Sunday, 23 July 2017

 

রাজধানীতে Developments and optimization in compound feed and aqua feed production শীর্ষক কারিগরী সেমিনার অনুষ্ঠিত

মো:জাহিদ, এগ্রিলাইফ২৪ ডটকম: ফিড উৎপাদনের ক্ষেত্রে দেশে এখন ঘটেছে বিপ্লব। দেশের নামকরা ফিড উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠানগুলি এখন অত্যাধুনিক টেকনোলজি সমৃদ্ধ ফিড মিল মেশিনারিজের মাধ্যমে প্রস্তুত করছে আন্তর্জাাতিক মানসম্পন্ন ফিড। এসব ফিড দেশের পোলট্রি-ফিস-ডেয়রী সেক্টরে রাখছে মুখ্য অবদান। তবে এসব উন্নতমানের মেশিনারীজগুলি পরিচালনায় প্রয়োজন সঠিক কারিগরী জ্ঞান আর দক্ষতা।

এ লক্ষ্যে মঙ্গলবার রাজধানীর অভিজাত একটি হোটেলে ফিড মিল মেশিনারিজ তৈরীর বিখ্যাত কোম্পানী নেদারল্যান্ডভিত্তিক Van Aarsen International, ভাসমান ফিস ফিড তৈরীর মেশিনারীজ তৈরীর বিখ্যাত কোম্পানী যুক্তরাষ্ট্রের Wenger Manufacturing Inc. এবং বাংলাদেশে তাদের স্থানীয় পরিবেশক প্রেস্টিজ ফিড এন্ড ইনগ্রেডিয়েন্ট এর সহযোগিতায় আয়োজন করলো "Developments  and optimization in compound feed and aqua feed production" শীর্ষক এক কারিগরী সেমিনার।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন Van Aarsen International এর Director of Sales Ing. Hans van der Weijden।এরপর প্রেষ্টিজ ফিড এন্ড ইনগ্রেডিয়েন্ট এর প্রধান নির্বাহি জনাব কাজী আজিজ সোবহান উপস্থিত অতিথিবৃন্দকে স্বাগত জানান।। তিনি বলেন বিশ্বের নেতৃত্বদানকারী ফিড মিল প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলি বাংলাদেশে নিয়ে আসতে পেরে তিনি অত্যন্ত আনন্দিত। উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশের ফিড কোম্পানিগুলি নিজেদের সমৃদ্ধ করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

সেমিনারের মাঝে প্রেষ্টিজ ফিড এন্ড ইনগ্রেডিয়েন্ট এর প্রধান নির্বাহি জনাব কাজী আজিজ সোবহান এর এগ্রিলাইফ২৪ ডটকমকে বলেন এসব উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশের ফিড কোম্পানিগুলি অধিক লাভবান হবে। উদাহরন হিসেবে তিনি এশিয়ার অন্যান্য দেশ যেমন: ভিয়েতনাম, ফিলিপাইনের কথা বিশেষভাবে উল্লেখ করেন।

পরে Van Aarsen International এর Director of Sales Ing. Hans van der Weijden "The best future feed mill" শীর্ষক আলোচনায় বলেন ফিড মিলের সঠিক ডিজাইন হওয়া জরুরি। কেননা একটি ফিড মিল হওয়া উচিত ২৫/৩০ বছরের জন্য। যার কার্যক্ষমতা হবে মানসম্পন্ন এবং আশানুরূপ। তবেই ফিড মিলটি লাভজনক একটি শিল্পে পরিণত হবে এবং এর বিনিয়োগকৃত অর্থ দ্রুত চলে আসবে।

Hans van der Weijden চমৎকার পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে Auto screen exchange of hammer mill, Long term vessel সম্পর্কে ধারনাা দেন। তিনি বলেন এসব প্রযুক্তি ব্যাকটেরিয়া মুক্ত ফিড উৎপাদনে সক্ষম।

চা-বিরতির পর Feed Safety, Hygiene Feed, Energy Saving এসব বিষয় নিয়ে আলোচনা করেন Van Aarsen International এর Area Manager Asia, Mr. Jos van de Berg।

পরবর্ত্তীতে "Difference between Animal Feed Plant and Aqua Plan" এর উপর আলোচনায় অংশ নেন Van Aarsen International এর Director of Sales Ing. Hans van der Weijden।

মধ্যাহ্ন ভোজের বিরতির পর Aqua Feed production এর উপর যৌথভাবে আলোচনা করেন Wenger Manufacturing, Inc. এর Vice President, Aqua Feed Division Mr. Joe Kearns Wenger। তাকে সহযোগিতা করেন Manufacturing, USA এর টেকনিক্যাল সেলস্ এডভাইজার Mr. Ramesh G।

একুয়া ফিডের উপর সুদীর্ঘ ৪২ বছরের দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন Mr. Joe Kearns চমৎকার ভিডিও এবং উপস্থাপনার মাধ্যমে ভাসমান ফিড তৈরীর আধুনিক কারিগরী দিকগুলি তুলে ধরেন। এসময় আগতদের নানা প্রশ্নের উত্তর দেন Mr. Joe Kearns ।

বিকেলের চা-বিরতি শেষে "Financing your feed mill" এর উপর আলোচনায় অংশ নেন Ing. Hans van der Weijden।এক্ষেত্রে নেদারল্যান্ডভিত্তিক  Robobank কিভাবে এদেশের কাষ্টমারদের অত্যন্ত স্বল্প সূদে ঋণ সুবিধা দিয়ে শিল্প স্থাপনে সহযোগিতা করবে তার উপর বিশদ আলোচনা করেন।

অনুষ্ঠানে আসার জন্য উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠনের সমাপ্তি ঘোষণা করেন VanAarsen Intertnationall এর Director of Sales Ing. Hans van der Weijden এবং প্রেষ্টিজ ফিড এন্ড ইনগ্রেডিয়েন্ট এর প্রধান নির্বাহি জনাব কাজী আজিজ সোবহান।

পরে সকলে মিলে এক নৈশভোজে অংশ নেন।