Monday, 18 December 2017

 

জমে উঠেছে FCM 7th Agro Tech, FAIR

জমে উঠেছে দেশের সর্ববৃহৎ কৃষি প্রযুক্তি মেলা FCM 7th Agro Tech, FAIR. আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় চলছে এই মেলা। মেলার ২য় দিনে দর্শকের মন কাড়তে নিজেদের মত করে প্রচেষ্টা চালাচ্ছেন স্টল মালিকেরা। মেলায় বিভিন্ন ষ্টল ঘুরে প্রতিবেদনটি তৈরী করেছেন মোঃ আব্দুল্লাহ আল জাবের।

সুন্দর মনোরোম চিকস্ এন্ড ফিডস্ এর প্যাভিলিয়নে ছিল উপচেপড়া ভিড়। মেলায় তারা অত্যাধুনিক ফিডমিল প্রযুক্তির পাশাপাশি পরিবেশবান্ধব কন্ট্রোল শেড, সাসো কালার ব্রিডারের পরিচিতি তুলে ধরছেন। AWILA Germany তাদের খ্যাতনামা ফিডমিলের প্রযুক্তির পাশাপাশি সাইলো এবং  Hengruan এর প্রস্তুতকৃত ফ্লোটিং ফিডমিলের সুবিধাগুলি উদ্যোক্তাদের মাঝে উপস্থাপন করছে। প্রযুক্তি গ্লোবাল লিমিটেড নিয়ে এসেছে ডেনমার্ক থেকে আমদানিকৃত সম্পূর্ণ স্বয়ংক্রিয় ফিড মিল, ইনকিউবেটর ও ব্রিডার ফার্মের সরঞ্জাম। বাণিজ্যিক কুলিং এবং ভেন্টিলেশন সরঞ্জাম নিয়ে মেলায় হাজির হয়েছে সেরাফিক লিমিটেড। নওগাঁ ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ তাদের স্টল সাজিয়েছে বিস্কুট, কেক ও নুডলস তৈরির যন্ত্রপাতি দিয়ে।

Rice Whitening Abrasive Roller নিয়ে এসেছে মিকো মিলস স্টোর। খামারের বৈদ্যুতিক সাবস্টেশন সরঞ্জাম দেখা যাবে ADEX-AEL এর স্টলে। আটো রাইস মিলের যন্ত্রপাতি দেখাচ্ছে ব্রাদার এন্ড সন্স এবং এ এন ট্রেড ইন্টারন্যাশনাল। কোয়ান্টাম গ্রুপ হাজির হয়েছে অফিসের স্টিল স্ট্রাকচার, স্যান্ডউইচ প্যানেল ও পোর্টাল কেবিন নিয়ে। পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া এবং মিল্কভিটা তাদের বিভিন্ন নিত্যনতুন আবিষ্কারের পসরা সাজিয়েছে নিজেদের স্টলে। মেটাল বিল্ডিং সিস্টেম লিমিটেড প্রদর্শন করছে তাদের স্টিল স্ট্রাকচার সরঞ্জামাদি। সিয়াম কেমিকেল এবং নুর কেমিকেল নিজেদের স্টলে এনেছে কেক ও বিস্কুটের ফ্লেভারিং এজেন্ট। ফিড, রাইস ও স্পাইস মিলের মেশিনারি এনেছে পূর্বাশা গ্রুপ।সাবির লিমিটেড এনেছে ফিড মিলের যন্ত্রপাতি।

এনিম্যাল হেলথ্ পণ্যের পাশাপাশি বায়োল্যাবের স্টলে দর্শকের নজর কেড়েছে পোল্ট্রি খামারের জন্য ভ্যাকসিন গান। কক্সবাজার ফিশ মার্কেট তাদের প্রস্তুতকৃত শুটকি ও শুটকির গুড়া দিয়ে সাজিয়েছে তাদের স্টল। রোটাভেটর, হার্ভেস্টর, ড্রোসার, মাউয়ার, ডিস্ক হ্যারো ইত্যাদি কৃষি যন্ত্রপাতি নিয়ে হাজির হলেও গ্যাটকোর স্টলের মূল আকর্ষণ হিসেবে রয়েছে জ্বালানি সাশ্রয়ী নিউ হল্যান্ড ট্রাক্টর। SAM Impex International এর স্টলে দর্শকপ্রিয়তা পেয়েছে ইনসুলেটর বক্স। যা বিদ্যুৎ ছাড়াই ১৪-১৬ ঘন্টা পর্যন্ত খাদ্যদ্রব্যের তাপমাত্রা ধরে রাখতে পারে। এছাড়া আইসক্রিম ভ্যানও প্রদর্শন করছে তারা।

এবারের মেলায় ভারত, চীন, ভিয়েতনাম, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ড, জার্মানী, তুর্কি, স্পেন, জাপান, তাইওয়ান, ইতালী, কানাডাসহ বিশ্বের ১৯টি দেশের স্বনামধন্য শতাধিক প্রতিষ্ঠানের (Grain Tech Expo, Dairy & Poultry Expo, Agro Machinery & Seed Expo, Agro Renewable Energy & Light Engineering Expo, Beverage Foods & Technology Expo, PVC & Packaging Expo) প্রায় ৩৬৫টি স্টল অংশ গ্রহণ করেছে।

তিনদিনব্যাপি মেলা আগামী ১৪ জানুয়ারী শেষ হবে। সকাল ১০ টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত মেলা সকল দর্শনার্থিদের জন্য উন্মুক্ত থাকবে।