Thursday, 22 February 2018

 

রংপুরে ৫ হাজার আলু চাষিরা মোবাইলে মড়ক রোগের পূর্বাভাস পাচ্ছেন

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:আলু উৎপাদনে চাষিদের পূর্বাভাস প্রদানের মাধ্যমে আলুর মড়ক (লেট ব্লাইট) রোগ প্রতিরোধ করা হচ্ছে। আলুর মড়কের অনুকূল আবহাওয়া স্যাটেলাইট তথ্য তথা জিও ডাটা বিশ্লেষণ করে রোগটির প্রাদুর্ভাবের পূর্বেই কৃষককে আগাম তথ্য প্রদানের ফলে কৃষক আলুর মড়ক প্রতিরোধ করতে পারছে। নেদারল্যান্ডের বিখ্যাত ওয়াগেনিংগন বিশ্ববিদ্যালয়ের প্ল্যান্ট রিসার্চ ইন্টারন্যাশনাল এই কর্মসূচির লিড এজেন্সি হিসেবে রয়েছে। বাংলাদেশে মুন্সিগঞ্জ ও রংপুর জেলার নির্দিষ্ট আলু চাষিদের কাছে প্রাথমিকভাবে এ সেবাটি প্রদান করা হচ্ছে।

রংপুরে কৃষি বিপণন অধিদপ্তরের কনফারেন্স কক্ষে গত ৩১ জানুয়ারি ২০১৮ তারিখে অনুষ্ঠিত কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি) এর কৃষকদের নিয়ে জিওটটেটো শীর্ষক প্রশিক্ষণে কৃষি বিশেষজ্ঞগণ এসব কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক বেতার কৃষি অফিসার কৃষিবিদ মো. আবু সায়েম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর জেলার উপপরিচালক কৃষিবিদ ড. মো. সরওয়ারুল হক। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ওয়াগেনিংগন বিশ্ববিদ্যালয়ের প্ল্যান্ট রিসার্চ ইন্টারন্যাশনাল এর গবেষক ড. গার্ট ক্যাসেল, ড. আন্না প্রঙ্ক, জিওপটেটো পরামর্শক কৃষিবিদ মো. নজরুল ইসলাম, স্থানীয় সমন্বয়কারী আব্দুল্লাহ হিল সাফি প্রমুখ।

এ কর্মসূচির আওতায় বিনা খরচে রেজিস্ট্রেশন সম্পন্ন করে খুব সহজেই আবহাওয়ার পূর্বাভাস অনুয়ায়ী করণীয় সম্পর্কিয় তথ্য বাংলায় লিখিত ক্ষুদে বার্তা নিয়মিতভাবে পেয়ে আসছে আলু চাষিগণ। এতে আলু চাষিগণ মড়ক রোগ প্রতিরোধসহ উচ্চ ফলন নিশ্চিতকরণ এবং একই সাথে উৎপাদন খরচ কমাতে সক্ষম হবেন বলে বিশেষজ্ঞগণ আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন আলু চাষিগণ প্রতি বছর মড়ক রোগের কারণে বেশ ক্ষতির সম্মুখিন হয়ে থাকেন। তথ্য-প্রযুক্তি নির্ভর এ ধরণের সেবা আলু চাষে মড়ক রোগের কারণে সম্ভাব্য ক্ষতি এরিয়ে যেতে সক্ষম হবেন। এ এলাকায় আগাম সতর্ক বার্তা আলু চাষিদের জন্য সুসংবাদ বয়ে আনবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। আঞ্চলিক বেতার কৃষি অফিসার বলেন প্রাথমিক পর্যায়ে রংপুর জেলায় প্রায় ৫ হাজার বেশি কৃষকের মাঝে এ সেবা দেয়া হচ্ছে। তবে পরোক্ষভাবে আরো ২০ হাজারের বেশি কৃষক এ সেবা পাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।