Thursday, 14 December 2017

 

ব্যাপক উৎসাহ আর উদ্দীপনার মধ্যে দিয়ে WPSA-BB’র নির্বাচন অনুষ্ঠিত-ভোটারদের উপস্থিতি প্রায় ৬৮%

এগ্রিলাইফ২৪ ডটকম:ব্যাপক উৎসাহ আর উদ্দীপনার মধ্যে দিয়ে ওয়ার্ল্ড পোলট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা’র ২০১৭-১৮ মেয়াদের নির্বাহি পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হলো। ২২ এপ্রিল শনিবার রাজধানীর মহাখালীস্থ রাওয়া কনভেনশন হল-১ (হেলমেট)-এ অনুষ্ঠিত নির্বাচনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। দুর্যোগপূর্ণ আবহাওয়া স্বত্তেও মোট ৭৯৭ ভোটারদের মধ্যে ৫৪২টি ভোট কাস্ট হয়। ভোটারদের উপস্থিতি প্রায় ৬৮ শতাংশ ছিল বলে জানান নির্বাচন কমিশনার প্রফেসর ড.নূর মোহাম্মদ তালুকদার।

এদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত টানা ভোট গ্রহন অনুষ্ঠিত হয়। ভোটাররা অত্যন্ত সুশৃংখলভাবে উৎসবমুখর পরিবেশে নির্বাচনে অংশগ্রহন করেন। ভোট গ্রহন শেষে ২:৩০টা এর দিকে নির্বাচন কমিশনার প্রফেসর ড.নূর মোহাম্মদ তালুকদার আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষনা করেন।

তিনি জানান নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতাকারী কোনো প্রার্থী না থাকায় নির্বাচন কমিশন ওয়ার্ল্ড পোলট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা’র ২০১৭-১৮ মেয়াদে সভাপতি পদে-নারিশ পোল্ট্রির পরিচালক আলহাজ্জ শামসুল আরেফিন খালেদ, সিনিয়র সহ-সভাপতি পদে-আফতাব বহুমুখী ফার্মস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব আবু লুৎফে ফজলে রহিম খান, সহ-সভাপতির দুইটি পদে যথাক্রমে প্যারাগন গ্রুপের পরিচালক জনাবা ইয়াসমিন রহমান এবং এ্যাক্সন লিমিটেডের এমডি জনাব জাহিদুল ইসলামকে নির্বাচিত ঘোষণা করেন।

অন্যদিকে সাধারণ সম্পাদক পদে এভোন এনিম্যাল হেলথ্ এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জনাব মাহবুব হাসান, যুগ্ম-সম্পাদক পদে ডিএলএস এর এবিএম খালেদুজ্জামান, কোষাধ্যক্ষ পদে জিমস্ টেক ইন্টারন্যাশনাল এর ম্যানেজিং পার্টনার ডা. এম. আলী ইমামকে নির্বাচিত ঘোষণা করেন নির্বাচন কমিশন।

এছাড়া একই কারণে নির্বাহি পরিষদে সদস্য পদে এনিম্যাল হাজবেন্ড্রি কোটা থেকে নির্বাচিত তিন জন সদস্য হলেন যথাক্রমে ডায়মন্ড চিকস্ লিমিটেডের জেনারেল ম্যানেজার (সেলস্ এন্ড মার্কেটিং) কৃষিবিদ জনাব আসাদুজ্জামান মেজবা, কেমিনের সেলস্ ম্যানেজার কৃষিবিদ ফয়েজুর রহমান (ফয়েজ) এবং বিএলআরআই এর সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. সাজেদুল করিম সরকার।

এরপর আজকের অনুষ্ঠিত নির্বাচনে ভেটেরিনারী সায়েন্স কোটা থেকে তিন জন এবং ইন্ডাষ্ট্রি কোটা থেকে তিন জন করে মোট ৬জন নির্বাচিত নির্বাহী সদস্যদের নাম ঘোষণা করেন ড.নূর মোহাম্মদ তালুকদার।

নির্বাচনে ভেটেরিনারী সায়েন্স কোটা থেকে জয়ী হয়েছেন
১) Elanco Bangladesh Limited এর মার্কেটিং হেড- ডা.এ কে এম হুমায়ুন আরেফিন-প্রাপ্ত ভোট সংখ্যা-৩৮৯
২) শ্রেষ্ঠ ফিডের জেনারেল ম্যানেজার (টেকনিক্যাল)-ডা.আবুল খায়ের-প্রাপ্ত ভোট সংখ্যা-৩৬০
৩) PnP Link এর সিইও- ডা:বিপ্লব কুমার প্রামানিক-প্রাপ্ত ভোট সংখ্যা-২৮৬

