Saturday, 23 September 2017

 

নওগাঁয় বন্যা পরবর্তী কৃষি পূর্ণবাসন শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

কৃষি ফোকাস ডেস্ক:সম্প্রতি নওগাঁ জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ আয়োজনে নওগাঁ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নওগাঁ জেলায় সাম্প্রতিক বন্যা পরবর্তী কৃষি পুর্ণবাসন সম্পর্কে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।নওগাঁর জেলা প্রশাসক ড. মো: আমিনুর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ৫০ নওগাঁ-০৫ (সদর) আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা জনাব মো: আব্দুল মালেক এমপি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ অনু বিভাগ, ঢাকার অতিরিক্ত সচিব জনাব মো: মোশারফ হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঢাকার মহাপরিচালক কৃষিবিদ জনাব মো: গোলাম মারুফ ও নওগাঁ জেলার পুলিশ সুপার জনাব মো: ইকবাল হোসেন।

মতবিনিময় সভার শুরুতেই নওগাঁ জেলার বন্যার সার্বিক পরিস্থিতি তুলে ধরে বক্তব্য প্রদান করেন, নওগাঁ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ জনাব মনোজিত কুমার মল্লিক। তিনি তার বক্তব্যে বলেন, নওগাঁর ১১ টি উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে, তন্মর্ধে পৌরসভাসহ মোট ১০২ টি ইউনিয়ন রয়েছে, যেখানে ২৫০ টি ব্লকের ফসল ও ঘরবাড়ি বন্যার পানিতে ক্ষতিগ্রস্থ হয় এবং বন্যার পানিতে ৫৪,৬৩০ হেক্টর জমি আক্রান্ত  হয়, যার মধ্যে ৪১,১১০ হেক্টর জমির ফসল সম্পুর্ণ ভাবে নষ্ট হয়ে যায় এবং ৩,৭৩৬ হেক্টর জমি আংশিক ক্ষতিগ্রস্থ হয়।

বীর মুক্তিযোদ্ধা জনাব মো: আব্দুল মালেক এমপি মতবিনিময় সভার প্রধান অতিথির বক্তব্যে বলেন, বন্যায় যে সব বাধ ভেঙ্গে গেছে তা সরকার স্থায়ীভাবে সমাধানের ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি বন্যার ক্ষতি পুষিয়ে নিতে আগাম রবি ফসলের ওপর জোর প্রদান করেন। বিশেষ করে ভূট্টা,গম এবং সরিষা ফসলের ওপর বেশী জোর প্রদান করেন। তিনি আরোও বলেন কৃষক যাতে রবি মৌসুমে কোন ধরনের কৃষি উপকরণ জনিত সমস্যায় না পড়ে তার দিকে সরকার খেয়াল রাখবে। তিনি বীজের সংকট কালীন সময়ে কেউ যেন অসাধূ পন্থায় জাতের মিশ্রণ ঘটাতে না পারে সে দিকে খেয়াল রাখার জন্য পরামর্শ প্রদান করেন।

বিশেষ অতিথির গণ তাঁদের বক্তব্যে, বন্যা পরবর্তী কৃষকদের পুর্ণবাসনের বিভিন্ন পদক্ষেপ সমুহ তুলে ধরেন এবং অল্প ক্ষতিগ্রস্থ রোপা আমন ধান পুনরায় স্থাপনের ওপর জোর প্রদান করেন। তিনি আগাম রবি ফসলের আবাদ করে কৃষক যাতে ক্ষতি পুষিয়ে নিতে এরুপ পদক্ষেপ সমুহ কৃষকদের মাষে সম্প্রসারণ করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন।

মতবিনিময় সভায় কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তরের ও জেলা প্রশাসনের প্রায় ৫০ জন উপস্থিত ছিলেন।

-কৃষি তথ্য সার্ভিসের সৌজন্যে