Tuesday, 12 December 2017

 

Axon-এর আয়োজনে ঢাকায় আধুনিক পোলট্রি ইক্যুইপমেন্টের উপর কারিগরী সেমিনার অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:পোলট্রি সেক্টরে অত্যাধুনিক প্রযুক্তির মেশিনারিজ ব্যবহার করে দেশের বিভিন্ন প্রান্তে গড়ে উঠেছে পোলট্রি শিল্প প্রতিষ্ঠান। পোলট্রি সেক্টরের নতুন ও পুরনো উদ্যোক্তারাও সবসময় ভালোমানের প্রযুক্তিগুলিকেই প্রাধান্য দিচ্ছেন। এসব উন্নত প্রযুক্তিসম্পন্ন মেশিনারিজ পরিচালনায় প্রয়োজন সঠিক কারিগরী জ্ঞান ও দক্ষতা। আর এসব বিবেচনায় দেশের অন্যতম পোলট্রি ইক্যুইপমেন্ট সরবরাহ এবং বিক্রয়োত্তোর সেবা প্রদানকারী প্রতিষ্ঠান Axon আয়োজন করলো আধুনিক পোলট্রি ইক্যুইপমেন্টের উপর এক কারিগরী সেমিনার।

বুধবার ২৯ নভেম্বর সকাল ১০ টায় রাজধানীর বনানীর অভিজাত একটি রেষ্টুরেন্ট সারিনায় ইউরোপের বিখ্যাত Italy-এর TECNO poultry equipment এবং Denmark-এর SKOV- এর সহযোগিতায় এ কারিগরী সেমিনারে দেশের নতুন ও পুরনো পোলট্রি শিল্পোদ্যোক্তারা অংশগ্রহন করেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন Axon এর ব্যবস্থাপনা পরিচালক জনাব জাহিদুল ইসলাম। তিনি আগত সকলকে স্বাগত জানিয়ে Poultry & Fish সেক্টরে Axon এর কার্যক্রম ও পরিচিতি তুলে ধরেন। তিনি বলেন "Commitment, Quality, Service"-কে ভিত্তি করে সারাদেশে প্রায় ২০০ টি শিল্প প্রতিষ্ঠানকে সেবা দিয়ে যাচ্ছে Axon; ১০ জন সুদক্ষ প্রকৌশলীসহ ৫০ জন কর্মকর্তা তাদের প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন যারা নিরলসভাবে কাষ্টমারদের জন্য সেবা প্রদান করছেন।

জনাব জাহিদুল ইসলাম আরো বলেন, বাংলাদেশে Axon বিশ্বের খ্যাতনামা ৪০ টি কোম্পানীর প্রতিনিধিত্ব করছে। এছাড়া বর্তমানে Axon বাংলাদেশের বাহিরে নেপালেও স্বল্প পরিসরে তাদের কার্যক্রম শুরু করেছে বলে জানান তিনি।

এরপর কারিগরী সেশনে "CLIMATE for Growth and FARM Management for Animal Production" শীর্ষক কারিগরী আলোচনায় অংশ নেন SKOV এর-Climate & Production Specialist (Poultry) Mr. Tommy H Krogh; তিনি বলেন বর্তমান বিশ্বে উদ্যোক্তারা পোল্ট্রি ও লাইভষ্টক উৎপাদনে সবসময় পরিবেশকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকেন। আর এসব দিক বিবেচনা করে সর্বোচ্চ মানের Ventilation Systems-উৎপাদন করে থাকে SKOV; এসময় Mr. Tommy H Krogh তার আলোচনায় ফার্ম পরিচালনায় Ventilation গুরুত্বগুলি চৎকারভাবে তুলে ধরেন। সঠিকভাবে ফার্ম করতে গেলে স্থানীয় আবহাওয়া উপযোগী Ventilation Systems সম্পর্কে Update থাকা বিশেষ জরুরী বলে মনে করেন তিনি। এসময় Mr. Tommy "Basic elements of the ventilation system" সম্বন্ধে আলোচনা করেন।

Mr. Tommy কারিগরী আলোচনায় Low Power Ventilation Systems, Tunnel Ventilation, Combi-Tunnel Ventilation, Efficient heating system, Recycle heat and save money ইত্যাদি বিষয়গুলি গুরুত্ব সহকারে আলোচনা করেন। তিনি বাংলাদেশের আবহাওয়া উপযোগী Skov ventilation systems সম্পর্কে আলোচনা করেন এবং তাদের products গুলির বৈশিষ্ট্যও তুলে ধরেন। এছাড়া ইন্টারনেটের এ যুগে 'Farm Online' এর মাধ্যমে কিভাবে অতি সহজেই সঠিকভাবে Intelligent and user-friendly farm management করা যায় তাও উস্থাপন করেন।

