Friday, 15 December 2017

 

সকলকে সাথে নিয়ে পোল্ট্রি শিল্পের উন্নয়নের কাজ করে যাবে WPSA-BB-শামসুল আরেফিন খালেদ

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশের অর্থনীতির অন্যতম খাত হলো পোল্ট্রি শিল্প। এর সাথে প্রতিনিয়ত সংযোগ ঘটছে লক্ষ লক্ষ লোকের। কাজেই কৃষি ভিত্তিক এদেশের উন্নয়নে পোল্ট্রি শিল্প সংশ্লিষ্ট শিল্পোদ্যোক্তা, বিজ্ঞানী/গবেষক, পুষ্টিবিদ, প্রাণীচিকিৎসক, নীতি নির্ধারক, প্রান্তিক খামারী সকলকে সাথে নিয়ে এ শিল্পের উন্নয়নের কাজ করে যাবে- WPSA-BB।

২০ মে শনিবার দুপুরে রাজধানীর মহাখালীস্থ রাওয়া কনভেনশন হল-১ (হেলমেট)-এ বার্ষিক সাধারণ সভা ও অভিষেক অনুষ্ঠানে ওয়াপসা-বিবি’র সভাপতি জনাব শামসুল আরেফিন খালেদ তাঁর বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, মেধা, সময়, শ্রম আর অভিজ্ঞতা সব কিছুর সমন্বয়ে এবারের WPSA-BB কমিটি। আর এগুলিকে পুঁজি করে দেশের পোলট্রি শিল্প এগিয়ে যাবে। তাছাড়া দেশের প্রাণিজ পুষ্টির এই সেক্টরটিতে ওয়াপসা-বিবির কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে আর সেই সুযোগটির সদ্বব্যবহার করে কাংক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পুরনো এবং নতুনদের কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার অনুরোধ জানান তিনি।

দেশের পোল্ট্রি শিল্পকে অধিক উৎপাদনমুখী করতে প্রান্তিক পর্যায়ে অত্যাধুনিক লাগসই প্রযুক্তিগুলির ধারাবাহিকভাবে প্রয়োগ করার উপর গুরুত্ব তুলে ধরে সকলকে একাজে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান WPSA-BB সভাপতি।

এর আগে সকাল ১০ টায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াৎ করেন ইউনিভেট এমডি এ আর এম তাইবুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন WPSA-BB’র বিদায়ী সাধারণ সম্পাদক জনাব মো: সিরাজুল হক। এছাড়া WPSA-BB’ আয়-ব্যয় এবং বাজেট ঘোষণা করেন বিদায়ী কোষাধ্যক্ষ ডা. এম. নজরুল ইসলাম। ওয়াপসা-বিবি’র সাবেক সভাপতি জনাব মসিউর রহমান ওয়াপসা-বিবি’র কার্যক্রমকে আরো বেশি সম্প্রসারণ করার গুরুত্ব তুলে ধরে মূল্যবান বক্তব্য রাখেন।

আগামী ২০২১ সালের মধ্যে এ শিল্পে বিনিয়োগ প্রায় ৫০ হাজার কোটি টাকায় উন্নীত করার লক্ষ্য নিয়ে কাজ করছে সকলে। সরকারের পুষ্টি নিরাপত্তা ও ভিশন ২০২১ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে WPSA-BB আগামীতে আরো সক্রিয় অংশগহন করবে বলে এগ্রিলাইফ২৪ ডটকমকে জানান নব নির্বাচিত সাধারন সম্পাদক জনাব মাহবুব হাসান। এজন্য সরকারী/বেসরকারী সংস্থা, নীতি নির্ধারক, পোলট্রি সংশ্লিষ্ট এসোসিয়েশন, শিক্ষক থেকে শুরু করে ছাত্র, বিজ্ঞানী-গবেষক, পোলট্রি সংশ্লিষ্ট শিল্প প্রতিষ্ঠান, পোলট্রি পেশাজীবিসহ সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন নয়া সাধারন সম্পাদক।।

অনুষ্ঠানে WPSA- BB-এর নির্বাচন কমিশনার প্রফেসর ড.নূর মোহাম্মদ তালুকদার নব নির্বাচিত নির্বাহি কমিটির সদস্যদের উপস্থিত সকলের সাথে পরিচয় করিয়ে দেন। এসময় উপস্থিত সকলে তুমুল করতালির মাধমে নতুন কমিটিকে অভিনন্দিত করে। সবশেষে সকলে এক মধ্যাহ্ন ভোজে অংশ নেন

বিজ্ঞান ভিত্তিক সংগঠন হিসেবে ওয়াপসাকে আরো গতিশীল করতে পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজের কর্মরত দক্ষ লোকের প্রয়োজন রয়েছে বলে মনে করেন দেশে কর্মরত পোল্ট্রি গবেষক ও শিল্পে জড়িত ব্যক্তিবর্গরা। তাদের বিশ্লেষণ হলো দেশে পোল্ট্রি সেক্টর যেমন এগিয়ে যাচ্ছে এর পাশাপাশি সমস্যাও কম নয়। কাজেই এসব সমস্যা সমাধানে আরো ব্যাপকভাবে সম্পৃক্ত করা প্রয়োজন সংশ্লিষ্ট সকলকে। পাশাপাশি পোল্ট্রি ইন্ডাষ্ট্রির স্বার্থ সংরক্ষণ করতে বিরাজমান সমস্যাগুলি মাঠ পর্যায় থেকে তুলে ধরতে পুরনো ও নতুনদের মিলিয়ে এবারের নতুন কমিটি আরো কার্যকর অবদান রাখবে বলে মনে করেন পোলট্রি শিল্পে জড়িত ব্যক্তিবর্গ।