Sunday, 18 February 2018

 

নড়াইলের উজিরপুরে রাইস ট্রান্সপ্লান্টার ব্যবহার করে ধানের চারা রোপন

কৃষিবিদ এস. এম. ফেরদৌস, নড়াইল: নড়াইল সদর উপজেলাধীন উজিরপুর অর্গানিক বহুমূখী সমবায় সমিতি লিঃ এর উদ্যোগে এবং ইরি বাংলাদেশ ও মেটাল কোম্পানীর কারিগরি সহায়তায় বুধবার ২৭ জুলাই বীজ উৎপাদন খামারে ব্রি ধান-৬২ জাতের চারা রোপন করা হয়েছে।

 

ধানের চারা রোপনের আগে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিনিয়র কৃষি প্রকৌশলী মোঃ হেলাল উদ্দিন রাইস ট্রান্সপ্লানটার ব্যবহারের সুবিধাদি উপস্থিত কৃষকদের অবহিত করেন। প্লাস্টিক ট্রে-তে তৈরি ১৬ দিন বয়সের ধানের চারা ৭০ শতাংশ জমিতে রোপন করা হয়। সমিতির উপকারভোগী সদস্যরা সরেজমিনে যন্ত্রটির কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেন।

এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ শেখ আমিনুল হক ও অতিরিক্ত উপ পরিচালক (শস্য) কৃষিবিদ সুব্রত চক্রবর্তী, জেলা বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ এস. এম. ফেরদৌস, ইরি বাংলাদেশের বিশেষজ্ঞ কৃষিবিদ ফেরদৌস হোসেন ও কৃষিবিদ সামছুল বারী উপস্থিত ছিলেন। এছাড়া মেটাল কোম্পানী উপ-ব্যবস্থাপক কৃষি প্রকৌশলী মোঃ এনামুল হক উপস্থিত ছিলেন।

আয়োজক সমিতির পক্ষে উজিরপুর অর্গানিক বহুমূখী সমবায় সমিতি লিঃ এর সাধারণ সম্পাদক খন্দকার শাহেদ আলী শান্ত বলেন, পরীক্ষামুলকভাবে রাইস ট্রান্সপ্লান্টার ব্যবহার করার সুযোগ করে দেয়ার জন্য ইরি বাংলাদেশ ও মেটাল কোম্পানীর প্রতিনিধিদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরও বলেন, যন্ত্রটির দ্বারা রোপিত জমিতে যদি বেশি ফলন পাওয়া যায় তবে সমিতির পক্ষ থেকে আগামী বোরো মৌসুমে একটি রাইস ট্রান্সপ্লান্টার কেনা হবে। যন্ত্রটি ব্যবহারে শ্রমিক ও সময় সাশ্রয় হবে বলে কৃষি বিশেষজ্ঞগন মনে করেন।