Tuesday, 21 November 2017

 

সাশ্রয়ী, স্বল্প সময় ও উচ্চ ফলনশীল গবেষণা ফলাফল বের করার আহবান জানালেন কৃষিমন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী কৃষকদের সহযোগিতার জন্য সাশ্রয়ী, স্বল্প সময় ও উচ্চ ফলনশীল গবেষণা ফলাফল বের করার জন্য কৃষি বিষয়ক গবেষকদের প্রতি আহবান জানিয়েছেন। কৃষিমন্ত্রী বলেন, সাশ্রয়ী কৃষি গবেষণার ক্ষেত্রে স্বল্প সময়ে বীজ থেকে বীজ, কম পরিমাণ পানি ব্যবহার ও উচ্চ ফলনশীলতার বিষয়টি মাথায় রাখতে হবে।

২২ মার্চ বুধবার বাংলাদেশ এগ্রিকালচারাল রির্সাচ কাউন্সিল (বার্ক) এর কনফারেন্স রুমে আন্তর্জাতিক কৃষি গবেষণা গ্রুপের উদ্যোগে আয়োজিত ৫ম পরামর্শ অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে উপদেষ্টা কমিটির সভায় প্রধান অতিথির বক্তৃতায় কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কৃষি গবেষণা অনেক ক্ষেত্রে প্রকল্প ভিত্তিক হয়ে থাকে যা কোন কাজে আসে না। প্রদর্শনী প্লট ব্যতীত প্রকল্প ভিত্তিক কোন গবেষণা তেমন কোন ফলাফল বয়ে আনে না। গবেষণা ফলাফল হওয়া উচিৎ প্রকল্প শেষ হওয়ার পরেও।

মন্ত্রী বলেন, ওয়ার্ল্ড ফিশ সেন্টার দেশীয় মাছের উপর গবেষণা করছে যাতে দেশীয় মাছ সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করতে পারে সরকার। তিনি কৃষিতে কীটনাশক ও আগাছানাশক নির্বিচারের ব্যবহারের বিষয়ে বলেন যে, দেশে বর্তমানে কম পরিমাণ কীটনাশক ব্যবহার করা হয়ে থাকে। প্রতিবছর ৭ হাজার টন কীটনাশক কম ব্যবহার করা হয়ে থাকে।

আগাছানাশক ব্যবহার বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশের কৃষককে আগাছানাশক ব্যবহারের খারাপ দিক সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফজলে ওয়াহেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা শওকত আলী।
আন্তর্জাতিক কৃষি গবেষণা গ্রুপের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ এগ্রিকালচারাল রির্সাচ কাউন্সিল (বার্ক) এর নির্বাহী চেয়ারম্যান ড. মোহাম্মদ জালাল উদ্দিন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন।