Saturday, 18 November 2017

 

ব্লু গোল্ড প্রোগ্রামের আওতায় এফ এফ এস কংগ্রেস আয়োজন

এগ্রিলাইফ২৪ ডটকম:শুক্রবার ০৩ মার্চ, ২০১৭ বটিয়াঘাটা, খুলনা।। বাংলাদেশ সরকার ও নেদারল্যান্ডস সরকারের যৌথ সহায়তায় পরিচালিত ব্লু গোল্ড প্রোগ্রামের আওতায় এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বটিয়াঘাটার উদ্যোগে জলমা ইউনিয়নের গজালমারী গ্রামে ‘ব্লু গোল্ড এফ এফ এস কংগ্রেস’ আয়োজন করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সরেজমিন উইংয়ের পরিচালক কৃষিবিদ চৈতন্য কুমার দাসের সভাপতিত্বে কংগ্রেসে প্রধান অতিথি ছিলেন ১০ম সংসদে গঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মকবুল হোসেন এমপি এবং একেএম রেজাউল করিম তানসেন এমপি।

প্রধান অতিথি মকবুল হোসেন বলেন, বর্তমান কৃষি ও কৃষি বান্ধব সরকার কৃষকদের প্রয়োজনীয় উপকরণ সুলভ মূল্যে বাজারজাতের ব্যবস্থা করেছে। কৃষক নায্য মূল্যে উৎপাদিত দ্রব্যের মূল্যও পাচ্ছেন। এখন বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। সেকারণে কৃষকদের খাদ্য শস্য উৎপাদনের পাশাপাশি উচ্চমূল্যের ও নিরাপদ খাদ্য উৎপাদনে কৃষি বিভাগ প্রচেষ্টা চালাচ্ছে। তিনি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডকে পানি নিস্কাশন ও প্রাকৃতিক পানি সংরক্ষণের জন্য মজা খাল পুনঃখননের জন্য অনুরোধ করেন।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বলেন, মোশারফ হোসেন উপকূলীয় অঞ্চলে হস্তান্তর উপযোগী কৃষি উন্নয়ন প্রকল্প গ্রহণ করে কৃষকদের সেবা নিশ্চিত করছে। তিনি কৃষকদের আধুনিক প্রযুক্তি অনুসরণ ও কৃষি বিবাগের সেবা গ্রহণের জন্য আহবান জানান।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মোঃ নজরুল ইসলাম বাবু এমপি, মোঃ মামুনুর রশীদ কিরণ এমপি, নুরুল ইসলাম ওমর এমপি, একেএম রেজাউল করিম তানসেন এমপি, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মোঃ মোশারফ হোসেন ও বটিয়াঘাটা উপজেলা চেয়ারম্যান মোঃ আশরাফুল আলম খান।

উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম খান ব্লু গোল্ডের কার্যক্রম উপকূলীয় অঞ্চলে সম্প্রসারণ করার জন্য স্থায়ী কমিটির সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন। কৃষক প্রতিনিধির পক্ষে বক্তব্য দেন ইলা গাঙ্গুলী ও এস এম এ আলীম। ট্রান্সফার অফ টেকনোলজি ফর এগ্রিকালচারাল প্রোডাকশন আন্ডার ব্লু গোল্ড প্রোগ্রাম (ডিএই কম্পোনেন্ট) এর প্রকল্প পরিচালক কৃষিবিদ তাহমিনা বেগম স্বাগত বক্তব্য দেন এবং উপজেলা কৃষি অফিসার  কৃষিবিদ রুবায়েত আরা ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ নিত্য রঞ্জন বিশ্বাস, চাষি পর্যায়ে প্রযুক্তি হস্তান্তর প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ এস তাসাদ্দেক আহমেদ, উপ পরিচালক কৃষিবিদ আঃ লতিফ ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুজ্জামান উপস্থিত ছিলেন। এছাড়া ব্লু গোল্ড টিএ পার্টের কৃষিবিদ জাহাঙ্গীর আলম, কৃষিবিদ শামীম আলমসহ ফিল্ড অফিসাররা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে ব্লু গোল্ড এর উপর অদিতি শিল্পী গোষ্ঠী পট সংগীত পরিবেশন করেন। এছাড়া ডিএই সাংস্কৃতিক গোষ্ঠী ডি. কৃষিবিদ রবীন্দ্রনাথ মল্লিকের পরিচালনায় ব্লু গোল্ড সূচনা সংগীত পরিবেশন করে।

ব্লু গোল্ড এফএফ এস কংগ্রেসে উপজেলার পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি ও ডিএই ব্লু গোল্ড কৃষক মাঠ স্কুলের প্রায় ৪৫০ কৃষক অংশগ্রহণ করেন। কংগ্রেস স্থলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পোল্ডার এলাকায় ব্লু গোল্ড কার্যক্রমের আওতায় বসতবাড়ির কৃষি এবং ব্লু গোল্ড টিএ পার্ট মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়ন এবং কৃষি ও অর্থনৈতিক উন্নয়নের উপর বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করে।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন মৌসুমব্যাপি প্রশিক্ষক প্রশিক্ষণের সহায়তাকারী ও ডুমুরিয়া কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ আতিকুন্নাহার।

উল্লেখ্য, খুলনা, সাতক্ষীরা, পটুয়াখালী ও বরগুনা জেলার ১১ টি উপজেলায় ২০১৩ সাল হতে ব্লু গোল্ড কার্যক্রম শুরু হয় এবং ২০১৮ সাল পর্যন্ত কার্যক্রম চলবে।