Saturday, 18 November 2017

 

পীরগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে আমনের চারা বিতরণ

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে সোমবার রংপুরের পীরগঞ্জ উপজেলার লালদিঘী আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গন হতে সাম্প্রতিক ভারী বর্ষণ ও উজানের ঢলে ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে নাবী রোপা আমন ধানের চারা বিতরণ করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ত্রাণ ও চারা বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী, এমপি।

এসময় অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও উপকরণ) মো. সিরাজুল হায়দার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. শাহ আলম, রংপুর জেলা প্রশাসক জনাব মুহাম্মদ ওয়াহিদুজ্জামান, জেলা পরিষদ চেয়ারম্যান সোফিয়া খানম, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাড. আজিজুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাবিলপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম বকুল।

প্রধান অতিথি ড. শিরিন শারমিন চৌধুরী তাঁর বক্তব্যে বলেন সাম্প্রতিক বন্যায় পীরগঞ্জ উপজেলায় কাবিলপুর, চতরা ও টুকুরিয়া এ তিনটি ইউনিয়নে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কাবিলপুর ইউনিয়নে। সকল ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ ও কৃষি পুনর্বাসন সহায়তাদানের আশ্বাস প্রদান করেন তিনি।

তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রী নিজেও দিনাজপুর, গাইবান্ধা ও বগুড়া জেলায় ত্রাণ ও কৃষি উপকরণ বিতরণ করেছেন। প্রধানমমন্ত্রী বলেছেন কোন মানুষ না খেয়ে থাকবে না। বন্যায় আক্রান্ত হওয়ার সাথে সাথে পীরগঞ্জে ৫০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। পীরগঞ্জে এ পর্যন্ত ১২ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। পর্যায়ক্রমে সকল ক্ষতিগ্রস্ত কষকের মাঝে কৃষি উপকরণ সহায়তা দেয়া হবে। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বন্যায় ক্ষতিগ্রস্ত ১২০ জন কৃষকের মাঝে প্রত্যেক কৃষককে ১ বিঘা জমি রোপণের উপযোগী নাবী বিআর২২, বিআর২৩ ও নাইজারশাইল জাতের আমন ধানের চারা বিতরণ করেন।