Thursday, 14 December 2017

 

কেআইবি’র উদ্যোগে প্রাক-বাজেট আলোচনা-২০১৭ঃ আসন্ন বাজেট ও কৃষিখাত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:জাতীয় সংসদের আসন্ন বাজেট অধিবেশন উপলক্ষ্যে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) এর উদ্যোগে ২১ মে রোববার সন্ধ্যায় কেআইবি’র ত্রিডি সেমিনার হলে প্রাক-বাজেট আলোচনা-২০১৭ঃ আসন্ন বাজেট ও কৃষিখাত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বেসরকারী সংস্থা ক্যাটালিস্টের সহযোগিতায় আয়োজিত এই প্রাক-বাজেট আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কেআইবির মহাসচিব কৃষিবিদ মোঃ খায়রুল আলম প্রিন্স।  মূল প্রবন্ধ উপস্থাপন করেন  বিশিষ্ট কৃষি অর্থনীতিবিদ কৃষিবিদ ড. জাহাঙ্গীর আলম। তিনি তাঁর প্রবন্ধে

-বাজেটের আকার ও প্রবৃদ্ধি
-জিডিপির প্রবৃদ্ধির হার
-কৃষিতে বাজেটের হিস্যা ও প্রবৃদ্ধির হার
-কৃষি ও পল্লী উন্নয়নে বাজেটের হিস্যা
-টেকসই কৃষি উন্নয়ন ও বাজেট বরাদ্দ
-কৃষিতে কাঠামোগত পরিবর্তন ও বাজেট বরাদ্দ
-কৃষি পণ্যের ন্যায্য মূল্য নিশ্চতকরণ
-কৃষি ভর্তুকি
-কৃষি যান্ত্রিকীকরণ ও অন্যান্য উপকরণ সহায়তা
-দুর্যোগ মোকাবেলা তহবিল
-জলবায়ু পরিবর্তনের অভিঘাত ও অর্থায়ন
-কৃষি ঋণ ও বীমা
-কৃষিপণ্যে রপ্তানি প্রণোদনা
-গবেষণা ও সম্প্রসারণ ব্যয়
-শিরোনামে খাদ্য নিরাপত্তা

এ সমস্ত বিষয়গুলি অত্যন্ত সুন্দরভাবে সারণির সাহায্যে উপস্থাপন করেন।

কেআইবির সভাপতি এএমএম সালেহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ড. মোঃ ইব্রাহীম খালেদ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ ড. মোঃ আইনুল হক, মৎস্য অধিদপ্তরের পরিচালক , বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক কৃষিবিদ ড. ভাগ্যরাণী বনিক, বাংলাদেশ কৃষি গবেষণা  কাউন্সিল (বিএআরসি) এর নির্বাহী চেয়ারম্যান ড. মোহাম্মদ জালাল উদ্দীন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যান উইং এর পরিচালক কৃষিবিদ মোঃ কুদরত-ই-গনী,  কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ সমীর চন্দ প্রমুখ।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কেআইবির  কারিগরি ও গবেষণা সম্পাদক-আবু সাইদ মোঃ কামাল  বাচচু।

উল্লেখ্য, বাজেটে কৃষি খাতের বরাদ্দ ও প্রাসঙ্গিক বিষয় নিয়ে পেশাজীবি সংগঠন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ প্রতিবছরই এই ধরনের আলোচনা সভার আয়োজন করে থাকে।