Tuesday, 19 September 2017

 

স্থানীয় আমিষের চাহিদা বিবেচনায় গবাদিপশু ও হাঁস-মুরগির সংখ্যা বৃদ্ধি করতে হবে- মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম:স্থানীয় আমিষের চাহিদা বিবেচনায় গবাদিপশু ও হাঁস-মুরগির সংখ্যা বৃদ্ধি করতে হবে। রোববার (৯ জুলাই) সকালে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (BARC)  মিলনায়তনে এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. ছায়েদুল হক এমপি এ কথা বলেন।

 

তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) অর্জন করতে সব ধরনের প্রাকৃতিক সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। এসময় তিনি মা মাছ, মাছের ডিম, ঝিনুক, শামুক প্রভৃতি সহ সব ধরনের প্রাণির পরিমিত ও দূরদৃষ্টি ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানান।

টেকসই উন্নয়ন (এসডিজি) কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ড. শামসুল আলম। কর্মশালায় সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব মোঃ মাকসুদুল হাসান খান।

আলোচনা শেষে বেলা দেড়টার দিকে দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক এমপি।

উল্লেখ্য, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) সমাপ্তিতে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের মাধ্যমে ২০৩০ উন্নয়ন এজেন্ডা গৃহীত হয়েছে, যাতে অন্তর্ভুক্ত রয়েছে ১৭টি টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) এবং ১৬৯টি লক্ষ্য।