অন্যদিকে ইন্ডাষ্ট্রি কোটা থেকে নির্বাচিত তিনজন হলেন
১) Elanco Bangladesh Limited এর Country Director- জনাব তসলিম-উল-আলম-প্রাপ্ত ভোট সংখ্যা-৩৪৭
২) কাজী ফার্মস এর এজিএম (ফিড অপারেশন)- জনাব শাহরিয়ার হাসান সুলভ-প্রাপ্ত ভোট সংখ্যা-৩৩০
৩) এসিআই এনিমেল হেলথ্ এর বিজনেস ডিরেক্টর- জনাব মোহাম্মদ শাহীন শাহ্-প্রাপ্ত ভোট সংখ্যা-৩১৬

এদিকে নির্বাচন প্রসঙ্গে বিশেষায়িত তথ্যভিত্তিক অনলাইন এগ্রিলাইফ২৪ ডটকম প্যারাগন গ্রুপের পরিচালক জনাবা ইয়াসমিন রহমান বলেন," নির্বাচন অত্যন্ত সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে। WAPS-BB তে প্রথম নারী সহ সভাপতি হিসেবে নির্বাচিত হয়ে তিনি অত্যন্ত আনন্দিত বলে জানালেন। এসময় তিনি বলেন পোল্ট্রি শিল্পে নারীদের অবদান ৪০ শতাংশেরও উপরে যার মাধ্যমে জনসংখ্যার বড় একটা অংশ স্বাবলম্বী হচ্ছে। WPSA কোন সাধারন সংগঠন নয় উল্লেখ করে প্যারাগন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জনাব মশিউর রহমান বলেন বলেন, WPSA নির্বাচন উৎসবমূখর পরিবেশে অনুষ্টিত হয়েছে। পোল্ট্রি শিল্পের সাথে সবার পারস্পরিক মেলবন্ধন থাকায় এধরনের যেকোন অনুষ্ঠানই খুব সুন্দরভাবে সম্পন্ন হয়।

WPSA-BB ’র সভাপতি আলহাজ্জ শামসুল আরেফিন খালেদ বলেন দূর্যোগপূর্ন আবহাওয়ার মধ্যেও ভোটারদের স্বতঃস্ফূর্ততাই বুঝিয়ে দেয় সংগঠনটির সাথে জড়িয়ে থাকা মানুষদের হৃদয়ের টান কত দৃঢ়। সংশ্লিষ্ট সবার অান্তরিকতার বন্ধন ধরে রেখে পোল্ট্রি শিল্পের অগ্রযাত্রা অব্যাহত রাখতে চান বলে জানান তিনি। WPSA-BB মহাসচিব জনাব সিরাজুল হক অাগত সকল ভোটারদের অান্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন এবং WPSA'র প্রতি ভালোবাসা, অাস্থা রেখে পোল্ট্রি শিল্পের উত্তোরত্তর বিকাশ লাভ করবে এমনটাই আশা প্রকাশ করেন তিনি।

আফতাব বহুমুখী ফার্মস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব আবু লুৎফে ফজলে রহিম খান বলেন WPSA-BB কোন প্রোগ্রাম মানেই মিলনমেলা। এ যেন অাত্মার বন্ধন। নির্বাচনের পরিবেশ অত্যন্ত চমৎকার। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে বলে অাশাবাদ ব্যক্ত করেন। নির্বাচন প্রসঙ্গে এ্যাক্সন লিমিটেডের এমডি জনাব জাহিদুল ইসলাম বলেন, "যারা নির্বাচনে জয়ী হয়েছেন তাদের জন্য শুভকামনা অার যারা জয়ী হতে পারেননি তাদেরও হতাশ হবার কিছু নেই। সবাই মিলেই পোল্ট্রি শিল্পের জন্য কাজ করলে এ শিল্পের উত্তোরোত্তর উন্নতি ঘটবে বলে আশা প্রকাশ করেন জনাব জাহিদুল ইসলাম। "WPSA-BB’র নব নির্বাচিত মহাসচিব কৃষিবিদ জনাব মাহবুব হাসান পোলট্রি শিল্পকে আরো গতিশীল করতে যুগোপোযোগী কার্যক্রমের কথা বলেন এবং এগুলি বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন।

