Monday, 20 November 2017

 

বন্যা কবলিত এলাকাসমূহের সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রস্তুতি

কৃষি ফোকাস ডেস্ক:বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষি মন্ত্রণালয়ের নির্দেশনায় সর্বদা কৃষকের পাশে থেকে কাজ করে যাচ্ছে। অতিবৃষ্টি, ঝড়, বন্যা, জলোচ্ছ্বাস, পাহাড়ি ঢলসহ বিভিন্ন প্রাকৃতিক বৈরী পরিবেশের সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশের কৃষি তার উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রেখেছে।

চলতি আউশ/ ২০১৬-১৭ মৌসুমে আউশ আবাদ লক্ষ্যমাত্রা ছিল ১০ লক্ষ ২৫ হাজার হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ২৩ লক্ষ ৯৬ হাজার মেট্রিক টন চাল। চলতি মৌসুমে আউশ আবাদ হয়েছে ১০ লক্ষ ৯১ হাজার হেক্টর জমিতে। অতি সম্প্রতি ১৪টি জেলা বন্যা কবলিত হয়ে ১৪ হাজার হেক্টর আউশ জমি পানিতে নিমজ্জিত হয়েছে। এর পরও দন্ডায়মান আউশ ফসলের জমি লক্ষ্যমাত্রার তুলনায় ৫২ হাজার হেক্টর বেশী। বর্তমান সরকারের কৃষি বান্ধব নীতির আওতায় ২ লক্ষ ২০ হাজার জন কৃষককে ২ লক্ষ ২০ হাজার বিঘা জমির জন্য বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার, সেচ ও পরিচর্যা বাবদ নগদ সহায়তা প্রদান করায়, কৃষকের আগ্রহ বৃদ্ধি এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সকল পর্যায়ের কর্মকর্তাগণের কর্মতৎপরতা ও প্রয়োজনীয় পরামর্শের কারণে এটি সম্ভব হয়েছে।

উল্লেখ্য যে,  ২০১৫-১৬ সালে ১০ লক্ষ ২৫ হাজার হেক্টর জমিতে আউশ চাউলের মোট উৎপাদন ছিল ২২ লক্ষ ৮৮ হাজার মেট্রিক টন এবং ২০১৬-১৭ সালে ৯ লক্ষ ৪১ হাজার হেক্টর জমিতে আউশ চাউলের মোট উৎপাদন ছিল ২২ লক্ষ ৬০ হাজার মেট্রিক টন।

বর্তমানে বন্যায় ১৪টি জেলায় দন্ডায়মান ফসলের জমি নিমজ্জিত হয়েছে। এ নিমজ্জনের ফলে কৃষকদের যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেয়ার জন্য এবং আমন মৌসুমে আমন ধানের উৎপাদনের ধারাবাহিকতা রক্ষায় আগাম প্রস্তুতি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার সেন্টার ও কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটসমূহে এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের তত্ত্বাবধানে প্রয়োজনীয় আমন ধানের বীজতলা তৈরি ও চারা উত্তোলনপূর্বক কৃষকদের সহায়তা করার প্রস্তুতি নেয়া হয়েছে।

এছাড়া এবছরই প্রথম পরীক্ষামূলকভাবে ১৪টি জেলার  ৫৬টি উপজেলায় কলার ভেলায় ভাসমান ৭০০টি আমন ধানের বীজতলা তৈরী করার কর্মসূচী গ্রহণ করা হয়েছে। সম্ভাব্য বন্যার ক্ষয়ক্ষতি মোকাবেলায় পর্যাপ্ত রোপা আমন ধানের বীজ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের কাছে মজুদ রাখা আছে। আপদকালীন সময়ে এসকল বীজ বিতরণের ব্যবস্থা করা হবে। ইহা সংশ্লিষ্ট সকলের অবগতি ও প্রয়োজনীয় সহযোগিতার জন্য অনুরোধ করা হচ্ছে।-প্রেস রিলিজ