Sunday, 21 January 2018

 

উদ্বোধনী দিন থেকেই জমে উঠেছে প্রাণিসম্পদ সম্পর্কিত প্রযুক্তি মেলা

এগ্রিলাইফ২৪ ডটকম:"বাড়াবো প্রাণিজ আমিষ গড়বো দেশ, স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ" এ শ্লোগানকে সামনে রেখে শুরু হয়েছে "প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৮" চলবে ২৫ জানুয়ারী পর্যন্ত। সেবা সপ্তাহ উদযাপনের অংশ হিসাবে রাজধানীর ফার্মগেস্থ কৃষিবিদ ইনস্টিটিউশন চত্বরে ৩ দিন ব্যাপী প্রাণিসম্পদ সম্পর্কিত প্রযুক্তি মেলা চলছে যা চলবে ২২ জানুয়ারী পর্যন্ত।

ভূঞাপুরে খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের মাঠ দিবস অনুষ্ঠিত

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) :টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার ফলদা ইউনিয়নে ২৭ নভেম্বর সোমবার দুপুরে খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ‘কম্বাইন হার্ভেস্টার, বেড প্লান্টার ও সীডার যন্ত্রের প্রদর্শনী’র মাঠ দিবস অনুষ্ঠিত হয়। স্থানীয় মাইজবাড়ি গ্রামে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ভূঞাপুর উপজেলা নির্বাহী অফিসার ঝোটন চন্দ।

জমে উঠেছে জাতীয় সবজি মেলা'২০১৮-প্রদর্শিত হচ্ছে ১০৪ ধরনের সবজি

এগ্রিলাইফ২৪ ডটকম:জমে উঠেছে জাতীয় সবজি মেলা ২০১৮। তীব্র শীত উপেক্ষা করে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন চত্বরে তিন দিন ব্যাপী এ সবজি মেলার প্রথম দিন থেকেই এ ভীড় ছিল সত্যিই লক্ষনীয়। দেশী-বিদেশী নানা পদের সবজি দিয়ে মেলাকে আকর্ষনীয় করে তুলেছে BADC, DAE, BARI সহ বিভিন্ন প্রতিষ্ঠানের ষ্টল। মিলছে নানা রকম সবজির বীজও।

তুলার Fusarium Wilt রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান:কৃষি অর্থনীতিতে তুলা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফসল। দেশে তুলা আমদানীতে প্রতি বছর বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রার প্রয়োজন হয়। তবে দেশে এখন তুলা চাষ বাড়ছে। বিশেষ করে বরেন্দ্র, পাহাড়ী এলাকায় এখন তুলা চাষ বেশ এগিয়ে চলেছে। কিন্তু অন্যান ফসলের ন্যায় রোগ-বালাই তুলা উৎপাদনের একটি প্রধান প্রতিবন্ধক। এই রোগসমূহ নিয়ন্ত্রনে রাখতে পারলে তুলার ফলন অনেক বৃদ্ধি পাবে। এসব দিক ক্ষ রেখে তুুলা চাষীদের রোগ ম্পর্কে ধারনা দিয়েছেন বিশিষ্ট এ উদ্ভিদ বিজ্ঞানী। এগ্রিলাইফ২৪ ডটকম পাঠকদের জন্য আজ থাকছে তুলার ফিউজারিয়াম ঢলে পড়া (Fusarium Wilt) রোগের বিস্তারিত।

গাজীপু‌রে উন্নয়ন মেলা-২০১৮ সমাপ্ত

ফরহাদ আহমদ,গাজীপুরঃ উন্নয়নের রোল মডেল, শেখ হাসিনার বাংলাদেশ' এ প্রতিপাদ্য নিয়ে গাজীপুর জেলা প্রশাসনের উদ্যোগে শহরের রাজবাড়ি মাঠে আয়োজিত তিন দিনব্যাপী উন্নয়ন মেলা-২০১৮ শেষ হয়েছে। শনিবার সন্ধ্যায় মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম।

