Sunday, 23 July 2017

 

“Pro.B এবং Bactosac” এর উপর কারিগরী সেমিনার অনুষ্ঠিত

বিশেষ প্রতিবেদক, এগ্রিলাইফ২৪ ডটকম:মানুষের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন পুষ্টি সম্পন্ন খাদ্য। এক্ষেত্রে প্রাণিজ প্রোটিনের গুরুত্ব অপরিসীম তবে তা হতে হবে নিরাপদ এবং মানসম্পন্ন। সেজন্য প্রয়োজন প্রোবায়োটিক যা নিরাপদ পোলট্রি মাংশ ও ডিম উৎপাদনে অবদান রাখতে সক্ষম। আর এসব নিয়ে গবেষণা থেকে পণ্য বিপননে দীর্ঘদিন থেকে কাজ করে যাচ্ছে এনিম্যাল হেলথ্ সেক্টরের অন্যতম কোম্পানী PVF Agro Limited|

এরই ধারাবাহিকতায় রাজধানীর একটি অভিজাত হোটেলে PVF Agro Limited এবং থাইল্যান্ডের বিখ্যাত প্রোবায়োটিক উৎপাদনকারী কোম্পানী K.M.P BIOTECH CO. Ltd এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত হলো “Pro.B এবং Bactosac” এর উপর এক কারিগরী সেমিনার। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের ডিডি (বাজেট) ডা.মো:শহিদুল ইসলাম।

PVF Agro Limited এর ম্যানেজিং ডিরেক্টর কৃষিবিদ আব্দুল লতিফের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের সহকারী পরিচালক (ফার্ম) জনাব নকিব উল্লা সিদ্দীকী পিএইচডি, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, গাজিপুর ডা.অখিল চন্দ্র, বিশিষ্ট পোল্ট্রি কনসালট্যান্ট ডা.এন.সি. বনিক।

পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্যে দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। এরপর থাইল্যান্ডের Silpakorn University’i Faculty of Animal Science and Agricultural Technology এর Dean এবং K.M.P BIOTECH CO. Ltd এর কনসালট্যান্ট Dr.Kriengask Poonsuk শুভেচ্ছা জানিয়ে তাঁর আলোচনা শুরু করেন। তিনি উপস্থিত অতিথিদের স্বাগত জানিয়ে বলেন বাংলাদেশে চতুর্থবারের মত আসতে পেরে তিনি আনন্দিত।

এরপর Dr.Kriengask Poonsuk চমৎকার পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে পোল্ট্রির রোগ এবং এর সাথে গাটের সম্পর্ক কিভাবে জড়িত তাঁর উপর একটি কারিগরী তথ্য উপস্থাপন করেন। এসময় তিনি প্রোবায়োটিক কিভাবে Healthy GUT উন্নয়নের মাধ্যমে পোলট্রি উৎপাদনে অবদান রাখে তা উল্লেখ করে বলেন মানবদেহের জন্য নিরাপদ পোলট্রি উৎপাদনে প্রোবায়োটিকের রয়েছে ব্যাপক ভূমিকা।


এসময় তিনি K.M.P BIOTECH CO. Ltd এর উৎপাদিত প্রোবায়োটিক “Bactosac” এর গুণাগুণ ও এর প্রয়োগবিধি এবং ফলাফল তুলে ধরেন। পাশাপাশি এটি কিভাবে রোগ নিয়ন্ত্রণ করে নিরাপদ পোলট্রি উৎপাদনে ভূমিকা রাখে তার বিশদ বর্ণনা দেন।

পরবর্ত্তীতে K.M.P BIOTECH CO. Ltd এর জেনারেল ম্যানেজার Dr.Pairat Thitisak “Pro.B”-এর কারিগরী দিক গুলি তুলে ধরে বলেন “Pro.B” হচ্ছে Bacillus subtilis, Bacillus licheniformis, Bacillus pumilus নামক তিনটি উপকারী ব্যাকটেরিয়ার সমন্বয়ে প্রস্তুতকৃত একটি চমৎকার প্রোবায়োটিক যার রয়েছে তাপ সহনীয় ক্ষমতা ফলে এটি ফিড উৎপাদনের সময় পিলেট তৈরীতে এর গুণাগুণ অটুট থাকে। তিনি আরো বলেন “Pro.B” পোল্ট্রিতে এনজাইম তৈরীর মাধ্যমে হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। ফলে একদিকে যেমন উৎপাদন খরচ কমে অন্যদিকে পোলট্রির উৎপাদন বৃদ্ধি মাধ্যমে খামারী আর্থিকভাবে লাভবান হন।

এছাড়া তিনি “Pro.B” আরো গুনাগুণ উল্লেখ করে বলে বাংলাদেশের পোল্ট্রি শিল্পে এ পণ্যটি ব্যবহারে খামারী থেকে ভোক্তা সকলেই উপকৃত হবেন।

কারিগরী সেমিনারে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের Microbiology and Hygiene বিভাগের প্রফেসর ড.এস.এম লুৎফুল কবির "Effect of Probiotics (Pro.B) supplementation on Growth Performance,cecal Microbiota and small Intestinal Morphology in Broilers” শীর্ষক একটি গবেষণা পেপার উপস্থাপন করেন।

পরে “Pro.B এবং Bactosac” এর নানা বিষয় নিয়ে উন্মুক্ত অলোচনা অনুষ্ঠিত হয়। এতে দেশের খ্যাতনামা পোলট্রি বিশেষজ্ঞরা অংশ নেন।

কারিগরী সেশন শেষে প্রধান অতিরি বক্তব্যে ডা.মো:শহিদুল ইসলাম বলেন তিনি মাঠ পর্যায়ে কাজ করার সময় এ ধরনের পণ্যের প্রয়োজনীয়তা অনুভব করেছেন। PVF Agro Limited এবার সেটি পূরণে এগিয়ে এসেছে এজন্য তিনি প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা জানান।

বিশেষ অতিথির বক্তব্যে ড. নকিব উল্লা সিদ্দীকী বলেন PVF Agro'র বাজারজাতকৃত “Pro.B এবং Bactosac” পণ্ দেশের ব্রিডার ফার্ম, ফিডমিল, কমার্শিয়াল ব্রয়লার-লেয়ার ফার্মগুলিতে ব্যবহারের যথেষ্ট সুযোগ রয়েছে। তিনি ঢাকা ও এর আশে-পাশের জেলার পোলট্রি খামারগুলিতে এগুলির ব্যবহার এবং ফলাফল দেখে সন্তোষ প্রকাশ করেন।

বিশিষ্ট পোলট্রি কনসালট্যান্ট ও অনুষ্ঠানের বিশেষ অতিথি ডা.এন সি বনিক বলেন পোলট্রি খামারীদের কাছে “Pro.B এবং Bactosac” পণ্য দুটি দ্রুতই গ্রহনযোগ্যতা পাবে বলে আশা প্রকাশ করেন। এ প্রসঙ্গে তিনি PVF Agro Limited এর গবেষণাকে সাধুবাদ জানান। ডা.এন সি বনিক মনে করেন যেকোন পণ্য বাজারজাতকরণের পূর্বে মাঠ পর্যায়ে এর গবেষণা হওয়া জরুরি।

সভাপতির বক্তব্যে PVF Agro Limited এর ম্যানেজিং ডিরেক্টর কৃষিবিদ আব্দুল লতিফ উপস্থিত সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে বলেন মাঠ পর্যায়ে কাজ করে তিনি দেখেছেন খামারীরা নানা রোগের কারণে ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হন। অন্যদিকে তারা যদি রোগকে নিয়ন্ত্রণ/প্রতিরোধ করতে পারেন তাহলে উৎপাদন খরচও সাশ্রয় হয়। এছাড়া নিরাপদ পোলট্রি উৎপাদনের জন্য প্রয়োজন এমন পণ্য যা মানবদেহের জন্যও নিরাপদ। এসকল দিক বিবেচনায় এধরনের পণ্য বাজারজাতকরণে অধিক গুরুত্ব দিচ্ছে PVF Agro।

এগ্রিলাইফ২৪ ডটকমকে কৃষিবিদ আব্দুল লতিফ জানান “Pro.B এবং Bactosac” দেশের সকল প্রান্তের খামারীদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। খামারী থেকে পোলট্রি বিশেষজ্ঞগণও পণ্যের ব্যবহারিক সাফল্যে বেশ সন্তুষ্ট। এজন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান। কৃষিবিদ আব্দুল লতিফ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করে উপস্থিত সকলকে নৈশভোজের আমন্ত্রণ জানান।

পুুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন PVF Agro Limited এর Direcror(BD) মো:মোর্শেদ হাসাস মুস্তফা।

দেশের প্রাণিসম্পদ সেক্টরে কর্মরত প্রাণিসম্পদ অধিদপ্তরের উর্ধতন কর্মকর্তা, ULO, VS, পোলট্রি বিশেষজ্ঞ, নিউট্রিশনিষ্ট, ফিড মিল ও ব্রিডার ফার্মের ম্যানেজার, প্রাইভেট পোল্ট্রি প্র্যাকটিশনার্স, পোলট্রি খামারী, এনিম্যাল হেলথ্ পণ্য বিক্রেতা সহ প্রায় ১৫০ জনের মতো অতিথি এ সেমিনারে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পোলট্রি খামারীদের নিকট PVF Agro একটি সুপরিচিত নাম। নিরাপদ পোলট্রি উৎপাদনের লক্ষে দেশে তারা সব সময় ব্যতিক্রমধর্মী পণ্য বাজারজাতকরণে  কোম্পানিটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। “GREEN Poultry & Livestock Development by Using Probiotic viz Pro.B & Bactosac for Safe food” শ্লোগান নিয়ে তারা তাদের কার্যক্রম সফলভাবে চালিয়ে যাচ্ছে।