Thursday, 14 December 2017

 

রাত পোহালেই বিশ্ব ভেটেরিনারি দিবস

নুপুর ধর:রাত পোহালেই এপ্রিল মাসের শেষ শনিবার। ওয়ার্ল্ড ভেটেরিনারি এসোসিয়েশনের ঘোষনা অনুযায়ী ২০০১ সাল থেকে সারা বিশ্বে একযোগে এই দিনটিতে "বিশ্ব ভেটেরিনারি দিবস" পালিত হচ্ছে। কালের পরিক্রমায় বাংলাদেশে ভেটেরিনারিয়ানদের পেশাগত উন্নয়ন ও ঐক্যের বন্ধন দৃঢ় করতে "দি ভেট এক্সিকিউটিভ "২০০৭ সাল থেকে বিশ্ব ভেটেরিনারি দিবস" পালন শুরু করে। প্রতিবছর রাজধানীতে জাঁকজমকভাবে উদযাপন করে আসছে। এর সাথে সাথে বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও এককভাবে বিশ্ব ভেটেরিনারি দিবস পালন করে থাকে।  তবে মূল ফোকাস থাকে দি ভেট এক্সিকিউটিভ আয়োজিত প্রোগ্রামেরর দিকে।

২০১৭ সালে বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপনে এক নতুন মাত্রা যুক্ত করতে দি ভেট এক্সিকিউটিভের সাথে যুক্ত হয় প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ। প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের পরিচালক, গবেষণা, প্রশিক্ষণ ও মূল্যায়ন ডাঃ এ. কে. এম. নজরুল ইসলামকে আহবায়ক ও দি ভেট এক্সিকিউটিভের সভাপতি ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লাকে সদস্য সচিব করে গঠন করা হয় বিশ্ব ভেটেরিনারি দিবস-২০১৭ উদযাপন কমিটি। উদযাপন কমিটির পক্ষ্ থেকে গ্রহন করা হয়েছে বর্ণাঢ্য আয়োজন। সকাল ৮.৩০ মিনিটে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে রেজিস্ট্রেশন সম্পন্ন হবার পর র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিটি প্রেস ক্লাব হয়ে আবার ইঞ্জিয়ার্স ইনস্টিটিউটে গিয়ে শেষ হবে। স্ন্যাক্স শেষে শুরু হবে সায়েন্টিক সেশন।  এরপর মূল আলোচনা সভা।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোহাম্মদ ছায়েদুল হক এমপি, বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর সাবেক সভাপতি জননেতা কৃষিবিদ জনাব আ. ফ. ম বাহাউদ্দিন নাছিম এমপি এবং গণপ্রজাতন্ত্রী  বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মি: নারায়ণ চন্দ্র চন্দ এমপি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সচিব ড. মাকসুদুল হাসান খান উপস্থিত থাকবেন।

আলোচনা সভায় সভাপতিত্ব করবেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মোঃ আইনুল হক। এসময় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. নিতিশ চন্দ্র দেবনাথ।  এরপর বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্টস ফেডারেশনেরর ( বিভিএসএফ) আয়োজনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান অনুষ্টিত হবে। চলছে শেষ মুহুর্তের মহড়া।

অনুষ্ঠানে সারাদেশ থেকে সরকারি ও বেসরকারি সেক্টরের প্রায় ১৫০০ (এক হাজার পাঁচ শত) ভেটেরিনারিয়ানবৃন্দ উপস্থিত থেকে সাফল্যমন্ডিত করবেন বলে আশা করছেন এবং এতে সকলের সহযোগিতা কামনা করছেন বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন কমিটি -২০১৭ এর সদস্য সচিব ও দি ভেট এক্সিকিউটিভের সভাপতি ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা।