Thursday, 23 November 2017

 

কৃষি প্রযুক্তি কৃষকের দোরগোড়ায় পৌঁছে দিন-কৃষিবিদ মোঃ আব্দুল আজিজ

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশাসন ও অর্থ উইংয়ের পরিচালক কৃষিবিদ মোঃ আব্দুল আজিজ বিসিএস (কৃষি) ক্যাডারে নব-নিয়োগ প্রাপ্ত অফিসারদের মাঠ কার্যক্রমে বেশি বেশি অংশগ্রহণ করে কৃষি প্রযুক্তি কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য আহবান জানিয়েছেন। তিনি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণ ও মাঠ দিবসে কৃষকদের চাহিদা ভিত্তিক বাস্তবমুখী প্রশিক্ষণ পরিচালনা ও তথ্য প্রদানের জন্য সকল স্তরের অফিসারদের অনুরোধ করেন। ০৯ সেপ্টেম্বর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খুলনার সভাকক্ষে চলমান কৃষি সম্প্রসারণ কার্যক্রম শীর্ষক মতবিমিয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপ পরিচালক কৃষিবিদ মোঃ আবদুল লতিফের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে অতিরিক্ত পরিচালক কৃষিবিদ নিত্য রঞ্জন বিশ্বাস, এটিআই উপাধ্যক্ষ কৃষিবিদ শেখ শহীদুজ্জামান, জেলা বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ এস. এম. ফেরদৌস, সহঃ আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ বুদ্ধদেব সেন, জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ পঙ্কজ কান্তি মজুমদার, হর্টিকালচার সেন্টারের উপ পরিচালক কৃষিবিদ খন্দকার মোয়াজ্জেম হোসেন, উদ্ভিদ সংগনিরোধের উপ পরিচালক কৃষিবিদ রতন কুমার সরকার প্রমুখ নিজ নিজ চলমান কার্যক্রম কৃষিবিদ আজিজকে অবহিত করেন।

মতবিনিময় সভায় পরিচালক আজিজ প্রতি বসত বাড়িতে অপ্রচলিত ফল চুকুর ও বকফুলের চারা রোপন, উন্নত সেচ নালা ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধকরণ, বারি মাল্টা-১ বাগান তৈরি, নিয়মিত ধান ফসলে অতন্দ্র জরিপ কার্যক্রম পরিচালনা বিষয়ে অংশগ্রহণমুলক আলোচনা করেন। সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন, হর্টিকালচার, প্রশিক্ষণ, উদ্ভিদ সংগনিরোধ উইং ও বীজ প্রত্যয়ন এজেন্সীর কৃষিবিদ অফিসারগন উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালন করেন দৌলতপুর মেট্রোপলিটন কৃষি অফিসার কৃষিবিদ জাকিয়া সুলতানা।

মতবিনিময় শেষে তিনি বটিয়াঘাটা উপজেলা কৃষি দপ্তরের উদ্যোগে আয়োজিত জয় বাংলার মোড় থেকে খানজাহান আলী ব্রীজ অভিমুখে লবণচরা খাল পর্যন্ত ৩০০০ তালের বীজ রোপন কার্যক্রম উদ্বোধন করেন। এছাড়া মোহাম্মদ নগর ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার ডি. কৃষিবিদ জীবনানন্দ রায়ের উদ্যোগে বাস্তবায়িত ভার্মি কম্পোষ্ট ও গজালমারি এলাকায় চাষি পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় বাস্তবায়িত নাবী জাত বিআর-২৩ প্রদর্শনী প্লট সরেজমিনে পরিদর্শন করেন।

পরিচালক আজিজ বটিয়াঘাটা উপজেলা সদরে বিজ্ঞ আদালত হতে মামলায় বটিয়াঘাটা কৃষি দপ্তরের দখলে পাওয়া জমি পরিদর্শনসহ এলাকার কৃষকদের সাথে মতবিনিময় করে সন্তোষ প্রকাশ করেন। মাঠ পরিদর্শন কালে অঞ্চল ও জেলা পর্যায়ের কৃষিবিদ অফিসারবৃন্দ ছাড়াও উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রুবায়েত আরা, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ ইনশাদ ইবনে আমিন ও ডি. কৃষিবিদ আঃ হাই উপস্থিত ছিলেন।