Saturday, 16 December 2017

 

ঢাকায় Asia Agricultural Innovation Summit Series Bangladesh 2017 অনুষ্ঠিত

মোঃ আব্দুল্লাহ আল জাবেরঃ কৃষির উন্নয়নে নতুন নতুন উদ্ভাবন সম্পর্কে ধারণা দিতে USAID এর অর্থায়নে Winrock International এর আয়োজনে রাজধানীর র‍্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন হোটেলে আজ ২৪ ডিসেম্বর মঙ্গলবার দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে Asia Agricultural Innovation Summit Series Bangladesh 2017.

বাংলাদেশের কৃষি ও প্রযুক্তির উপর একটি ভিডিও প্রদর্শনের মাধ্যমে সামিট শুরু হয়। Summit এ স্বাগত বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব Mr. Musharaf Hossain কৃষির উন্নয়নে ১০ টাকায় কৃষকের একাউন্ট, বিটি বেগুন, ভাসমান কৃষি ও কৃষি রেডিও সহ সরকারের কার্যক্রম তুলে ধরেন। এছাড়া USAID Bangladesh এর প্রতিনিধি Mr. Matt Curtis স্বাগত বক্তব্যে বলেন, তথ্য ও জ্ঞানের অভাবে এদেশের কৃষির উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে না। তিনি কৃষির উন্নয়নে কাজ করা সকল প্রতিষ্ঠানকে সমন্বিতভাবে কাজ করার আহবান জানান।

প্রথম প্যানেল সেশনে অংশ নেন Winrock International এর Mr. Bill Collis, FAO এর Dr. Wais Kabir এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ড. এম এ রহিম ও ড. মঞ্জুরুল আলম। এই সেশনে মডারেটরের দায়িত্ব পালন করেন FAO এর সিনিয়র এডভাইসর ড. সাত্তার মণ্ডল।

পরে Tech4Farmers এর একটি ভিডিও প্রদর্শনের পর কৃষি প্রযুক্তিতে অবদান রাখায় eFishery এর প্রধান নির্বাহী Mr. Gibran Huzaifah এবং EnerGaia এর প্রতিষ্ঠাতা Mr. Saumil Shah কে পুরস্কৃত করা হয়। এসময় তারা তাদের উদ্ভাবন সম্পর্কে ধারণা দেন। এরপর পুরস্কারপ্রাপ্তদের নিয়ে Tech4Farmers Challenge প্যানেল অনুষ্ঠিত হয়।

Ms. Zainab Akter এর সঞ্চালনায় নারী ক্ষমতায়ন প্যানেলে অংশ নিয়ে কাজের ক্ষেত্রে বাধা ও তার সমাধান নিয়ে আলোচনা করেন Ms. Bithika Biswas, Dr. Kashfia Ahmed ও Dr. Ferdousi Begum। কমার্শিয়ালাইজেশন এবং ফিন্যান্সিং উদ্ভাবন সেশনে Mr. Ben Amick এর সঞ্চালনায় অংশ নেন Md. Shoaib Choudhury, Mr. Mahbubur Rahman, Mr. Nazmul Karim ও Mr. Syed Sadeque Md. Ali।

তরুণ উদ্যোক্তা সেশনে অংশ নেন Mr. Farzeen Ferdous Alam, Mr. Shazeeb Islam ও Mr. Tarikul Islam Chowdhury। এই সেশন সঞ্চালনা করেন Mr. Minhaz Anwar। কৃষক প্রতিনিধি প্যানেলে Dr. Ehsanur Rahman এর সঞ্চালনায় অংশ নেন Ms. Rashida Begum, Mr. Kudeat-i-Alahi (Biplob), Mr. Rezaul Islam ও Ms. Rizia Begum।

শেষ সেশনে Growing the Innovation in the Regional Agriculture Eco-system শীর্ষক সংলাপে অংশ নেন Mr. Mridyl Chowdhury, Ms. Syeda Farzana Morshed ও Mr. Shahid Uddin Akbar। সংলাপে সঞ্চালক ছিলেন Mr. Ben Amick ও মাকসুদুর রহমান (অ্যালবার্ট)। এছাড়া MPower's Mobile Technology Based Services, Grameen Intel Soil Testing Kit, Bhungroo, Naireeta Services Pvt Ltd. ও Rhino Research's Drying Beads এর পক্ষে প্রতিনিধিরা নিজেদের উদ্ভাবন তুলে ধরেন।

প্রতিটি সেশনের পরে প্রশ্নোত্তর পর্বে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

সবশেষে বাংলাদেশে এ প্রকল্পের পরবর্তী কার্যক্রম সম্পর্কে ধারণা দেন প্রকল্প পরিচালক Mr. Rob Turner ও  USAID প্রতিনিধি Mr. Kip Sutton। প্রকল্পের বাংলাদেশ কান্ট্রি কোঅর্ডিনেটর জনাব মাকসুদুর রহমান (অ্যালবার্ট) বলেন, তৃণমূল পর্যায়ের কৃষক থেকে শুরু করে সর্বোচ্চ পর্যায় পর্যন্ত কৃষি বিষয়ক নতুন নতুন উদ্ভাবনকে তুলে ধরতে এবং বিশেষ করে তরুণ উদ্যোক্তাদের খুঁজে বের করতে USAID Feed the Future Asia Innovative Farmers প্রকল্প কাজ করে যাচ্ছে।

দিনব্যাপি এই সামিটে কৃষক, গবেষক, বিশ্ববিদ্যালয় শিক্ষক, আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক ও আন্তর্জাতিক বেসরকারি সংস্থার প্রায় ১৭৫ জন অংশ নেন।