নির্বাচনে ভোট দিতে আসা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. প্রিয়মোহন দাস ক্যাটাগরি ভিত্তিক নির্বাচনের নেতিবাচক দিক করে বলেন, "এতে অনেক প্রার্থী নির্বাচনের সুযোগ হারাচ্ছে এবং নানা বিভেদ তৈরী হচ্ছে।" এদিকে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল নিউট্রিশন বিভাগের অধ্যাপক প্রফেসর ড. মোঃ এমদাদুল হক এবারের নির্বাচনের স্বতঃস্ফূর্ততা উৎসাহব্যঞ্জক বলে মন্তব্য করেন। বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউট (বিএলআরআই) এর সিনিয়র সায়েন্টিফিক অফিসার জনাবা শাকিলা ফারুক নির্বাচন অনেক সুন্দরভাবে অনুষ্ঠিত হয়েছে উল্লেখ করে বলেন, "বিএলআরই সবসময় WPSA-BB'র সাথে পোল্ট্রি শিল্পের উন্নতির জন্য বিভিন্ন গবেষণামূলক কাজে একসাথে কাজ করে যাবে।"

WPSA-BB'র সাথে শুরু থেকেই সম্পৃক্ত পোলট্রি শিল্পোদ্যাক্তা চট্টগ্রামের নাহার পোল্ট্রির ম্যানেজিং ডিরেক্টর জনাব রাকিবুর রহমান(টুটুল) বলেন শুরু থেকে আজকের WPSA-BB'র অবস্থান দেখে তিনি সত্যিই আনন্দিত। নতুন নেতৃত্ব এটিকে আরো এগিয়ে নিয়ে যাবে এমনটাই আশা প্রকাশ করেন তিনি। সিডার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শফিকুল ইসলাম বলেন, নির্বাচনের পরিবেশ অত্যন্ত সুন্দর তাই ভোটারদেরর উপস্থিতিও লক্ষ্যনীয়। সুদূর কুষ্টিয়া থেকে ভোট দিতে অাসেন শাহিন পোল্ট্রি ও হ্যাচারীর মোঃ শাহিনুর ইসলাম বলেন। পোল্ট্রি শিল্পের সাথে সম্পৃক্ত সবার অান্তরিকতাই নির্বাচনে তাকে অংশগ্রহন করতে উদ্বুদ্ধ করেছে।

এদিকে আজকে নির্বাচনে বিজয়ীরা ওয়ার্ল্ড পোলট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা’র সকল সম্মানিত ভোটার ও পোলট্রি সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন।

সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত হুমায়ুন আরেফিন সকল ভোটার, বন্ধু-বান্ধব ও শুভানুধ্যায়ীদের কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং এই প্ল্যাটফর্মে থেকেই আগামী ২০২০ সালের মধ্যে পোল্ট্রি শিল্পে মাথাপিছু অায় দ্বিগুণ করার আশাবাদ ব্যক্ত করেন। জনাব শাহীন শাহ গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত হওয়ায় সকল ভোটারদের আন্তরিক ধন্যবাদ জানান এবং সবার পরামর্শের ভিত্তিতে সবাইকে নিয়ে পোল্ট্রি শিল্পের জন্য কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন। তসলিম-উল-আলম বলেন বৈশ্বিক টেকনোলজি'র সাথে বাংলাদেশের পোল্ট্রি ইন্ডাস্ট্রীকে সম্পৃক্ত করার মাধ্যমে পোল্ট্রি শিল্পকে এগিয়ে  নেওয়ার কথা জানান।তিনি সকলের প্রতি শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানান।

শ্রেষ্ঠ ফিডের ডা.আবুল খায়ের নির্বাচনে বিজয়ী হওয়ায় সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। আগামীর পথচলায় তিনি সহযোগিতা কামনা করেছেন। বিপ্লব কুমার প্রামাণিক WPSA-BB'র সকল সদস্যদের ধন্যবাদ জানান। পোল্ট্রি শিল্পের অগ্রগতিতে অবদান রাখতে পারলে নিজেকে স্বার্থক বলে মনে করবেন তিনি। তিনি সবার সহযোগিতা কামনা করেন। প্রথমবার এসেই চমকে দেয়া শাহরিয়ার সুলভ বলেন, " পোল্ট্রি ইন্ডাস্ট্রীর মানুষদের ভালোবাসায় অামি অামি জয়ী হয়েছি, এখন অামার কাজের মাধ্যমে সেই ভালোবাসার প্রতিদান দিতে চাই। "

দেশের পোলট্রি সেক্টর তথা সাধারণ মানুষদের মাঝে অতিি পরিচিত বিজ্ঞানভিত্তিক এ সংগঠনটি সকলের হাত ধরে আরো এগিয়ে যাবে এমনটাই আশা করেন পোলট্রি সহ দেশের সকল সাধারণ মানুষ।