Tuesday, 19 September 2017

 

ব্লু গোল্ড প্রোগ্রামের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ সরকার ও নেদারল্যান্ডস সরকারের যৌথ সহায়তায় উপকূলীয় এলাকায় চলমান ব্লু গোল্ড প্রোগ্রামের উদ্যোগে ডুমুরিয়া উপজেলার শরাফপুর ইউপি অডিটোরিয়ামে আন্তর্জাতিক নারী দিবসে শরাফপুর পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিঃ এর সহ-সভাপতি দেলোয়ারা বেগমের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠিত হয়।

প্রতিপাদ্য ‘নারী পুরুষের সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা’ শীর্ষক মূল আলোচনা করেন ডুমুরিয়ার কৃষি সম্প্রসারণ অফিসার ও ব্লু গোল্ড প্রশিক্ষক প্রশিক্ষণের সহায়তাকারী কৃষিবিদ আতিকুন্নাহার। প্রতিপাদ্যের উপর আরও আলোচনা করেন ব্লু গোল্ড প্রোগ্রামের প্রশিক্ষক প্রশিক্ষণের কোর্স কো-অর্ডিনেটর কৃষিবিদ এস. এম. ফেরদৌস, ব্লু গোল্ড প্রোগ্রামের ট্রেনিং বিশেষজ্ঞ জি এম খাইরুল ইসলাম, পরামর্শক নূরুর রহমান, ইউপি সংরক্ষিত সদস্য দুলালী গোলদার, বকুলতলা, বৃত্তি চাঁদগড় ও বৃত্তি ফুলবাড়িয়া পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সাধারণ সম্পাদক যথাক্রমে ইকরামুল মোল্লা , জাহাঙ্গীর হোসেন ও নাজমুল হুদা মিঠা,  প্রমুখ।

শিক্ষয়ত্রী নির্মলা মিত্র নারী দিবস উপলক্ষ্যে তার স্বরচিত কবিতা আবৃত্তি করেন। আলোচনা পর্বের আগে শরাফপুর ইউপি সংলগ্ন বাজারে প্রায় ৩০০ শতাধিক পুরুষ ও মহিলার অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি প্রদক্ষিণ করে। আলোচকরা সর্বস্তরে উন্নয়নের জন্য নারী ও পুরুষের সমতা রক্ষার জন্য আহবান জানান।  একই দিবসে সকালে হর্টিকালচার সেন্টার দৌলতপুরে চলমান মৌসুমব্যাপি প্রশিক্ষক প্রশিক্ষণে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে কৃষিবিদ এস এম ফেরদৌসের সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সহায়তাকারী কৃষিবিদ নাসরুল মিল্লাত মুল আলোচনা করেন। অন্যান্যের মধ্যে আলোচনা করেন প্রশিক্ষণার্থী শামীমা বেগম ও জহিরুল ইসলাম খান। আলোচনা শেষে কোর্সের বিভিন্ন দায়িত্বে নিয়োজিত ৫ জন নারীকে পুরস্কার প্রদান করা হয়।