Thursday, 18 January 2018

 

কৃষিবিদ ড. মোঃ কবির ইকরামুল হক বিএআরসি’র নতুন নির্বাহী চেয়ারম্যান

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষিবিদ ড. মোঃ কবির ইকরামুল হক অদ্য ২৮ ডিসেম্বর ২০১৭ তারিখে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে নির্বাহী চেয়ারম্যান পদে যোগদান করেছেন। ড. হক ইতোপূর্বে একই প্রতিষ্ঠানে সদস্য-পরিচালক (মৎস্য) এবং পরিচালক পিআইইউ-বিএআরসি (এনএটিপি ফেজ-২) এর দায়িত্ব পালন করেন। তিনি বিএআরসি’র বিদায়ী নির্বাহী চেয়ারম্যান ড. ভাগ্য রানী বণিক এর স্থলাভিষিক্ত হলেন।

ড. মোঃ কবির ইকরামুল হক ১৯৬১ সালের ০১ জানুয়ারি রাজধানী ঢাকার ধানমন্ডিতে এক সভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ১৯৮৭ সালের ২৮ ফেব্রুয়ারি বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, ময়মনসিংহে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে চাকরি জীবন শুরু করেন এবং পরবর্তীতে ২০০৭ সালের ৭ ফেব্রুয়ারি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (মৎস্য) পদে যোগদান করেন।

ড. হক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে ১৯৮৪ সালে বিএসসি ইন ফিসারীজ (অনার্স) ডিগ্রি লাভ করেন। তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৫ সালে এমএস ইন ফিশারীজ বায়োলজী এবং লিমনোলজী এ স্নাতকোত্তর এবং ১৯৯৫ সালে খারকোভ স্টেট ইউনিভার্সিটি, ইউক্রেইন থেকে হাইড্রো বায়োলজী (ফিশারীজ) এ পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ড. মোঃ কবির ইকরামুল হক তাঁর বিগত তিন দশকের অধিক চাকরি জীবনে কৃষি গবেষণা, গবেষণা ব্যবস্থাপনা এবং প্রকল্প ব্যবস্থাপনায় অনেক অভিজ্ঞতা লাভ করেছেন। মাছের প্রজনন, পোনা উৎপাদন এবং মাছ চাষ সংশ্লিষ্ট বিভিন্ন প্রযুক্তি উৎপাদনে তিনি সক্রিয় অবদান রেখেছেন। গবেষণা সংশ্লিষ্ট বিভিন্ন কাজে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, গণচীন, থাইল্যান্ড এবং ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। এখন পর্যন্ত তাঁর জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত গবেষণা নিবন্ধের সংখ্যা ৩৫টি।-প্রেস বিজ্ঞপ্তি