Thursday, 14 December 2017

 

মৎস্য ও প্রাণিসম্পদ খাতে এপ্রিল পর্যন্ত ৪৪০ কোটি ৫৬ লাখ টাকার কাজ সম্পন্ন

কৃষি ফোকাস ডেস্ক:মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং অধীনস্থ ৬টি দফতরের আওতায় ২০১৬-১৭ অর্থ বছরের জন্য ৫৬টি প্রকল্পে ৮২১ কোটি ৭৩ লাখ টাকার উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের কাজ চলছে। চলতি বছরের এপ্রিল পর্যন্ত মোট প্রকল্প ব্যয় হয়েছে ৪৪০ কোটি ৫৬ লাখ টাকা। যা বরাদ্দের শতকরা ৫৩ দশমিক ৬১ ভাগ। গত অর্থবছরে এপ্রিল ২০১৬ পর্যন্ত এই ব্যয় ছিল মোট ৪১৩ কোটি ৮৫ লাখ টাকা। যা ছিল বরাদ্দের শতকরা ৫৯ দশমিক শূন্য ৩ ভাগ।

এর মধ্যে মৎস্যখাতের ৩১টি প্রকল্পে ২০১৬-১৭ অর্থবছরের জন্য বরাদ্দ হচ্ছে প্রায় ৪২০ কোটি টাকা এবং চলতি বছরের এপ্রিল ২০১৭ পর্যন্ত মোট ব্যয় হয়েছে প্রায় ২৩৭ কোটি ৫৩ লাখ টাকা, যা বরাদ্দের শতকরা ৫৬ দশমিক ৫৬ ভাগ। গত অর্থবছরে এপ্রিল ২০১৬ পর্যন্ত এ ব্যয় ছিল প্রায় ২৭৫ কোটি, যা ছিল বরাদ্দের শতকরা ৬১ দশমিক ৮৩ ভাগ।

অন্যদিকে, ২০১৬-১৭ অর্থবছরে প্রাণিসম্পদ খাতের ২৫টি প্রকল্পে বরাদ্দকৃত ৪০১ কোটি ৭৭ লাখ টাকার মধ্যে চলতি এপ্রিল ২০১৭ পর্যন্ত ব্যয় হয়েছে মোট ২০৩ কোটি ৩ লাখ টাকা, যা বরাদ্দের শতকরা ৫০ দশমিক ৫৪ ভাগ। গত অর্থবছরে এপ্রিল ২০১৬ পর্যন্ত এই ব্যয় ছিল প্রায় ১৩৯ কোটি, যা ছিল বরাদ্দের শতকরা ৫৪ দশমিক ১৮ ভাগ।

প্রকল্পের উল্লেখযোগ্য খাত হচ্ছে জেলেদের নিবন্ধন ও পরিচয় পত্র প্রদান প্রকল্প, জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি, এনহান্স কোস্টাল ফিশারিজ বা ইকোফিশ, ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলোজি, হাওরাঞ্চলে মৎস্য অবতরণ, ৩টি উপকৃলীয় জেলার ৪টি স্থানে মৎস্য অবতরণকেন্দ্র স্থাপন, স¦াদুপানির চিংড়িচাষ উন্নয়ন ও সম্প্রসারণ, উন্মুক্ত জলাশয়ে বিল নার্সারিস্থাপন, কুচিয়া ও কাঁকড়াচাষ, গবাদিপশুর টিকা উৎপাদন প্রযুক্তির আধুনিকায়ন, কৃত্রিম প্রজনন কার্যক্রম ইনস্টিটিউট অভ্ লাইভস্টক সাইন্স এন্ড টেকনোলোজি স্থাপন, হ্যাচারিসহ হাঁস প্রজনন খামার স্থাপন, উপজেলা প্রাণিসম্পদ উন্নয়নকেন্দ্র্র স্থাপন, প্রাণিরোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ প্রভৃতি।

মন্ত্রণালয়সহ প্রকল্প বাস্তবায়নকারী অন্য দফতরগুলো হচ্ছে মৎস্য অধিদপ্তর, মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য উন্নয়ন কর্পোরেশন, মেরিন ফিশারিজ একাডেমি, প্রাণিসম্পদ অধিদপ্তর ও প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট।
পিআইডি’র সৌজন্যে