Saturday, 21 April 2018

 

পোল্ট্রি শিল্পে দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে ফ্রান্স টেকনোলোজি

এগ্রিলাইফ২৪ ডটকম:এসিআই এনিমেল হেলথ লিমিটেড, ফ্রান্সের বিখ্যাত পোল্ট্রি ভ্যকসিন প্রস্তুতকারী কোম্পানী সিভা সানতি এনিমেল এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে “এভিয়েন ডিজিজ ভেটেরিনারি পোস্ট গ্রাজুয়েট প্রশিক্ষন কোর্স ২০১৭” এর সফল ভেটেরিনারিয়ানদের মাঝে সার্টিফিকেট বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ২১ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর তেজগাঁওস্থ এসিআই সেন্টারে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর  ড. কামাল উদ্দিন আহাম্মদ।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন এ ধরনের প্রশিক্ষণ নি:সন্দেহে পোল্ট্রি সেক্টরকে অনেক সমৃদ্ধ করবে। প্রশিক্ষণে অংশগ্রহনকারী সফল ভেটেরিনারিয়ানরা কর্মক্ষেত্রে এর সুফল প্রয়োগ করে খামারীদের কল্যানে অবদান রাখবে বলে আশাপ্রকাশ করেন ড. কামাল উদ্দিন আহাম্মদ। তিনি এমন সুন্দর একটি কারিগরী প্রশিক্ষণে সহযোগিতার জন্য এসিআই এনিমেল হেলথ্ এর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসিআই এগ্রিবিজনেস এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ড. এফ এইচ আনসারী। তিনি বলেন প্রশিক্ষণে অংশগ্রহনকারী সফল ভেটেরিনারিয়ানরা দক্ষ জনশক্তি হিসেবে পোল্ট্রি শিল্পকে লাভজনক করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। পোল্ট্রিতে দেশে বিপ্লব সাধিত হলেও বিভিন্ন ধরনের রোগ-বালাই সম্পর্কে তাদের সবসময় সচেতন থাকতে হয়। এলক্ষেই তারা এধরনের প্রশিক্ষণ কার্যক্রমটি ধারাবাহিকভাবে করে যাচ্ছেন। তিনি সংশ্লিস্ট সকলকে এ ধরনের কাজে সহযোগিতা প্রদানের জন্য এসিআই এনিমেল হেলথ্ এর পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন CEVA,France এর Dr.Marie Ducrotoy, CEVA,France, ENVA,France এর Prof.Dr.Karim Adjou, ,ENVA,France এর Prof. Moncef Bouzouaia, Prof.Dr. Mufazzal Hussain, Project Coordinator, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ সেকেন্দার আলী, ট্রেজারার প্রফেসর ড. আনোয়ারুল হক বেগ। এছাড়া অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন Mr.M.Jean-Pierre Poncet, Charge d affairs a.i,France Embassy in Bangladesh;

অনুষ্ঠানটি পরিচালনা করেন Program Incharge ড.কে,বি,এম সাইফুল ইসলাম। এরপর এসিআই এনিমেল হেলথ্-এর জেনারেল ম্যানেজার (ভ্যাকসিন) Dr, Md. Moynul Islam মোট ৩২ জন সফল ভেটেরিনারিয়ানদের নাম ঘোষণা করেন। এরপর প্রশিক্ষণে অংশগ্রহনকারী সফল ভেটেরিনারিয়ানগণ অতিথিদের হাত থেকে সার্টিফিকেট গ্রহন করেন।

অনুষ্ঠানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল নিউট্রিশন, জেনেটিক্স এন্ড ব্রিডিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো: মোফাজ্জল হোসাইন উপস্থিত বিদেশী মেহমানদের হাতে শুভেচ্ছা উপহার তুলে দেন। সবশেষে সকলে মিলে এক নৈশভোজে অংশ নেন।

অনুষ্ঠানে প্রাণিসম্পদ অদিপ্তরের উর্ধতন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন মিডিয়ার কলাকুশলী, এসিআই এনিমেল হেলথ্-এর বিভিন্ন পর্যায়ের উর্ধতন কর্মকর্তাবৃন্দ অংশগ্রহন করেন।