Thursday, 27 July 2017

 

BADC'র বিদ্যমান বীজ উৎপাদন আধুনিকীকরণে পদক্ষেপ নেয়া হয়েছে-সংসদে কৃষিমন্ত্রী

কৃষি ফোকাস ডেস্ক:কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, বিএডিসি’র বিদ্যমান বীজ উৎপাদন আধুনিকীকরণে পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি আজ সংসদে সরকারি দলের নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। তিনি বলেন, এ লক্ষ্যে বিদ্যমান সুযোগ-সুবিধা প্রতিস্থাপন, নবায়ন এবং আধুনিকায়নের মাধ্যমে বীজ উৎপাদন বৃদ্ধি, কৃষি ও কৃষকদের উন্নতির লক্ষ্যে ‘বিএডিসি’র বিদ্যমান বীজ উৎপাদন প্রক্রিয়াজাতকরণ ও বিতরণ ব্যবস্থাদির আধুনিকীকরণ এবং উন্নয়ন প্রকল্প’ নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

 

মন্ত্রী বলেন, দেশের ৭টি বিভাগের ৪৩টি জেলার ৪৩টি উপজেলায় এ প্রকল্পের আওতায় রয়েছে। ২০১৫ সাল থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ। প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ২৩১ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার টাকা ।

মতিয়া চৌধুরী বলেন, বিদ্যমান সুযোগ-সুবিধা প্রতিস্থাপন, নবায়ন এবং আধুনিকায়নের মাধ্যমে ২০২১ সাল নাগাদ উচ্চ ফলনশীল ফল ও সবজি চারাসহ ধান, গম, ভুট্টা, ডাল ও তৈল, পাট, আলু’র ২ লাখ ৪৯ হাজার ৮শ’ মেট্রিক টন মানসম্পন্ন বীজের যোগান বৃদ্ধি করা হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, এর বাইরে ১৬টি বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রের প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ ও ধারণ ক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। বিদ্যমান ১শ’টি বীজ বিক্রয় কেন্দ্র হালনাগাদের মাধ্যমে বীজের বাজারজাতকরণ কার্যক্রমকে ত্বরান্বিত করা এবং বেসরকারি পর্যায়ের বীজ উদ্যোক্তাদের বীজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণে সহায়তা প্রদান করা হয়েছে।-বাসস