Tuesday, 22 May 2018

 

পুষ্টি উন্নয়নে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের অবদান ব্যাপক-নারায়ন চন্দ্র চন্দ, এমপি

এগ্রিলাইফ২৪ ডটকম:মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন দেশের ব্যাপক সংখ্যক জনগোষ্ঠীর দৈনন্দিন পুষ্টির চাহিদার বিরাট অংশ পূরণ করে যাচ্ছে মৎস্য ও প্রাণিসম্পদ খাত। এ খাতে জড়িত সরকারী-বেসরকারী সকল পর্যায়ের অংশীজনের নিরলস পরিশ্রমের ফলে এটি সম্ভব হয়েছে। এ্যানিমেল হেলথ্ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব)-এর আয়োজনে ৮ মার্চ বৃহস্পতিবার বেলা ২ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনের 4th IEDAP'2018-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি এসব কথা বলেন।

মন্ত্রী এ খাতের উন্নয়নে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন এ খাতের সমস্যাও যেমন রয়েছে তেমনি রয়েছে অপার সম্ভাবনা। কাজেই এসব সম্ভাবনাকে কাজে লাগিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।

(milk is not just for kids) স্লোগান ‍নিয়ে শুরু হওয়া তিন দিনের এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন আহকাব মহাসচিব ডা. মোঃ কামরুজ্জামান। আহকাব সভাপতি এ কে এম আলমগীর সভাপতিত্বে ডেইরীর উপর প্রবন্ধ উপস্থাপন করেন ড. নীতিশ চন্দ্র দেবনাথ এবং মৎস্য এর উপর প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. মোঃ মাহফুজুল হক।

পরে মন্ত্রী মেলার বিভিন্ন স্টলসমূহ ঘুরেঘুরে দেখেন।

মেলায় দেশি-বিদেশী মিলিয়ে ১২৫ টি কোম্পানীর ৩০০ টি স্টল রয়েছে। বাংলাদেশে, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইতালী, যুক্তরাজ্য, নেদারল্যান্ড, জাপান, চীন, স্পেন, তুরস্ক, রুমানিয়া, ভিয়েতনাম, কোরিয়া, ভারত, থাইল্যান্ডসহ অন্যান্য দেশের জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে খ্যাতনামা প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করছে।
 
বাংলাদেশের প্রাণিজ সেক্টরের সকল উদ্যোক্তা, খামারী, পেশাজীবি, শিক্ষার্থী, ব্যবসায়ী ও সাধারণ জনগনের মেলায় অংশগ্রহণের মাধ্যমে এ সেক্টরে অবদান রাখতে সক্ষম হবে বলে মনে করেন আয়োজকরা। কোন প্রকার প্রবেশ ফি ছাড়াই যে কোন দর্শনার্থী প্রতিদিন সকাল ১০ ঘটিকা হতে রাত ৮ ঘটিকা পর্যন্ত মেলা পরিদর্শন করতে পারবেন।

মেলায় অংশগ্রহনকার ও দর্শনার্থিরা জানান মেলাটি দেশের ডেইরি মৎস্য ও পোষাপ্রাণি সেক্টরের সমস্যা ও এর প্রতিকার, কারিগরি উন্নয়ন এবং স্থানীয় ও আন্তর্জাতিক চাহিদা পুরণে ব্যাপকভাবে অবদান রাখবে।