Thursday, 23 November 2017

 

কৃষিভিত্তিক তথ্য প্রযুক্তির মাধ্যমে কৃষকদের দক্ষ করে গড়ে তুলতে হবে-রাষ্ট্রপতি

এগ্রিলাইফ২৪ ডটকম:পরিবেশবান্ধব কৃষি প্রযুক্তি উন্নয়নের পরামর্শ দিয়ে কৃষি উৎপাদন টেকসই করে তা কৃষকদের দোরগোড়ায় তা পৌঁছে দেয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। একই সঙ্গে কৃষকদের কৃষিভিত্তিক তথ্য প্রযুক্তির মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে যাতে তারা পরিবর্তিত পরিস্থিতিতে প্রযুক্তিগুলি সঠিকভাবে দক্ষতার সঙ্গে ব্যবহার করতে পারে।

বৃহস্পতিবার কৃষিবিদ ইনস্টিটিউশন (কেআইবি)-এর ৫ম জাতীয় কনভেনশন এবং আন্তর্জাতিক কৃষি সম্মেলনের উদ্বোধনকালে রাষ্ট্রপতি এ কথা বলেন।

নতুন প্রযুক্তি এবং বিভিন্ন জাতের ফসল ও বীজ উদ্ভাবনে সফলতার জন্য বাংলাদেশ প্রশংসার দাবিদার উল্লেখ রাষ্ট্রপতি বলেন কৃষিবিদ এবং কৃষি বিজ্ঞানীরা এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের লক্ষ্য হলো দারিদ্র হ্রাস এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করে ২০২১ সাল নাগাদ দেশকে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সাল নাগাদ উন্নত দেশে পরিণত করা।

রাষ্ট্রপতি বলেন, বিপুল জনগোষ্ঠীর জন্য খাদ্য চাহিদা পূরণ ছাড়াও জলবায়ু পরিবর্তনের প্রভাব দক্ষমতার সঙ্গে মোকাবেলা করা এখন দেশের কৃষির কাছে চ্যালেঞ্জ ।

৫ম জাতীয় কনভেনশন এবং আন্তর্জাতিক কৃষি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিবিদ ইনস্টিটিউশনের সভাপতি এ এফ এম বাহাউদ্দিন নাছিমের সভাপতিত্বে অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক এবং কৃষিবিদ ইনস্টিটিউশনের মহাসচিব মোহাম্মদ মোবারক আলী বক্তব্য দেন।  

রাজধানীর ফার্মগেটস্থ কেআইবি প্রাঙ্গণে এ সম্মেলন আজ শুক্রবার শেষ হবে।