প্রজনন মৌসুমে মা-ইলিশ নিধন বন্ধের সময় বর্ধিত
Friday, 22 September 2017

 

প্রজনন মৌসুমে মা-ইলিশ নিধন বন্ধের সময় বর্ধিত

কৃষি ফোকাস ডেস্ক:প্রধান প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধের সময় বাড়িয়ে ৩০ দিন করা হয়েছে। এখন থেকে ইলিশের সর্বোচ্চ প্রজনন মৌসুমে মা-ইলিশ ধরার নিষেধাজ্ঞা ২২ দিনের বদলে ৩০দিন পর্যন্ত বহাল থাকবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক রোববার (১২ মার্চ) রাজধানীর কৃষি গবেষণা কাউন্সিলে মৎস্য গবেষণা ইনস্টিটিউট আয়োজিত 'ইলিশ-উৎপাদন বৃদ্ধিতে জাটকা সংরক্ষণ ও অভয়াশ্রম প্রতিষ্ঠা: গবেষণা-অগ্রগতি' শীর্ষক সেমিনারে এ ঘোষণা দেন।

এরই ধারাবাহিকতায় চলতিমাসের ১১ থেকে ১৭ মার্চ পর্যন্ত ইলিশের জাটকা নিধনরোধে ‘জাটকা-সংরক্ষণ সপ্তাহ-২০১৭’ পালিত হচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক তথ্য বিবরণীতে বলা হয়েছে, ‘সরকার নদ-নদীর জাটকাপ্রধান অঞ্চলে ৫টি অভয়াশ্রম প্রতিষ্ঠার পর প্রতি বছর প্রজনন মৌসুমে আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে ৪ ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ নিষিদ্ধ করেছিল। ফলে গতবছর ইলিশের উৎপাদন ব্যাপকভাবে বেড়ে যায়। এর আগে এই নিষেধাজ্ঞার সময়সীমা ছিল মোট ১৫ দিন’।

জাটকা নিধনরোধ এবং মা-ইলিশ ধরার বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপের ফলে বিগত কয়েক বছর ইলিশের উৎপাদন প্রতিবছর ১০ থেকে ১২ হাজার মেট্রিক টন করে বৃদ্ধি পেয়েছে। ২০১৫-১৬ অর্থবছরে ইলিশের উৎপাদন প্রায় ৪ লাখ টনে উন্নীত হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে এই উৎপাদন উল্লেখযোগ্য পরিমাণ বাড়বে।

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিছুর রহমান। প্রবন্ধের ওপর আলোচনা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড জোয়ার্দার ফারুক আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড এম নিয়ামুল নাসের।

মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর ডিজি ড ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথির বক্তৃতা মন্ত্রণালয়ের সচিব মো: মাকসুদুল হাসান খান, মৎস্য অধিদফতরের ডিজি সৈয়দ আরিফ আজাদ প্রমুখ।