Tuesday, 19 September 2017

 

ব্লু গোল্ডের মৌসুমব্যাপি প্রশিক্ষক প্রশিক্ষণের মাঠ পরিদর্শন করলেন DAE-এর প্রশিক্ষণ উইং পরিচালক

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ উইংয়ের পরিচালক, কৃষিবিদ মোবারক আলী ট্রান্সফার অফ টেকনোলজি ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট আন্ডার ব্লু গোল্ড প্রোগ্রামের (ডিএই কম্পোনেন্ট) আওতায় শুক্রবার ২৪ মার্চ দৌলতপুরস্থ হর্টিকালচার সেন্টারে চলমান মৌসুমব্যাপি প্রশিক্ষক প্রশিক্ষণের মাঠ পরিদর্শন করেন।

এসময় কোর্স কো-অর্ডিনেটর কৃষিবিদ এস. এম. ফেরদৌস ও সহায়তাকারী কৃষিবিদ নাসরুল মিল্লাত, কৃষিবিদ রেজা-ই-মাহমুদ ও কৃষিবিদ আতিকুন্নাহার ধান, বেগুন, সূর্যমুখী ও তরমুজের ওপর স্থাপিত বিভিন্ন ধরনের পর্যবেক্ষণ প্লটসমুহ পরিচালকের কাছে উপস্থাপন করেন।

মাঠ পরিদর্শন কালে পিরোজপুর- গোপালগঞ্জ ও বাগেরহাট সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্প (ডিএই অংগ) এর প্রকল্প পরিচালক কৃষিবিদ জি এম রুহুল আমিন উপস্থিত ছিলেন। মাঠ পরিদর্শন শেষে কৃষিবিদ মোবারক প্রশিক্ষণরত উপ-সহকারী কৃষি অফিসারদের সাথে মতবিনিময় করেন।

প্রশিক্ষণার্থীদের পক্ষে ডি. কৃষিবিদ সুভাষ চন্দ্র হাওলাদার ও ডি. কৃষিবিদ কমলেশ বালা অভিমত প্রকাশ করেন। প্রশিক্ষণার্থীদ্বয় চলমান প্রশিক্ষণের গুরুত্ব উল্লেখ করে উপ-সহকারী কৃষি অফিসারদের নিয়োগের পরপরই মৌসুমব্যাপি প্রশিক্ষক প্রশিক্ষণ দিয়ে মাঠে পদায়নের জন্য অনুরোধ করেন।

পরিচালক কৃষিবিদ মোবারক মৌসুমব্যাপি প্রশিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব উল্লেখ করে বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের আওতায় যে সকল কর্মকর্তাবৃন্দ মৌসুমব্যাপি প্রশিক্ষক প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ পান নিঃসন্দেহে তারা ভাগ্যবান। কৃষির আধুনিক প্রযুক্তি কৃষক পর্যায়ে হস্তান্তরে প্রশিক্ষিত কর্মকর্তাদের ভূমিকা ব্যাপক। তিনি সকলকে মনোযোগ সহকারে প্রশিক্ষণটিতে অংশগ্রহণের জন্য আহবান জানান।

কৃষিবিদ জি এম রুহুল আমিন বলেন, প্রশিক্ষক প্রশিক্ষণে ফসলের পোকা ও রোগ বালাই চেনা জানার একটি অপূর্ব সুযোগ। প্রশিক্ষক প্রশিক্ষণের কোর্স কো-অর্ডিনেটর বলেন, প্রশিক্ষণে অংশগ্রহণকারী কর্মকর্তাবৃন্দ খুবই আন্তরিক এবং অংশগ্রহণমুলক ও আবিস্কারমুলক কৌশলে শিক্ষা গ্রহণ করছেন।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন সহায়তাকারী কৃষিবিদ আতিকুন্নাহার।