।