Friday, 22 June 2018

 

BRRI ও এসিআই লিমিটেডের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ও এসিআই লিমিটেডের মধ্যে সম্প্রতি ব্রি উদ্ভাবিত ব্রি হাইব্রিড ধান৫ ও ব্রি হাইব্রিড ধান৬ এর জন্য একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির আওতায় উল্লেখিত হাইব্রিড জাত দু’ টির পিতৃ (R), উর্বরতা সংরক্ষক (B) ও মাতৃ সারির (A) বীজ এসি আই লিমিটেডকে সরবরাহ করা হয়েছে।

এই চুক্তির লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে-

  • মাঠ পর্যায়ে ব্রি উদ্ভাবিত হাইব্রিড ধানের জাতসমূহকে বিস্তার করা।
  • পাবলিক প্রাইভেট পাটনারশীপের মাধ্যমে পিতৃ (R), উর্বরতা সংরক্ষক (B) ও মাতৃ সারি (A) সরবরাহ এবং ব্রি অবমুক্ত হাইব্রিড ধানের বীজ উৎপাদন প্রযুক্তি বিভিন্ন কোম্পানীর মধ্যে বিনিময়ের মাধ্যমে দেশীয় হাইব্রিড ধান প্রযুক্তিকে সম্প্রসারণ করা।
  • ব্রি উদ্ভাবিত হাইব্রিড ধানের জাতসমূহকে কৃষক পর্যায়ে জনপ্রিয় ও সম্প্রসারণ করা।

পক্ষান্তরে ব্রি কর্তৃপক্ষ এসিআই লিমিটেডকে-

  • ব্রি উদ্ভাবিত হাইব্রিড ধান ব্রি হাইব্রিড ধান৫ ও ব্রি হাইব্রিড ধান৬ এর পিতৃ, উর্বরতা সংরক্ষক  ও মাতৃ সারির প্রাথমিক প্রয়োজনীয় বীজ সরবরাহ করা।
  • ব্রি উদ্ভাবিত ব্রি হাইব্রিড ধান৫ ও ব্রি হাইব্রিড ধান৬ এর পিতৃ, উর্বরতা সংরক্ষক ও মাতৃ সারির কৌলিতাত্ত্বিক বৈশিষ্ট্য বজায় রাখার প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদান করা।
  • ব্রি হাইব্রিড ধান৫ ও ব্রি হাইব্রিড ধান৬ এর হাইব্রিড বীজ উৎপাদন, মাতৃ সারির বীজ বর্ধন প্রক্রিয়ায় কারিগরি সহায়তা প্রদান করা।

ড. মোঃ শাহজাহান কবীর, মহাপরিচালক, ব্রি ও ড. এফ এইচ আনসারী, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা, এসিআই লিমিটেড, নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন।