Tuesday, 21 November 2017

 

জাতীয় পাট দিবস পালিত-৯-১১ মার্চ KIB-তে তিনদিন ব্যাপী পাটপণ্যের মেলা

কৃষি ফোকাস ডেস্ক:‘সোনালি আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’ এই স্লোগানে সারাদেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে ‘জাতীয় পাট দিবস-২০১৭’। এ উপলক্ষে সোমবার ৬ মার্চ জাতীয় সংসদ ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। ঢাকাসহ সারাদেশে বিভিন্ন ভবন ও সড়কে পাট ও পাটজাত পণ্য সহযোগে বর্ণিল আলোকসজ্জা দ্বারা সজ্জিত করা হয়েছে।

এ র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক। প্রতিমন্ত্রী মির্জা আজম এ র‌্যালিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাবিনা আক্তার তুহিনসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর ও সংস্থার কর্মকর্তাবৃন্দ, দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত পাটচাষিবৃন্দ, পাটের সাথে সংশ্লিষ্ট সকল ব্যাবসায়ী প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

বর্ণাঢ্য এ দিবসের আয়োজনে ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগীয় শহর থেকে পাট চাষিসহ পাটের সাথে সংশ্লিষ্ট সকলকে এর সাথে অর্ন্তভুক্ত করা হয়। র‌্যালি, ব্যানার, পোস্টারসহ পাট চাষ সংশ্লিষ্ট এলাকাগুলোতে বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়। পাটকল সমৃদ্ধ এলাকাগুলোতে আলোকসজ্জাসহ তোরণ নির্মাণ করা হয়।

মন্ত্রী বলেন, বিশ্বখ্যাত সোনালী আঁশ পাট ও পাটজাত দ্রব্যই ছিল এদেশের বৈদেশিক মুদ্রা অর্জনের প্রধান উৎস। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনস্বার্থে পাট ও বস্ত্রকলসমূহ জাতীয়করণ করেছিলেন। কিন্তু পরবর্তীতে এ ধারাবাহিকতা রক্ষা করা হয়নি। পরবর্তীতে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার মৃতপ্রায় পাটকে আবার সোনালী আঁশের ঐতিহ্যে ফিরিয়ে এনেছে। পাট এখন পরিবেশবান্ধব ও বহুমুখী পণ্যের উপাদান।

প্রতিমন্ত্রী বলেন, নির্ধারিত সতেরটি পণ্য সংরক্ষণ ও পরিবহণে পাটজাত পণ্য মোড়ক বাধ্যতামূলক ব্যবহার নিশ্চিত হয়েছে। এতে পাটের অভ্যন্তরীণ চাহিদা বেড়েছে, পাট চাষীরা ন্যায্যমূল্য পাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পাটকে বিশ্ব বাজারে তুলে ধরতে জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এ বহুমুখী পাটপণ্যের স্থায়ী প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র চালু হয়েছে।

উল্লেখ্য, আগামী ৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবিদ ইনস্টিটিউশনে মূল অনুষ্ঠান উদ্বোধন করবেন। এছাড়াও ৯-১১ মার্চ কৃষিবিদ ইনস্টিটিউশনে তিনদিন ব্যাপী পাটপণ্যের মেলা অনুষ্ঠিত হবে ।