Monday, 18 December 2017

 

নতুন নতুন কৃষি প্রযুক্তি দেখতে ঘুরে আসুন FCM 7th Agro Tech Fair

নিজস্ব প্রতিবেদক, এগ্রিলাইফ২৪ ডটকম:রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় শুরু হওয়া ৩ দিনের আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলায় অংশ নিচ্ছে প্রায় ৩৬৫টি স্টল। দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি এবারের মেলায় ভারত, চীন, ভিয়েতনাম, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ড, জার্মানী, তুর্কি, স্পেন, জাপান, তাইওয়ান, ইতালী, কানাডাসহ বিশ্বের ১৯টি দেশের স্বনামধন্য শতাধিক প্রতিষ্ঠান লাগসই কৃষি প্রযুক্তি প্রদর্শন করছে।

মেলায় এগ্রিলাইফ২৪ ডটকমের প্রতিনিধির কাছে চিকস্ এন্ড ফিডস্ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব এখলাসুল হক জানান উদ্যোক্তাদের কাছে নতুন নতুন প্রযুক্তি নিয়ে পরিপূর্ণ তথ্য দিয়ে সহোযোগিতা করাই তাদের কাছে মুখ্য।সেলক্ষে তারা এবং তাদের টিম কৃষি সেক্টরে কাজ করে যাচ্ছেন। তিনি মনে করেন এধরনের মেলার মাধ্যমে উদ্যোক্তারা সেরা পণ্যের পাশাপাশি সেরা সেবাটিও বেছে নিবেন।

একমি ল্যাবরেটরিজ লিমিটেডের ডিজিএম এস তরফদার বলেন, এগ্রো টেক ফেয়ারের আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।নতুন উদ্যোক্তার পাশাপাশি পুরনোরাও এ থেকে উপকৃত হবেন।FCM এর প্যাভিলিয়নে দেখা হলো প্রাণ এগ্রো বিজনেস এর ম্যানেজার কৃষিবিদ মো: আহসানুল ইসলামের সাথে।তিনি জানালেন প্রাণ এ সেক্টরে তাদের কার্যক্রম শুরু করেছে। তাই তিনি বিভিন্ন কোম্পানীর প্রযুক্তিগুলি মনোযোগ সহকারে ঘুরেঘুরে দেখছেন।

এসিআই এনিম্যাল হেলথ স্টলে নতুন প্রোডাক্ট নিয়ে এসেছে। এস্ট্রাস ডিটেক্টর, ম্যাস্টাটিস ডিটেক্টর, আলট্রাসাউন্ড ডিটেক্টর এর মধ্যে উল্লেখযোগ্য। এসিআই ফার্টিলাইজার স্টলে প্রতিনিধিরা দর্শনার্থিদের কাছে বাম্পার জৈবসার সম্পর্কে অবহিত করছেন।এছাড়া এসিআই মটরস প্রদর্শন করছে ট্রান্সপ্লান্টিং টেক, মিনি কম্বাইনিং হারভেস্টার।

Gmach লিমিটেড ফিড মিল মেশিনারিজ বাজারে নিয়ে এসেছে।DASF ফিড মিলের বিভিন্ন বিষয় সম্পর্কে দর্শনার্থিদের অবহিত করছে। প্রাণিসম্পদ অধিদপ্তরেরর সাবেক মহাপরিচালক ডাঃ মোছাদ্দেক হোসেন মেলা সম্পর্কে বলেন, এই ধরনের উদ্যোগ নিত্যনতুন প্রযুক্তি ফিল্ড লেভেলে পৌঁছাতে এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখবে।" AWILA ও Hengruan মেলায় তাদের সেবা ও ফিডমিলের ধারনা সম্পর্কে আগ্রহীদের কাছে তুলে ধরছে।

Total Pack প্যাকেজিংয়ের বিভিন্ন নতুন প্রযুক্তি উপস্থাপন করছে। বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট ( BRRI) স্টলে যুগোপযোগী বিভিন্ন যন্ত্রপাতি নিয়ে এসেছে। SABIR লিমিটেডের স্টলে ফিড মিল, সাইলো, কোল্ড স্টোরেজ ও হ্যাচারী বিষয়ক পন্য সম্পর্কে অবহিত করছে।খ্যাতনামা BUHLER এর স্টলে এবার রাইসের পাশাপাশি ফিড ও ফ্লাওয়ার যোগ করা হয়েছে।

তিনদিনব্যাপি মেলা আগামী ১৩ জানুয়ারী শেষ হবে। সকাল ১০ টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত মেলা সকল দর্শনার্থিদের জন্য উন্মুক্ত থাকবে।