Sunday, 23 September 2018

 

হার্বাল পণ্যের ব্যবহার সব সময়েই ভালো-ডা. মো: আইনুল হক

এগ্রিলাইফ২৪ ডটকম:হার্বাল পণ্যের ব্যবহার সব সময়েই ভালো। এনিম্যাল হেলথ্ সেক্টরের জন্য এ ধরনের পণ্য আমদানী করতে হলে বিজ্ঞানভিত্তিক ও সঠিক তথ্য এবং নিয়মনীতি সহকারে এগোতে হবে। Animal Health Companies Association (AHCAB)-এর আয়োজনে ১লা জানুয়ারী সোমবার রাজধানীর একটি অভিজাত রেস্টুরেন্টে "পোল্ট্রি, ডেইরী ও মৎস্য ফিডে হার্বাল পণ্যের ব্যবহার"-শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রানিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো: আইনুল হক এসব কথা বলেন।

তিনি বলেন নিরাপদ ডিম, ব্রয়লার, মাছ-মাংস, দুধ উৎপাদনে এসব পণ্য জরুরী তবে পোল্ট্রি, ডেইরী ও মৎস্য ফিডে হার্বাল পণ্য ব্যবহার করতে হলে আরো ব্যাপক পরিসরে কাজ করতে হবে। তিনি বলেন এধরনের আয়োজন নি:সন্দেহে এ সেক্টরকে আরো এগিয়ে নিয়ে যাবে তবে এসব কাজগুলি আরো ধারাবাহিকভাবে সংশ্লিস্ট গবেষকদের নিয়ে করার উপর জোর দেন প্রানিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক। নিয়মিত এভাবে তথ্যের আদান-প্রদান ঘটলে DLS-এর পক্ষ থেকে কাজ করা আরো অনেক সহজ হবে এবং ধারাবাহিকভাবে কাজ করলে নানা ধরনের তথ্যের ঘাটতি দূর করা সম্ভব হবে বলে মনে করেন তিনি। দেশের জনগণ নিরাপদ ডিম, দুধ, মাছ-মাংস খেয়ে বেড়ে উঠুক। সুস্থ সবল জাতি গড়ে বাংলাদেশ এগিয়ে যাক এমনটাই প্রত্যাশা করেন ডা. মো: আইনুল হক।

Animal Health Companies Association (AHCAB)-এর প্রতিষ্ঠাতা সভাপতি ডা. এমএম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন AHCAB মহাসচিব ডা:মো: কামরুজ্জামান।

কারিগরী কর্মশালার শুরুতে ন্যাচারাল রিমেডিজ এর ভাইস প্রেসিডেন্ট নরেন্দ্র কুমার রেড্ডি স্কাইপিতে যোগ দিয়ে পোল্ট্রি, ডেইরী এবং মৎস্য ফিডে হার্বাল পণ্যের উপকারীতা সম্পর্কে বিজ্ঞান ভিত্তিক তথ্য উপাত্ত তুলে ধরেন। পোল্ট্রি, ডেইরী এবং মৎস্য শিল্পে এধরনের পণ্য ব্যবহার নিরাপদ পণ্য উৎপাদনে বর্তমানে সমগ্র বিশ্বে জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলাদেশে এধরনের পণ্য ব্যবহার প্রানিসম্পদ শিল্পকে সমৃদ্ধ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

কর্মশালায় সিভিএইচ এর Chief Veterinary Officer ডা: মো: আব্দুল হালিম, প্রানিসম্পদ অধিদপ্তরের AD, Health ডা: মো: আবু সুফিয়ানসহ DLS-এর উর্ধতন কর্মকর্তা ও বিশেষজ্ঞরা বক্তব্য রাখেন। দিনব্যাপী আয়োজিত এ কর্মশালায় অংশ নিয়ে Indian Herbs Specialities Pvt Ltd. এর Vice President (Marketing & Sales) মি: বলরাম ভট্টাচার্য বলেন হার্বাল পণ্য কেন ব্যবহার করা প্রয়োজন? এটি ব্যবহার করলে এনিম্যাল ফিডে কি ধরনের উপকার পাওয়া যাবে তা সুন্দরভাবে উপস্থাপন করেন।

কর্মশালায় পোল্ট্রি, ডেইরী ও মৎস্য ফিডে হার্বাল পণ্যের ব্যবহারের উপর কারিগরী বক্তব্য সংক্ষেপে তুলে ধরেন ELANCO বাংলাদেশের শরীফ মোহাম্মদ তাহসিন হাসান বায়ো কেয়ার এগ্রো লি. এর ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ জনাব এম সাখাওয়াত হোসে, Doctors Agrovet-এর ম্যানেজিং ডিরেক্টর ডা: মো: রাফিউল করিম এবং ডিরেক্টর ডা: তুষার চৌধুরী প্রমুখ। Animal Health Companies Association (AHCAB)-এর সভাপতি জনাব একেএম আলমগীর, কার্যনির্বাহি কমিটির অধিকাংশ সদস্যসহ বিভিন্ন এনিম্যাল হেলথ্ কোম্পানীর প্রতিনিধিগণ দিনব্যাপি এ কর্মশালায় স্বতস্ফুর্তভাবে অংশগ্রহন করেন।

AHCAB মহাসচিব ডা:মো: কামরুজ্জামানের সমাপনী বক্তব্যে মধ্য দিয়ে দিনব্যাপি এ অনুষ্ঠানটি সমাপ্ত হয়।