এরপর "Cutting Edge Solution for Layer hens in CAGE (Rearing & production Units) and BROILER" শীর্ষক কারিগরী আলোচনায় অংশ নেন Tecno Poultry Equipment-এর Sales & Technical (Poultry) Mr. Renato Zaramella; তিনি প্রথমে Tecno Poultry Equipment কোম্পানীর পরিচিতি ও কার্যক্রমগুলি তুলে ধরেন। Most Updated Technology ব্যবহার করে কাষ্টমারদের সন্তুষ্টির দিকে সবসময় তারা লক্ষ্য রাখেন বলে জানান Mr. Renato Zaramella; তিনি বলেন বাংলাদেশে বর্তমানে লেয়ার, ব্রয়লার, ব্রিডিং ব্যবসা দিনদিন সম্প্রসারিত হচ্ছে। উদ্যোক্তারা বিশ্বের সেরা প্রযুক্তিগুলি এসব ফার্মে সংযোজিত করছেন। ফলে এ দেশে পোল্ট্রি শিল্প এখন বিশ্বের সাথে তাল মিলিয়ে চলছে।

Mr. Renato Zaramella বলেন Competence, flexibility and tangibility এর উপর ভিত্তি করে বিশ্বব্যাপী পোল্ট্রি ইকুইপমেন্টস্ উৎপাদন ও সরবরাহ করে তারা সকলের আস্থা অর্জন করেছেন। তিনি কারিগরী আলোচনায় পোল্ট্রি ইকুইপমেন্টস্ বিশেষ করে Layer, Broiler, Breeder এ তাদের বিভিন্ন products-এর CAGE SYSTEM including pre fab building, climate, egg collection, manure management ইত্যাদির কারিগরী বিষয়গুলি তুলে ধরেন। ৪০ বছরের অধিককাল ধরে এসব পণ্য উৎপাদন ও গবেষণায় নিয়োজিত "Tecno Poultry equipment" বাংলাদেশের পোল্ট্রি শিল্পকে আরো অধিক সমৃদ্ধি করবে বলে আশা করেন তিনি।

এরপর Best fan in the market BlueFan এর নানা কারিগরী দিক তুলে ধরেন SKOV-এর Mr. Tommy H Krogh; এসময় তিনি Blue Fan-এর Air tight shutter, High Performance, High energy efficiency, Emergency Opening, High Air flow Ration Motorized Shutter ইত্যাদি বৈশিষ্ট্যগুলি উপস্থাপন করেন এবং এর কারিগরী দিকগুলি নিয়ে আলোচনা করেন। এটি পোল্ট্রি শিল্পোদ্যোক্তাদের জন্য ব্যবহার কেন অর্থনৈতিকভাবে উপযোগী তারও বর্ননা দেন।

মধ্যাহ্ন ভোজের পূর্বে Axon এর ব্যবস্থাপনা পরিচালক জনাব জাহিদুল ইসলাম বলেন "Your Technology Partner From Farm To Food" শ্লোগানকে ধারন করে উদ্যোক্তাদের মাঝে নিরবিচ্ছিন্ন সেবা প্রদান করছে Axon। তিনি বলেন Project Consultancy, Production Line & Machinery, Ingredients & Technology, Engineering Services সংক্রান্ত যাবতীয় সেবা প্রদান করতে সক্ষম তারা। Axon এর ব্যবস্থাপনা পরিচালক জনাব জাহিদুল ইসলাম দেশে পোলট্রির ফার্ম থেকে শুরু করে রেষ্টুরেন্ট এবং ডাইনিং এ খাবার কিভাবে পৌঁছে দেওয়া যায় সেসবের নানা বিষয়গুলি তুলে ধরেন। সম্প্রতি AXON পরিবারের যুক্ত হওয়া মাছের প্রক্রিয়াজাত নিরাপদ ও স্বাস্থ্যসম্মত হিমায়িত খাদ্য পণ্য (CHHIP) সিপ সম্পর্কে অবতি করেন তিনি।

এরপর তিনি যাত্রা শুরু থেকে আজ পর্যন্ত সেক্টরে AXON এর নানা কার্যক্রমের একটি চমৎকার স্লাইড শো উপস্থাপন করেন যা আগত অতিথিদের অভিভুত করে।

দেশের প্রাণিসম্পদ সেক্টরে শিল্প তৈরিতে বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তির মেশিনারীজ সরবরাহ, ফ্রোজেন ফুড তৈরীর কাঁচামাল ও কারিগরী সেবার মধ্যে দিয়ে AXON এর অবদান নিঃসন্দেহে প্রশংসার এমনটাই মনে করেন সেমিনারে আগত অতিথিরা। তারা বলেন পোলট্রি-ডেয়রি-মৎস্য শিল্প স্থাপনের ফলে দেশে এ সেক্টরে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ হয়েছে। ফলে বেকারত্ব দূরীকরণে AXON এর ভুমিকাও অনেক। তারা AXON এর-উত্তরোত্তর সাফল্য কামনা করেন।