Sunday, 21 January 2018

 

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৭ তম বৈঠক অনুষ্ঠিত

কৃষি ফেকাস ডেস্ক:দশম জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৭তম বৈঠক ৩ জানুয়ারী বুধবার কমিটি সভাপতি মোঃ মকবুল হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটি সদস্য আব্দুল মান্নান, মোঃ মামুনুর রশীদ কিরন, এ কে এম রেজাউল করিম তানসেন, মোঃ নূরুল ইসলাম ওমর এবং এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে উল্লেখ করা হয়, ধান, চাল গম ও তামাক ব্যতীত অন্য কোন কৃষিপণ্যের মূল্য সরকারিভাবে নির্ধারণ করা হয় না। আন্তঃমন্ত্রণালয় সভার মাধ্যমে সরকারিভাবে ধান, চাল, গম ও তামাকের সরকারি ক্রয়মূল্য নির্ধারণ করা হয়। চাহিদা ও যোগানের ভিত্তিতে আলু ও অন্যান্য কৃষিপণ্যের মূল্য বাজার কর্তৃক স্বয়ংক্রিয়ভাবে নির্ধারিত হয়ে আসছে।

বৈঠকে আরো উল্লেখ করা হয়, বাজার মনিটরিং এবং বাজার সংযোগ স্থাপনের মাধ্যমে কৃষিপণ্যের মূল্য স্থিতিশীল করার জন্য কৃষি বিপণন অধিদপ্তর চেষ্টা করে। উৎপাদন খরচ ও মুল্য বিস্তৃতির ওপর ভিত্তি করে যৌক্তিক মূল্যে কৃষিপণ্য ক্রয় বিক্রয়ের লক্ষ্যে পাইকারী পর্যায়ে ২- ৫ শতাংশ এবং খুচরা পর্যায়ে আলু ও মসলা জাতীয় পণ্যে ১০-১৫ শতাংশ এবং অন্যান্য পচনশীল শাকসবজিতে ২০-২৫ শতাংশ মূল্য সংযোজন করে পাইকারী ও খুচরা পর্যায়ে কৃষিপণ্য ক্রয় বিক্রয় কার্যক্রম মনিটরিং করা হয়ে থাকে।

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয়ের ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।