Saturday, 24 February 2018

 

মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে প্রথম স্থান অধিকারে সক্ষম হবে-স্পিকার

কৃষি ফোকাস ডেস্ক:জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে দেশের জনগণকে সম্পৃক্ত করে অচিরেই বাংলাদেশ মৎস্য উৎপাদনে বিশ্বে প্রথম স্থান অধিকার করতে সক্ষম হবে।  

স্পিকার সোমবার মৎস্য সপ্তাহ ২০১৬-এর সমাপনী দিনে মৎস্য ও  প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত জাতীয় সংসদ লেকে মৎস্য পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এ কথা বলেন।

স্পিকার বলেন, মৎস্য সপ্তাহ উপলক্ষে প্রতি বছর দেশের অন্যান্য স্থানের মতো বাংলাদেশ জাতীয় সংসদের লেকেও মাছের পোনা অবমুক্ত করা হয়। লেকে মৎস্য শিকারীদের টিকিটের প্রাপ্ত আয় সংসদ সদস্য ক্লাবে জমা হয় এবং এ অর্থ দিয়ে জটিল রোগে আক্রান্ত রোগীদের আর্থিক সহায়তাসহ বিভিন্ন  জনকল্যাণমুখী কাজ করা হয়। তিনি বলেন, মৎস্য চাষ একটি লাভজনক পেশা হিসেবে বিবেচিত হওয়ায় সারাদেশের মানুষ এ পেশায় সম্পৃক্ত হচ্ছে। ফলে মাছের উৎপাদন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এতে একদিকে যেমন মাছের চাহিদা পূরণ হচ্ছে অন্যদিকে মানুষের স্বাস্থ্যের উন্নতি হচ্ছে।

স্পিকার বলেন, মৎস্যের উৎপাদন আরো বৃদ্ধি পেলে বিপুল পরিমাণ মাছ বিদেশে রপ্তানি করা সম্ভব হবে। বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় সমুদ্রসীমা চিহ্নিত হওয়ায় গভীর সমুদ্রে মৎস্য শিকারের বিশাল সুযোগ সৃষ্টি হয়েছে। গভীর সমুদ্রের মৎস্য ও অন্যান্য সম্পদ আহরণের মাধ্যমে আমাদের অর্থনীতি অদূর ভবিষ্যতে আরো সমৃদ্ধশালী হবে।  

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক, মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, মুক্তিযুদ্ধ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম, জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার এবং মৎস্য ও প্রাণিসম্পদ সচিব বক্তৃতা করেন।

সংসদে বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, হুইপ আতিউর রহমান আতিক, হুইপ মো. শহীদুজ্জামান সরকার, হুইপ মো. শাহাব উদ্দিন, হুইপ মোছা. মাহাবুব আরা বেগম গিনি, প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া, সংসদ সদস্যবৃন্দ এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  

পরে স্পিকার সংসদ লেকে মাছের পোনা অবমুক্ত করেন।-পিআইডি