Friday, 15 December 2017

 

সিলেট বিভাগে কৃত্রিম প্রজনন কার্যক্রম বাস্তবায়ন শীর্ষক পর্যালোচনা ও বার্ষিক মূল্যায়ন-২০১৬ অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম,কৃষি ফোকাস ডেস্ক:সিলেট বিভাগে কৃত্রিম প্রজননের মাধ্যমে জাত উন্নয়নের করনীয় ও বার্ষিক মূল্যায়ন সভা অনুষ্ঠিত হয়।৮ আগস্ট ২০১৬ তারিখ সকাল ১০ টায় জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্র, সিলেট এর উদ্যোগে আয়োজিত এ সভা সিলেট পল্লী উন্নয়ন ট্রেনিং ইনস্টিটিউট এর কনফারেন্স কক্ষে, ডাঃ মোঃ সফিউল আহাদ সরদার, সহকারী পরিচালক এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-পরিচালক কৃষিবিদ মোঃ হযরত আলী আখন্দ এবং বিশেষ অতিথি উপ পরিচালক, ডাঃ অচিন্ত্য কুমার সাহা। সভায় ২০১৫-১৬ বৎসরের বার্ষিক কার্যক্রম উপস্থাপন করেন বৈজ্ঞানিক কর্মকর্তা, নিবাস চন্দ্র পাল।

সভায় উপস্থিত ছিলেন সিলেট বিভাগের চারটি জেলার জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, এফ.এ.(এ.আই) ও স্বেচ্ছাসেবীগণ। সিলেট বিভাগে কৃত্রিম প্রজনন দ্বারা গবাদি পশুর জাত উন্নয়ন কার্যক্রমকে আরোও যুগোপযোগী ও গতিশীল করার জন্য বিভিন্ন প্রস্তাবনা উপস্থাপন করেন ও তা বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তা কর্মচারীদের করণীয় বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। মাঠ পর্যায়ে এফ.এ.(এ.আই)দের শূন্য পদ পূরণ, নতুন পদ সৃষ্টি, কৃষকদের কাছে সেবা পৌঁছে দেওয়ার জন্য মাঠ কর্মীদের যানবাহন সরবরাহ, কৃত্রিম প্রজনন স্বেচ্ছাসেবীদের চাকুরী নিশ্চয়তা সহ বিভিন্ন সমস্যার দ্রুত বাস্তবায়নের জন্য উক্ত সভায় মতামত প্রদান করা হয়।

উপ পরিচালক, কৃত্রিম প্রজনন ও ঘাস উৎপাদন তার বক্তব্যে বলেন মাঠ পর্যায়ে কৃত্রিম প্রজনন রেজিস্টার সংরক্ষণ ও কাজে আরোও গতিশীলতা এনে দেশকে দুধ ও মাংসে স্বয়ংসম্পূর্ণ করতে হবে। এজন্য খামারী, কর্মকর্তা, কর্মচারী, স্বেচ্ছাসেবী এবং বেসরকারী উদ্যোক্তা সকলকে একযোগে কাজ করতে হবে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডাঃ মোঃ শরীফুল আলম।
বার্তা: কৃষি তথ্য সার্ভিস, সিলেট।