Friday, 15 December 2017

 

ডেয়রি প্রযুক্তির সম্প্রসারণ দেখতে চান-শাহ এমরান

মোঃ আব্দুল্লাহ আল জাবেরঃ দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠীকে জনশক্তিতে রূপান্তর করার স্বপ্ন নিয়ে যারা এগিয়ে যাচ্ছেন, তাদের একজন 'স্বপ্ন ডেইরি এন্ড ফিসারিজ' এর কর্ণধার জনাব শাহ এমরান। স্বপ্ন বাস্তবায়নের জন্য বেছে নিয়েছেন দেশের আমিষের চাহিদা পূরণ তথা দুধ ও মাংসের ব্যবসা। শুরুতে ফেসবুকভিত্তিক 'আমরা ডেইরি ফার্মারস' নামক গ্রুপ থেকে গড়ে তুলেছেন 'মিট এন্ড মিল্ক প্রোডিউসারস এসোসিয়েশন'। যার মাধ্যমে দেশের সকল প্রান্তের খামারিদের একে অপরের সাথে যোগাযোগ ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে ব্যবসায়িক উন্নতির পথে এগিয়ে আসা সম্ভব হচ্ছে।

নবীন উদ্যোক্তাদের আইডল, মিট এন্ড মিল্ক প্রোডিউসারস এসোসিয়েশনের আহ্বায়ক শাহ এমরান ডেয়রী খামারীদের নিয়ে এসেছিলেন সদ্য সমাপ্ত ৭ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলায়। স্টলগুলো ঘুরে দেখে তিনি নিজের অভিমত ব্যক্ত করতে গিয়ে বলেন, ডেইরি শিল্প বাংলাদেশে একটি উদীয়মান শিল্প। একে প্রতিষ্ঠিত করতে সবাইকে এগিয়ে আসতে হবে। কৃষির উন্নয়নে কৃষি প্রযুক্তি মেলার আয়োজন সত্যিই প্রসংসার দাবিদার।

মেলায় কৃষির বিভিন্ন খাতের প্রযুক্তির দেখা মিললেও ডেয়রি শিল্পের প্রযুক্তির প্রদর্শনী ছিল হাতে গোণা কয়েকটি। এ বিষয়ে আক্ষেপ প্রকাশ করে তিনি বলেন, ডেয়রির মত উদীয়মান শিল্পকে এগিয়ে নিতে এধরণের মেলায় ডেয়রি প্রযুক্তির প্রদর্শনী ও প্রচার বাড়াতে হবে। এ ব্যাপারে আয়োজকদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

মিট এন্ড মিল্ক প্রোডিউসারস এসোসিয়েশনের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, আমরা ডেয়রি শিল্পের প্রসারের লক্ষ্যে আগামী জুন-জুলাইয়ের দিকে লাইভ ক্যাটেল এন্ড ডেয়রি প্রোডাক্টস শো আয়োজন করতে যাচ্ছি। আশা করছি এর মাধ্যমে এখাত সম্পর্কে সাধারণ মানুষ ও উদ্যোক্তাদের মাঝে নতুন উৎসাহ যোগাবে।