Thursday, 14 December 2017

 

এনডিসি প্রতিনিধি দলের ব্রি পরিদর্শন

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:জাতীয় প্রতিরক্ষা কোর্স (এনডিসি) এর ৮০ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল গত বৃহস্পতিবার গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) পরিদর্শন করেছেন। মেজর জেনারেল এস এম শফিউদ্দীন আহমেদের নেতৃত্বে প্রতিনিধি দলে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ভারত, মালয়েশিয়া, মিশর, ইন্দোনেশিয়া, সৌদি আরব, তানজানিয়া, শ্রীলংকা, ওমান, পাকিস্তান, নেপাল, নাইজেরিয়া ও নাইজারসহ ১৪টি দেশের উর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তাগণ এ পরিদর্শনে যোগ নেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রির মহাপরিচালক  ড.  ভাগ্য রানী বণিক। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সরকারের অতিরিক্ত সচিব শহীদ হাসান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক শাহ আহমেদ শফি এবং  ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. শাহজাহান কবীর আলোচনায় অংশ নেন।  

ব্রির পরিচালক (গবেষণা) ড. মো. আনছার আলী উচ্চ ফলনশীল ধানের জাতসহ বিভিন্ন লাগসই প্রযুক্তি উদ্ভাবন ও উন্নয়নের ক্ষেত্রে ইনস্টিটিউটের অর্জন ও সাফল্য এবং জাতীয় অর্থনীতিতে এর অবদান সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন।

পরে এনডিসি প্রতিনিধিদল ব্রির জৈব প্রযুক্তি বিভাগের গবেষণা ল্যাবরেটরি, ফলনোত্তর প্রযুক্তি বিভাগ,  উদ্ভিদ প্রজনন বিভাগে ধানের জাত উদ্ভাবন কার্যক্রম ও ব্রি জিন ব্যাংক ঘুরে দেখেন এবং প্রতিষ্ঠানের নানা সাফল্য ও অর্জনের ভূয়শী প্রশংসা করেন। ব্রির কর্মকর্তা ও পরিদর্শনদলের সদস্যদের মধ্যে অত্যন্ত প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্বটি ছিল অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ।

অনুষ্ঠানে ব্রির ১৯টি গবেষণা বিভাগের প্রধান, উর্ধ্বতন বিজ্ঞানী ও কর্মকর্তাগণ যোগ দেন। নিয়মিত শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে এ সফরকালে দু’পক্ষের মধ্যে গবেষণা ও উন্নয়ন বিষয়ক ধারণা ও জ্ঞান এবং পারস্পরিক সৌহার্দ্য বিনিময় হয়েছে।এ বিষয়ে ব্রির মহাপরিচালক ড. ভাগ্য রানী বণিক বলেন, এ ধরনের মত ও অভিজ্ঞতা বিনিময়ের ফলে সহযোগিতা ও সৃজনশীলতার নতুন জানালা খুলে যায় যা আমাদের আমাদের সামনে এগিয়ে যাবার পথ সুগম করে।