Thursday, 14 December 2017

 

জনসাধারণের পুষ্টি নিশ্চিত করতে ডিম, দুধ, মাছ, মাংস অপরিহার্য-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম: দেশের আপামর জনসাধারণের খাদ্য ও পুষ্টি নিশ্চিত করতে ডিম, দুধ, মাছ, মাংস হলো অন্যতম ও অপরিহার্য। এসব খাদ্য নিরাপদভাবে উৎপাদনে ভেটেরিনারিয়ান সহ সংশ্লিষ্টদের একযোগে কাজ করতে হবে। দুধ-মাংস উৎপাদনে দেশ পিছিয়ে থাকলেও জাত উন্নয়নের মাধ্যমে সেটি পূরন করতে কাজ করছে সরকার।

২৯ এপ্রিল শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে বিশ্ব ভেটেরিনারি দিবস-২০১৭ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব মোহাম্মদ ছায়েদুল হক এমপি এসব কথা বলেন।

প্রাণিসম্পদ মন্ত্রী তাঁর সাম্প্রতিক ব্রাজিল সফরের কথা উল্লেখ করে বলেন সরকার দুধ-মাংস উৎপাদন বৃদ্ধির লক্ষে নানা পদক্ষেপ নিয়েছে। এছাড়া তিনি খামারীদের সহজ শর্তে ঋণ প্রদানের বিষয়গুলিও উল্লেখ করেন। দেশের প্রাণিসম্পদ উন্নয়নের লক্ষে সকলে স্ব-স্ব অবস্থান থেকে একযোগে কাজ করার অনুরোধ জানান প্রাণিসম্পদ মন্ত্রী। অর্গানোগ্রাম সম্পর্কে মন্ত্রী বলেন এটি যাতে সফল হয় সেজন্য তার মন্ত্রনালয় সচেতন এবং তারা আশাবাদী।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর সাবেক সভাপতি কৃষিবিদ জনাব জনাব আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি বলেন প্রাণিসম্পদ সেক্টরে ভেটেরিনারী সার্ভিস কৃষির অন্যতম অনুষঙ্গ। এখানে যৌক্তিক ভাবে এন্টিবায়োটিক ব্যবহার করা প্রয়োজন। এজন্য সচেতনতা, নীতিমালা ও আইন তৈরী করে সকল স্টেক হোল্ডারদের সাথে নিয়ে একযোগে কাজ শুরু করতে হবে। ভেটেরিনারী পেশাজীবীরা এ সেক্টরের সকল চ্যালেঞ্জ মোকাবিলা করে সুখী সমৃদ্ধ একটি বাংলাদেশ গড়ে তুলবেন এমনটাই আশা করেন কৃষিবিদ বাহাউদ্দিন নাছিম।

সভাপতির বক্তব্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মোঃ আইনুল হক বলেন বিশ্বের অন্যান্য দেশে যেমন ভেটেরিনারিয়ানদের গুরুত্ব বেড়েছে তেমনি দেশেও এখন তাদের যথেষ্ট কদর রয়েছে। ভেটেরিনারীয়ানদের কর্মপরিধির কথা তুলে ধরে ডাঃ আইনুল বলেন জনস্বাস্থ্যকে রক্ষা করা, নিরাপদ খাদ্য উৎপাদন বিশেষ করে প্রাণিজ প্রোটিন উৎপাদন করা, পরিবেশ রক্ষা করা এসব নিয়ে কাজ করতে হয় ভেটেরিনারীয়ানদের। এন্টিবায়োটিক ব্যবহারের ক্ষেত্রে সচেতনতার সাথে ভেটেরিনারীয়ানদেরই এগিয়ে আসতে হবে বলে উল্লেখ করেন তিনি।

আলোচনা সভার শুরতে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন কমিটির আহবায়ক ডাঃ এ কে এম নজরুল ইসলাম। আলোচনা সঞ্চালনা ও ভেটেরিনারীয়ানদের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখেন উদযাপন কমিটির সদস্য সচিব ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. নিতিশ চন্দ্র দেবনাথ।

অনুষ্ঠানে বাকবি’র প্রফেসর আব্দুর রহমানকে দি ভেট এক্সিকিউটিভ অনার ২০১৭ এ ভূষিত করা হয়। আলোচনা সভার শেষে বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্টস ফেডারেশন (বিভিএসএফ) এর আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।