Thursday, 14 December 2017

 

সিলেটের টাঙ্গুয়ার হাওর পরিদর্শনে বাকৃবির মৎস্য বিশেষজ্ঞদল

বাকৃবি প্রতিনিধি:মাছের মড়কের সঠিক কারণ নির্ণয়, পানির গুণাগুণ পর্যবেক্ষণ করে পরামর্শ প্রদানের জন্য হাওরে যাচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের বিশেষজ্ঞ দল। সোমবার বিকেলে সিলেটের টাঙ্গুয়ার হাওরের উদ্দেশ্যে রওনা হয়েছে দলটি।

মঙ্গলবার তাঁরা হাওর পরিদর্শন করে তথ্য উপাত্ত সংগ্রহ করবেন এবং বৃহস্পতিবার সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক রিপোর্ট প্রদান করবেন বলে জানান বিশেষজ্ঞ দলের আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক।   

মাছের মড়কের সঠিক কারণ নির্ণয়, পানির গুণাগুণ পর্যবেক্ষণ, মড়ক প্রতিরোধে সঠিক ব্যবস্থা গ্রহণে করণীয় নির্ধারণে মাৎস্যবিজ্ঞান অনুষদের মৎস্য চাষ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হককে আহ্বায়ক করে গঠন করা হয় “মাছের মড়ক পর্যাবেক্ষণ ও অনুসন্ধানী টিম”।

৬ সদস্য বিশিষ্ট বিশেষজ্ঞ দলটির অন্যান্য সদস্যরা হলেন, মাছ চাষ বিভাগের অধ্যাপক ড.এস.এম. রহমত উল্লাহ, ফিশারিজ টেকনোলজি বিভাগের অধ্যাপক ড.এ.কে.এম. নওশাদ আলম, মাছচাষ বিভাগের অধ্যাপক ড. মো. আলী রেজা ফারুক, ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. শাহজাহান, ফিশারিজ বায়োলজি এন্ড জেনেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ.কে. শাকুর আহম্মদ।

এ বিষয়ে বিশেষজ্ঞ দলের আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক বলেন, মাছের মড়কের সঠিক কারণ নির্ণয়, পানির গুণাগুণ পর্যবেক্ষণ করা এবং তথ্য উপাত্ত পর্যালোচনা করে পরবর্তী করণীয় নির্ধারণের আমরা মূল হাওরে যাচ্ছি। তথ্য উপাত্ত পর্যাবেক্ষণ করে আমরা বৃহস্পতিবার সংবাদ সম্মেলনের মাধ্যমে আমরা দেশবাসীর কাছে একটি সুন্দর রিপোর্ট উপস্থাপন করতে পারবো বলে আশা করছি।