Saturday, 23 September 2017

 

প্রত্যন্ত চরে বন্যা পরবর্তী প্রাণির স্বাস্থ্য সেবা ক্যাম্প পরিচালনায় “মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশন”

এগ্রিলাইফ২৪ ডটকম:গত ৯ই সেপ্টেম্বর সিরাজগঞ্জ জেলার কাজিপুর থানার ২টি প্রত্যন্ত চরে বন্যা পরবর্তী প্রাণির স্বাস্থ্য সেবা বিষয়ক একটি হেলথ্‌ ক্যাম্পে প্রাণির চিকিৎসা ও ওষুধ প্রদান করলো “মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশন”। যানজট ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে একদল তরুণ, উদ্যমী স্বেচ্ছাসেবী মানুষের অক্লান্ত পরিশ্রম ও আন্তরিক প্রচেষ্টায় পরবর্তী প্রাণির চিকিৎসা সেবা দুর্গম চরের বন্যা পীড়িতদের মাঝে কিছুটা হলেও স্বস্থি এনে দিয়েছে।

এ প্রসঙ্গে ডা. সালমা সুলতানা, (চেয়ারম্যান, মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশন) এগ্রিলাইফ২৪ ডটকমকে বলেন বন্যা পরবর্তী সময়ে বিভিন্ন পানিবাহিত রোগ ও অপুষ্টি জনিত কারণে মানব স্বাস্থ্য যেমন ঝুঁকির মধ্যে থাকে তেমনি গবাদি প্রাণিগুলোরও স্বাস্থ্য ঝুঁকি থাকে। সেই দৃষ্টিকোণ থেকে, প্রাণিগুলোর স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। আশা করছি, সমাজের দায়িত্বশীল, উদার এবং স্বেচ্ছাসেবী মানুষের সম্মিলিত অংশগ্রহণে আগামীতে আমরা এধরণের আরও অনেক হেলথ্‌ ক্যাম্প এবং প্রাণিসম্পদ সেক্টরে বিভিন্ন সমাজসেবা মূলক কাজগুলো করতে সক্ষম হব।

হেলথ্‌ ক্যাম্পে প্রাণির চিকিৎসার সার্বিককারিগরি সহায়তা প্রদান করেছে মডেল লাইভস্টক ইনস্টিটিউট এন্ড ভেটেরিনারি হাসপাতাল ঢাকা।ওষুধ দিয়ে সহযোগিতা করেছে এসিআই লিমিটেড ও অপসোনিন ফার্মা আর্থিকভাবে সহায়তা প্রদান করেছে এসিই ফার্মাসিউটিক্যাল।

হেলথ্‌ ক্যাম্পটি পরিচালনার সময় উপস্থিত ছিলেন মোঃ আজিজুল হক জোয়ারদার (পরিচালক, নোবেল কেমিক্যাল প্রাইভেট লিমিটেড), মোঃ আসিফ রাব্বী (অ্যাডমিন, উদ্যোক্তা কৃষি খামার), আল আমিন (শিক্ষার্থী, মডেল লাইভস্টক ইনস্টিটিউট এন্ড ভেটেরিনারি হাসপাতাল ঢাকা) আকিবুর রহমান (অফিস সহকারী, মডেল লাইভস্টক ইনস্টিটিউট এন্ড ভেটেরিনারি হাসপাতাল ঢাকা), মোঃ আব্দুল মান্নান খান (ভেটেরিনারি ফিল্ড অ্যাসিস্ট্যান্ট, সিরাজগঞ্জ সদর), মোঃ শাহিন রেজা (ভলেন্টিয়ার, সিরাজগঞ্জ), রুবায়েদ সাদিক (ভলান্টিয়ার, সিরাজগঞ্জ), মাসুদ রানা (ভলান্টিয়ার, সিরাজগঞ্জ) এবং মোঃ নাফিস (ভলান্টিয়ার, সিরাজগঞ্জ)।

দেশের সচেতন সমাজসেবীরা মনে করেন মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশনের এ ধরনের উদ্যোগ অত্যন্ত প্রসংশনীয়। তারা মনে করেন সমাজের এবং স্বেচ্ছাসেবী মানুষের সম্মিলিত অংশগ্রহণে এধরণের হেলথ্‌ ক্যাম্প এমনি প্রাকৃতিক দুর্যোগে প্রান্তিক পর্যায়ের খামারীদের রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।