Tuesday, 12 December 2017

 

ঢাকায় "Hubbard Technical Seminar" অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: আজ ২৫ নভেম্বর শনিবার সকাল ১০ টায় রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে "Hubbard Technical Seminar" অনুষ্ঠিত হয়েছে। পোল্ট্রি কনসাল্ট্যান্ট এন্ড ডেভেলপমেন্ট সার্ভিসের আয়োজনে দেশের অন্যতম শীর্ষ পোল্ট্রি শিল্প প্রতিষ্ঠান Paragon Agro Limited এবং Aftab G.P, Farms Ltd-এর যৌথ সহযোগিতায় এ কারিগরী সেমিনারে দেশের বরেণ্য পোল্ট্রি ব্রিডার এক্সপার্টরা অংশগ্রহন করেন।

পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানটির শুভ সূচনা হয়। এরপর স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ হাবার্ড এর এজেন্ট এবং পোল্ট্রি কনসাল্ট্যান্ট এন্ড ডেভেলপমেন্ট সার্ভিসের প্রধান নির্বাহি জনাব রফিকুল হক। তিনি তার বক্তব্যে আগত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে বলেন বিশ্বের খ্যাতনামা পোল্ট্রি ব্রিডিং কোম্পানী Hubbard এ দেশে পোল্ট্রি শিল্পে ব্যাপক অবদান রাখছে। জনাব হক বলেন Hubbard এর নতুন Innovation এবং কারিগরী সেবার পরিধি বর্তমানে আরো উন্নত ও আধুনিক। দেশের পোল্ট্রি শিল্পে তাদের কারিগরী টিম ব্রিডার ফার্মে সর্বদা সেবায় নিয়োজিত।

কারিগরী সেশনের শুরুতে বিশ্বের খ্যাতনামা পোল্ট্রি ব্রিডিং কোম্পানী Hubbard এর Business Director(Asia) Mr. David Fyfe, Genetic Improvement, Hubbard-এর Mission ও Vision সম্পর্কে অবহিত করেন। তিনি Hubbard এর সর্বশেষ আপডেট এবং নতুন প্রযুক্তিগুলি তুলে ধরেন। এছাড়া Mr. David Fyfe Hubbard Product range, Research & development focus, Breeding Objectives, Hubbard-এর Production Facilities, R&D Center এবং সমগ্র বিশ্বে তাদের Distribution Network সম্পর্কে ধারনা দেন।

তিনি বলেন প্রযুক্তির সাথে সাথে সমগ্র বিশ্বের পোল্ট্রি ইন্ডাষ্ট্রিরও পরিবর্তন ঘটেছে, বাংলাদেশও উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে পোল্ট্রি শিল্পে ব্যাপক উন্নয়ন করে চলেছে।। সেলক্ষ্যে Hubbard জাত উন্নয়নে সব সময় ধারাবাহিকভাবে সর্বোচ্চ মানের গুনাগুণ নিশ্চিত করে যাচ্ছে।

এরপর Hubbard এর-Dr. Roberto SANTOS (Technical & Veterinary Services) বিভিন্ন ব্রিডারে রোগের সংক্রমন নিয়ে আলোচনা করেন। এসময় তিনি বিশেষ করে পোলট্রিতে IB ভাইরাসের আক্রমন এবং এসব প্রতিরোধে ব্রিডার ফার্মে করনীয় বিষয়গুলি উল্লেখ করেন। এ ভাইরাসগুলি কিভাবে ছড়ায়, Reproductive Tract এবং কিডনিতে এর সংক্রমনের ফলে Hatchability হ্রাসের বিষয়গুলি তুলে ধরেন। তিনি আরো বলেন এসব রোগে Quality of hatching egg মারাত্মকভাবে হ্রাস পায়। এছাড়া Rough Shelled eggs এর প্রকোপ বৃদ্ধি পায়। যার ফলে ব্রিডার ফার্ম আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়।

কারিগরী সেশনে Dr. Roberto SANTOS এ রোগের বিভিন্ন Clinical Signs & Lessons গুলি চিত্রের সাহায্যে তুল ধরেন। এসময় তিনি এ থেকে করণীয় সম্পর্কে গুরুত্বারোপ করেন। তিনি ব্রিডার ফার্মগুলিকে কঠোর Biosecurity, Vaccination Principles in the field ইত্যাদি মেনে চলার পরামর্শ দেন।

এরপর পুনরায় Mr. David Fyfe Hubbard R&D Update এবং তাদের সর্বশেষ Breeding Program গুলির উপর সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন।

সেমিনারে অংশ নিয়ে Hubbard এর Regional Senior Technical Manager Mr. Ehsanul Kabir Mosru বলেন দেশ-বিদেশে তাদের কাষ্টমারদের জন্য Hubbard Customer Support সম্পর্কে ধারনা দেন। তিনি বলেন কাষ্টমারদের সেবা নিশ্চিত করতে সব সময় তৎপর থাকেন তারা। এসময় তিনি দেশে Hubbard Test Farm এর রিপোর্টগুলি তুলনামূলক বিশ্লেষণের মাধ্যমে আগত এক্সপার্টদের নিকট তুলে ধরেন। এরপর তিনি তিনি দেশ ও বিদেশে Hubbard-এর কারিগরী প্রতিনিধিদের পরিচয় তুলে ধরেন।

সেমিনারের শেষে দিকে আফতাব বহুমুী ফার্মস্ এর নির্বাহি পরিচালক ইঞ্জিনিয়ার জনাব মাহবুবুর রহমান এবং Paragon Agro Limited এর ম্যানেজিং ডিরেক্টর জনাব মশিউর রহমান শুভেচ্ছা বক্তব্য দেন।

কোম্পানীর ম্যানেজার (এ্যাডমিন এন্ড কমার্শিয়াল) জনাবা তাসলীমা আকতার সমগ্র অনুষ্ঠানটি পরিচালন করেন এবং তিনি সবশেষে আগত সকলকে ধন্যবাদ জানিয়ে মধ্যাহ্ন ভোজে অংশ নেয়ার আমন্ত্রণ জানান।