Friday, 15 December 2017

 

কৃষি যন্ত্রপাতি পরীক্ষার জন্য এশিয়ান ও প্যাসিফিক নেটওয়ার্ক এর তৃতীয় কারিগরী ওয়ার্কিং গ্রুপের সভা অনুষ্ঠিত

কৃষি ফোকাস ডেস্ক:বাংলাদেশে আয়োজিত UN-ESCAP এর অধীন CSAM (Center for sustainable Agricultural Mechanization)  এর আওতায় ASIAN and Pacific Network for Testing Agril Machinery (ANTAM)) এর ৩য় Tecenical Working Group  এর সভা ২৪-২৭ মে/২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠান বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্স কাউন্সিল এ আজ ২৪ মে বুধবার অনুষ্ঠিত হয়।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ নাজমুল ইসলাম, অতিরিক্ত সচিব, কৃষি মন্ত্রণালয় এবং জনাব ড. মোহাম্মদ জালালউদ্দিন, নির্বাহী চেয়ারম্যান, বিএআরসি।

ANTAM  এর কার্যক্রম সম্পর্কে উপস্থাপন করেন Ms. Camilla Stelitano, প্রোগ্রাম স্পেশালিষ্ট  CSAM, উদ্বোধনী বক্তব্য রাখেন CSAM,এর পক্ষে  Mr. Anshuman Varma, প্রোগ্রাম অফিসার CSAM এবং অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে ফোকাল পয়েন্ট অঘঞঅগ জনাব শেখ মোঃ নাজিমউদ্দিন, প্রকল্প পরিচালক, খামার যান্ত্রিকীকরণ প্রকল্প-২য় পর্যায়।

উক্ত অনুষ্ঠানে এশিয়া ও প্যাসিফিক আঞ্চলের দেশের প্রতিনিধিগণ অংশগ্রহন করেন। অংশগ্রহনকারী দেশ ও আন্তর্জাতিক সংস্থাসমূহের মধ্যে কম্বোডিয়া, চীন, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, মালয়শিয়া, পাকিস্তান, ফিলিপাইন, রাশিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং বাংলাদেশ আন্তর্জাতিক প্রতিষ্ঠান ENAMA/ENTAM, FAO, CSAM, ANTAM  এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

UN-ESCAP এর আওতাধীন ANTAM এর ৩য় Tecnical Working Group এর সভায় সদস্য দেশসমূহের ব্যবহৃত কৃষি যন্ত্রপাতি টেষ্টিং বিধি ও কোড Harmonized করে একটি Unique কোড তথা ANTAM Code প্রবর্তন করা হবে-যার আলোকে সকল সদস্য দেশে কৃষি যন্ত্রপাতি টেষ্টিং কার্যক্রম পরিচালিত হবে। বাংলাদেশ এ সংগঠণের অন্যতম সদস্য। এরূপ ANTAM-TWG ও Annual সভা সদস্যদেশ সমূহের পর্যায়ক্রমে অনুষ্ঠিত হয়ে আসছে। সভাটি  যৌথভাবে UN-ESCAP এর অধীন CSAM  এবং স্বাগতিক দেশের পক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্স কাউন্সিল ও বাংলাদেশ এগ্রিকালচারাল মেশিনারী ম্যানুফ্যাকচারার্স এর সাপ্লাইয়ার্স এসোসিয়েসন এর আয়োজনে অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, Technical Working Group কর্তৃক ইতিপূর্বে পাওয়ার টিলার ও ডাস্টার (স্পেয়ার) এর উপর কোড তৈরি করা হয়েছে। বর্তমানে রাইস্ ট্রান্সপ্লান্টার এর কোড তৈরীর কাজ চলছে। পাশাপাশি পাওয়ার টিলার ও ডাস্টার এর কোড এর আপডেট সুপারিশ নিয়ে তিন দিন ব্যাপী সভার শেষে ৪র্থ দিনে বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট Field Trip অনুষ্ঠিত হবে।-প্রেস বিজ্ঞপ্তি