Monday, 18 December 2017

 

নিত্যনতুন প্রযুক্তির অবদানে আজকের কৃষি নতুন রূপ লাভ করেছে-আরাস্তু খান

মোঃ আব্দুল্লাহ আল জাবেরঃ কৃষি প্রযুক্তি নিয়ে এ মেলার স্টলগুলো সত্যিই মনোমুগ্ধকর। এসব নিত্যনতুন প্রযুক্তির অবদানে আজকের কৃষি নতুন রূপ লাভ করেছে। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। তবে দেশীয় কোন উদ্ভাবন থাকলে মেলা আরো স্বার্থক হতো।

আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় ১৪ ডিসেম্বর শুক্রবার বিকালে এ মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান জনাব আরাস্তু খান এসব কথা বলেন।

তিনি বলেন, কৃষি পণ্যের মান উন্নয়নে ও চাহিদা বৃদ্ধিতে প্রক্রিয়াজাতকরণের উপর তিনি গুরুত্বারোপ করেন। এ মেলায় অংশ নেয়া উল্লেখযোগ্য সংখ্যক উদ্যোক্তা তার ব্যাংকের গ্রাহক বলে জানান তিনি। তিনি আরো বলেন, তার ব্যাংক কৃষি প্রযুক্তি ও উন্নয়নে আরো ভূমিকা রাখবে।

সমাপনী অনুষ্ঠানে চিকস এন্ড ফিডস এর ম্যানেজিং ডিরেক্টর জনাব এখলাসুল হক বলেন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ এর সফল উদাহরণ হল এই মেলা। কৃষি প্রধান দেশ হিসেবে কৃষির উন্নয়ন হলেই দেশের উন্নয়ন হবে। আর তার জন্য দরকার উদ্যোক্তা ও কোম্পানির সরাসরি সাক্ষাত। যা এই ধরণের মেলায় সম্ভব। তিনি মেলার আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার ভারপ্রাপ্ত মহাপরিচালক ইঞ্জিনিয়ার মোঃ আব্দুল মতিনের সভাপতিত্বে সমাপনী সভায় আরো বক্তব্য রাখেন সমবায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সরদার আবুল কালাম আজাদ, মেলার আহবায়ক ইঞ্জিনিয়ার মোঃ নজরুল ইসলাম খান, টাইটেল স্পন্সর এফসিএম এর ভাইস জেনারেল ম্যানেজার রবার্ট গ্যান সহ অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবর্গ।

বক্তারা বলেন, কৃষি বর্তমানে প্রযুক্তি নির্ভর হয়ে পড়েছে। গবেষণার মাধ্যমে উদ্ভাবিত প্রযুক্তিকে মানুষের দোরগোড়ায় পৌঁছাতে না পারলে তা কোন  কাজে আসে না। এক্ষেত্রে এই মেলা বড় ভূমিকা পালন করছে। তবে এ মেলাকে আরো সফল করতে এর মেয়াদ আরো অন্তত একদিন বৃদ্ধি করা, আরো আগে থেকেই প্রচারণা চালানো ও এই মেলার সাথে মিডিয়ার সম্পৃক্ততা বাড়ানো দরকার।

মেলায় শ্রেষ্ঠ স্টলের পুরস্কার পায় এফসিএম ও চিকস এন্ড ফিড। যৌথভাবে দ্বিতীয় হয় গ্যাটকো এবং এসিআই লিমিটেড। যৌথভাবে তৃতীয় হয়েছে আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং এগ্রো বেস্ট কর্পোরেশন প্রাইভেট লিমিটেড।

উল্লেখ্য, আগামী বছরের ১৫-১৭ মার্চ একই স্থানে ৮ম কৃষি প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন আয়োজকেরা।