শিকড় গিট (Root knot) রোগ দমনে প্রয়োজনীয় ব্যবস্থা

ড. কে, এম, খালেকুজ্জামান: বেগুনের শিকড় গিট (Root knot) রোগটি মেলোয়ডোজাইন ইনকগনিটা এবং মেলোয়ডোজাইন যাভানিকা (Meloidogyne incognita & M. javanica) নামক কৃমির দ্বারা এ রোগ হয়ে থাকে। এ রোগটি নিয়ন্ত্রনের মাধ্যমে বেগুন চাষীরা আর্থিকভাবে লাভবান হতে পারেন। তাই এরোগের বিস্তারিত সম্পর্কে ধারনা থাকা একান্ত প্রয়োজন।

ডালিয়ার Powdery mildew রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান: ফুলপ্রেমীদের জন্য শীতের এ সময়টিতে ডালিয়া একটি স্থান দখল করে আছে। ফুলগাছটি টবে কিংবা অফিস আদালত চত্বরের লনে বেশ আকর্ষনীয় করে লরাগানো যায়। ফুলগুলি ফুটলে এর সৌর্ন্য সত্যিই সকলকে মুগ্ধ করে। ডালিয়া গাছ লাগানোর সময় এর অন্যসব পরিচর্যার পাশাপাশি বিভিন্ন রোগবালাই সম্পর্কে ওয়াকিবহাল থাকা জরুরি বলে মনে করেন বিশিষ্ট এ উদ্ভিদ বিজ্ঞানী। এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠকদের জন্য আজ থাকছে ডালিয়ার সাদা গুড়া (Powdery mildew)  রোগের বিস্তারিত।

বেগুনের ক্ষুদ্র পাতা/গুচ্ছ পাতা/তুলসি লাগা রোগ সম্বন্ধে জানুন

ড. কে, এম, খালেকুজ্জামান: বেগুনের বেগুনের ক্ষুদ্র পাতা/গুচ্ছ পাতা/তুলসি লাগা (Little leaf) মাইকোপ্লাজমা (Mycoplasma) দ্বারা এ রোগ হয়ে থাকে। এর ফলে বেগুন চাষীরা আর্থিক ক্ষতির মুখে পড়ে। তবে একটু সচেতনতা অবলম্বন করলে সবজি চাষীরা সহজেই এ রোগটি প্রতিরোধ করতে পারেন।

 

গাঁদার Botrytis blight রোগ সম্পর্কে জানুন

ড. কে, এম, খালেকুজ্জামান: ফুল গাছ লাগানো থেকে উৎপাদন পর্যন্ত যে কোন রোগে আক্রান্ত হতে পারে গাছ। এর ফলে ফুল চাষীদের আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়। কাজেই বানিজ্যিকভাবে ফুল চাষ করতে হলে ফুলচাষীদের নানা রকম রোগ ও তাদের প্রতিরোধে করণীয় জানতে হয়। এসব বিস্তারিত জানা থাকলে অতি সহজেই ফুলচাষীরা রোগসমূহকে মোকাবেলা করতে সক্ষম হবেন। কৃষি অর্থনীতিতে গাঁদার গুরুত্ব অনেক। তাই ফুল চাষীদের গাঁদা চাষে বিভিন্ন রোগবালাই সম্পর্কে ওয়াকিবহাল থাকা জরুরি বলে মনে করেন বিশিষ্ট এ উদ্ভিদ বিজ্ঞানী। এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠকদের জন্য আজ থাকছে গাঁদার বট্রাইটিস ব্লাইট (Botrytis blight)  রোগের বিস্তারিত।

বেগুনের Bacterial wilt রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান: কৃষি অর্থনীতিতে বেগুনের অবদান ব্যাপক। তাই সবজি চাষীরা এটি চাষে সবসময় উৎসাহিত বোধ করেন। তবে বেগুনের নানা ধরনের রোগবালাই মাঝে-মধ্যেই তাদের কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। বেগুনের রোগের ধারাবাহিক বর্ণনায় আজ রয়েছে বেগুনের ব্যাকটেরিয়া ঢলে পড়া (Bacterial wilt) রোগের বিস্তারিত।

গাঁদার Leaf spot রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান: বাংলাদেশে বিভিন্ন উৎসবে গাঁদা ফুলের কদর ব্যাপকতা অনেক। বিশেষ করে বিয়ের সময় গায়ে হলুদ অনুষ্ঠানে এ ফুলটি ছাড়া চলেই না। তাই কৃষি অর্থনীতিতে এ ফুলের গুরুত্ব অনেক। তাই ফুল চাষীদের গাঁদা চাষে বিভিন্ন রোগবালাই সম্পর্কে ওয়াকিবহাল থাকা জরুরি বলে মনে করেন বিশিষ্ট এ উদ্ভিদ বিজ্ঞানী। এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠকদের জন্য আজ থাকছে গাঁদার (Leaf spot) রোগের বিস্তারিত।

