Sunday, 18 February 2018

 

WENGER এর আয়োজনে “Aqua Feed Extrusion Technology Seminar” শীর্ষক কারিগরী সেমিনার অনুষ্ঠিত

মো:জাহিদ,এগ্রিলাইফ২৪ ডটকম: দেশের মৎস্য শিল্পে ফিড উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলি এখন নতুন নতুন টেকনোলজি ব্যবহারের মাধ্যমে মৎস্য খাদ্য উৎপাদন করছে।ভাসমান ফিড উৎপাদনের ক্ষেত্রে এখন ঘটেছে বিপ্লব।

ভাসমান ফিস ফিড তৈরীর মেশিনারীজ তৈরীর বিখ্যাত কোম্পানী যুক্তরাষ্ট্রের Wenger Manufacturing, Inc. বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয়ে প্রস্তুতকৃত ফিস ফিড তৈরীর মেশিনারীজ সরবরাহের মাধ্যমে দেশ-বিদেশের মৎস্য শিল্পে রাখছে ব্যাপক অবদান। এসব উন্নতমানের মেশিনারীজগুলি পরিচালনায় ছাড়াও প্রয়োজন সঠিক কারিগরী জ্ঞান আর দক্ষতা।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার রাজধানীর অভিজাত একটি হোটেলে Wenger Manufacturing, Inc. বাংলাদেশে তাদের স্থানীয় পরিবেশক প্রেষ্টিজ ফিড এন্ড ইনগ্রেডিয়েন্ট এর সহযোগিতায় আয়োজন করলো “Aqua Feed Extrusion Technology Seminar” শীর্ষক এক কারিগরী সেমিনার।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন প্রেষ্টিজ ফিড এন্ড ইনগ্রেডিয়েন্ট এর প্রধান নির্বাহি জনাব কাজী আজিজ সোবহান। তিনি বলেন বিশ্বের নেতৃত্বদানকারী Extruder কোম্পানী Wenger Manufacturing, Inc. কোম্পানীর মেশিনারীজ বাংলাদেশে নিয়ে আসতে পেরে তিনি অত্যন্ত আনন্দিত। Wenger এর উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশের ভাসমান ফিস ফিড কোম্পানিগুলি নিজেদের সমৃদ্ধ করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

এরপর Wenger Manufacturing, Inc. এর পরিচিতি ও এর কার্যক্রম সম্পর্কে আগত অতিথিদের নিকট বক্তব্য রাখেন Wenger Manufacturing,USA এর টেকনিক্যাল সেলস্ এডভাইজার Mr. Ramesh G। তিনি বলেন বিশ্বের সাথে সাথে এদেশেও ভাসমান ফিস ফিডের কদর বাড়ছে এবং অচিরেই ভাসমান ফিড দেশের মৎস্য খামারীরা গ্রহন করবে।

সেমিনারে Mr. Ramesh G, Wenger এর সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরেন এবং Vice President, Aqua Feed Division Mr. Joe Kearns কে উপস্থিত সবার সাথে পরিচয় করিয়ে দেন। তিনি বলেন Mr. Joe Kearns সুদীর্ঘ ৪২ বছরের অধিক সময় ধরে একুয়া ফিড এক্সট্রুশনের উপর অভিজ্ঞতা সম্পন একজন বিশেষজ্ঞ।তিনি তাঁর কোম্পানী Wenger'র মাধ্যমে বাংলাদেশে ভাসমান ফিস ফিড ইন্ডাষ্ট্রিতে কার্যকর ভূমিকা রাখার বিশেষ আগ্রহ প্রকাশ করেন।

চা-বিরতির পর "Extrusion of Micro Aquatic Feeds"- শীর্ষক কারিগরী তথ্যাদি উপস্থাপন করেন Wenger Manufacturing, Inc. এর Vice President, Aqua Feed Division Mr. Joe Kearns।এছাড়া বিশেষজ্ঞবৃন্দ  একুয়া ফিড এক্সট্রুশনের আধুনিক টেকনোলজিগুলি চমৎকারভাবে তুল ধরেন। আলোচকরা  “Overview of Control System APM & Source Technology”-সংশ্লিষ্ট কারিগরী বিষয়গুলি আগত অতিথিদের নিকট উপস্থাপন করেন ।

মধ্যাহ্ন ভোজের পূর্বে Mr. Joe Kearns “Advances in Drying Technology for increased profitability” শীর্ষক কারিগরী সেশনে নানা বিষয়গুলি তুলে ধরেন।

সেমিনারের মাঝে  প্রেষ্টিজ ফিড এন্ড ইনগ্রেডিয়েন্ট এর প্রধান নির্বাহি জনাব কাজী আজিজ সোবহান এর এগ্রিলাইফ২৪ ডটকমকে বলেন Wenger Manufacturing, Inc. এর স্থানীয় পরিবেশক হিসেবে তারা দেশের সম্মানিত কাষ্টমাদেরকে সর্বোত্তম সেবা নিশ্চিত করবেন। তিনি মনে করেন ভালোমানের  মেশিনারীজ ব্যবহারের মাধ্যমে দেশের ফিডমিলগুলি উন্নতমানের ভাসমান ফিস ফিড তৈরীতে করে মৎস্য উৎপাদনে বয়ে আনতে পারে এক নতুন যুগের।

মধ্যাহ্ন ভোজের পরে দিনের কারিগরী বিষয়গুলির উপর এক প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এতে সকলের প্রশ্নের উত্তর দেন Mr. Joe Kearns এবং তাকে সহযোগিতা করেন Mr. Ramesh G।

অনুষ্ঠানে আসার জন্য উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠনের সমাপ্তি ঘোষণা করেন প্রেষ্টিজ ফিড এন্ড ইনগ্রেডিয়েন্ট এর প্রধান নির্বাহি জনাব কাজী আজিজ সোবহান।

সেমিনারে দেশের খ্যাতনামা ফিস ফিড উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলির অনেকেই উপস্থিত ছিলেন।