গাজীপুর সদ‌রে কৃ‌ষি সং‌শ্লিষ্ট কর্মকর্তাগ‌নের "কৃষি সম্প্রসারন ম্যানুয়াল-এর উপর প্রশিক্ষন অনু‌ষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:আজ ১৫ নভেম্বর, বুধবার, গাজীপুর সদর উপজেলা কৃষক প্রশিক্ষন কেন্দ্র‌ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষি সম্প্রসারন ম্যানুয়াল (৪র্থ সংস্করণ) এর উপর প্রশিক্ষন অনু‌ষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গাজীপুরের উপ-পরিচালক কৃষিবিদ মো: মাহবুব আলম।

২০-২৫ জানুয়ারী "প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৮"

৩ দিন ব্যাপী প্রাণিসম্পদ সম্পর্কিত প্রযুক্তি মেলার ষ্টল বরাদ্দ চলছে
এগ্রিলাইফ২৪ ডটকম:আগামী ২০-২৫ জানুয়ারী "প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৮" অনুষ্ঠিত হতে যাচ্ছে। মহামান্য রাষ্ট্রপতি জনাব আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে "প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ২০১৮"-এর উদ্বোধন করবেন বলে জানা গেছে। এবারের শ্লোগান "বাড়াবো প্রানীজ আমিষ গড়বো দেশ, স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ"

বেগুনের Fusarium wilt রোগের কারণ, বিস্তার, লক্ষণ ও প্রতিকার

ড. কে, এম, খালেকুজ্জামান: কৃষিতে বেগুন একটি অন্যতম প্রধান অর্থকরী ফসল। এটি চাষ করে বেগুন চাষীরা যেমন আর্থিক সফলতা আনতে পারেন তেমনি হঠাৎ হঠাৎ রোগের আক্রমনে এর বিপরীত চিত্র হর হামেশাই লক্ষ করা যায়। তবে বেগুনের নানা রােগ সম্পর্কে জানা থাকলে রোগজনিত ক্ষতি থেকে অতি সহজেই মিলতে পারে রেহাই। বেগুনের রোগের ধারাবাহিক বর্ণনায় আজ আজ রয়েছে বেগুনের ফিউজারিয়াম ঢলে পড়া-(Fusarium wilt) রোগের বিস্তারিত।

গমের গোড়া পঁচা রোগ (Foot and root rot)

ড. কে, এম, খালেকুজ্জামান: বাংলাদেশে খাদ্য ফসল হিসাবে গম দ্বিতীয় স্থানে রয়েছে। খাদ্যমানের দিক থেকে গম চালের চেয়ে পুষ্টিকর। চালের তুলনায় গমে প্রোটিন, ভিটামিন ও খনিজ পদার্থের পরিমান বেশী। অপরদিকে গম চাষে পানির প্রয়োজন ধানের তুলনায় খুবই কম। সফলভাবে গম চাষ করতে হলে গমের রোগবালাই সম্পর্কে সম্যক ধারনা থকা প্রয়োজন। আর গম চাষীদের জন্য এ ফসলের গোড়া পঁচা রোগ (Foot and root rot) সম্পর্কে বিস্তারিত ধারনা দিয়েছেন বিশিষ্ট এ উদ্ভিদ বিজ্ঞানী।

ভূঞাপুরে ৪০২২ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ বিতরণ

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের ভূঞাপুরে কৃষি প্রণোদনা ও পূর্ণবাসন কর্মসূচীর আওতায় ৪হাজার ২২ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিভিন্ন ধরনের কৃষি উপকরণ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। বিতরণকৃত কৃষি উপকরণের মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল ভূট্টা, সরিষা, মাসকালাই, চীনা বাদাম, খেসারী কলাই, বোরা ধান বীজ, তিল ও বিটি বেগুন বীজ এবং বিভিন্ন প্রকার রাসায়নিক সার।

গোলাপের Yellow mosaic Virus রোগের লক্ষণ

ড. কে, এম, খালেকুজ্জামান: কৃষি অর্থনীতিতে এখন ফুল বেশ মজবুত জায়গা করে নিয়েছে। দেশের সব প্রান্তেই এখন ফুলের চাষ বৃদ্ধি পাচ্ছে। কাজেই ফুল চাষীদের চাষের নানা প্রযুক্তির পাশাপাশি ফুলের রোগ-বালাই সম্পর্কে সজাগ থাকা জরুরী বলে মনে করেন বিশিষ্ট এ উদ্ভিদ বিজ্ঞানী। এগ্রিলাইফ২৪ ডটকম পাঠকদের জন্য আজ থাকছে গোলাপের Yellow mosaic Virus রোগ এবং তা প্রতিরোধে করণীয়। ইয়োলো মোজাইক ভাইরাস (Yellow mosaic Virus) দ্বারা এ রোগ হয়ে থাকে। বিকল্প পোষক উদ্ভিদে জীবানু বেঁচে থাকে ও সাদা মাছির মাধ্যমে ভাইরাস ছড়ায়।

মরিচের জাব পোকা প্রতিরোধে প্রয়োজনীয় সতর্কতা এবং দমন ব্যবস্থা

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশে কৃষকদের অর্থকরী ফসল হিসেবে অন্যতম হলো মরিচ। বাংলাদেশের প্রায় সর্বত্রই এ মশলা ফসলটি চাষ করে কৃষকরা আর্থিক স্বচ্ছলতার উন্নয়ন ঘটান। আর চলতি বছরে প্রায় সময়ই মরিচের দাম ভালো পেয়েছেন মরিচ চাষীরা।

রাবি ইন্টার্ন চিকিৎসকদের প্রাণীর ফ্রি চিকিৎসা ও ভ্যাক্সিনেশন ক্যাম্প অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:বাংলাদেশ লাইভস্টক সোসাইটির উদ্যোগে ও রাবি ইর্ন্টান চিকিৎসকদের সার্বিক সহযোগিতায় রাজশাহীর প্রাণিসম্পদ সমৃদ্ধ গ্রাম মেহেরচন্ডিতে আজ ৩ জানুয়ারি বুধবার সকাল ১০ টা থেকে বেলা ১ টা পর্যন্ত প্রাণীর ফ্রি চিকিৎসা ও ভ্যাক্সিনেশন ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। ড. মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ, সাধারণ সম্পাদক, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি এর সভাপতিত্বে বিনামূল্যে গবাদিপশু, হাঁস-মুরগী, কোয়েল-কবুতরকে ফ্রি চিকিৎসা ও ভ্যাক্সিন প্রদান করা হয়।

বেগুনের Leaf spot রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান: বেগুন চাষ করে প্রান্তিক পর্যায়ের কৃষকদের নানা নানা ঝক্কি ঝামেলার মধ্যে দিয়ে চলতে হয়। এটি চাষ করতে বেগুনের সব রকম রোগ সম্পর্কে সব সময় সচেতনতা অবলম্বন প্রয়োজন। বেগুনের অনেকগুলো রোগের মধ্যে আজ রয়েছে বেগুনের পাতায় দাগ পড়া বা পাতায় দাগ (Leaf spot) রোগের বিস্তারিত।

রাজশাহীতে গমের ব্লাস্ট রোগ ব্যবস্থাপনা এবং ফলন বৃদ্ধিতে করনীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:সম্প্রতি গম গবেষণা কেন্দ্র, দিনাজপুর এর আয়োজনে গম গবেষণা কেন্দ্র রাজশাহীতে এই অঞ্চলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। দিন ব্যাপী কর্মশালা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের সম্মানিত চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলার উপপরিচালক কৃষিবিদ জনাব মন্জুরুল হুদা । কর্মশালায় সভাপতিত্ব করেন গম গবেষণা কেন্দ্র দিনাজপুর-এর সম্মানিত পরিচালক ড. নরেশ দেব বর্মন।

বাঁধাকপি এবং ফুলকপির সুরুই পোকা বা ডায়মন্ড ব্যাক মথ সম্পর্কে জানুন

এগ্রিলাইফ২৪ ডটকম:বাঁধাকপি এবং ফুলকপি রবি মৌসুমের অন্যতম অর্থকরী এবং জনপ্রিয় সবজি। দেশের সবজি চাষীদের জন্য এটি আর্থিক সচ্ছলতার অন্যতম একটি উৎস। খাদ্যমানের দিক দিয়েও বাঁধাকপি বা ফুলকপি অত্যন্ত পুষ্টিকর সবজি। তাছাড়া বিভিন্ন উপাদেয় রেসিপির কারণে ভোক্তাদের কাছে এ সবজিটি অত্যন্ত প্রিয়। এর ফলে যেমন এসময় সবজিটির চাহিদা বাড়ে তেমনি এর চাষের বিস্তৃতিও উল্লেখযোগ্য হারে বাড়ছে।

গোলাপের Powdery mildew রোগ ও তার প্রতিকার

ড. কে, এম, খালেকুজ্জামান: বছর জুড়ে ফুলের চাষ হলেও শীত মৌসুমে ফুলের চাহিদা বেড়ে যায়। এসময় বিয়ে-শাদি থেকে শুরু করে নানা উৎসবে মেতে থাকেন সবাই।দেশের কৃষি অর্থনীতিতে এখন ফুল বেশ শক্ত অবস্থানে দাঁড়িয়েছে। কাজেই ফুল চাষীদের চাষের নানা প্রযুক্তির পাশাপাশি ফুলের রোগ-বালআি সম্পর্কে সজাগ থাকা জরুরী বলে মনে করেন বিশিষ্ট এ উদ্ভিদ বিজ্ঞানী। এগ্রিলাইফ২৪ ডটকম পাঠকদের জন্য আজ থাকছে গোলাপের সাদা গুড়া (Powdery mildew) রোগ ও তার প্রতিকারের বিস্তারিত।

বেগুনের ফল ও কান্ড পঁচা রোগ প্রতিরোধে করণীয়

ড. কে, এম, খালেকুজ্জামান: সারাবছরই যে সবজিটির ভালো বাজারমূল্য থাকে তা হলো বেগুন। এটি চাষ করে প্রান্তিক পর্যায়ের কৃষকরা তাদের আর্থিক অবস্থার উন্নয়ন করে থাকেন।তবে এটি চাষ করতে গেলে বেগুনের সব রকম রোগ সম্পর্কে সব সময় সচেতনতা অবলম্বনের পরামর্শ প্রয়োজন।বেগুনের অনেকগুলো রোগের মধ্যে আজ রয়েছে বেগুনের ফোমোপসিস ব্লাইট/ফল ও কান্ড পঁচা (Phomopsis blight/Fruit and stem rot);

গোলাপের ডগা শুকানো (Die back) রোগ

ড. কে, এম, খালেকুজ্জামান:ফুল সৌন্দর্য্যরে প্রতিক। পৃথিবীর সব দেশেই বিভিন্ন জাতের, বিভিন্ন রংয়ের ফুলের চাষ হয়ে থাকে। আমাদের দেশেও তেমনি প্রায় সব ঋতুতেই ফুল পাওয়া যায়, তবে শীত মৌসুমেই সব চেয়ে বেশী ফুল পাওয়া যায়।গাছের বিভিন্ন ধরনের রোগ সম্পর্কে সচেতন করতে নিয়মিত লিখে থাকেন বিশিষ্ট এ উদ্ভিদ বিজ্ঞানী। এগ্রিলাইফ২৪ ডটকম পাঠকদের জন্য আজ থাকছে গোলাপের ডগা শুকানো (Die back) রোগ ও তার প্রতিকারের বিস্তারিত।

বেগুনের ঢলে পড়া বা গোড়া ও মূল পঁচা রোগকে দমন করুন

এগ্রিলাইফ২৪ ডটকম:বেগুন বাংলাদেশের দ্বিতীয় প্রধান সব্জি ও অর্থকরী ফসল। আলুর পরেই এর স্থান। দেশের সর্বত্রই এর চাষ হয় এবং সব শ্রেনীর লোকের কাছেই ইহা জনপ্রিয়। কৃষক বেগুন বিক্রি করে সারা বছরই অর্থ উপার্জন করতে পারে। এ জন্য বেগুন একটি অর্থকরী ফসল হিসেবে চিহ্নিত। কিন্তু রোগ বালাই বেগুন উৎপাদনের একটি প্রধান প্রতিবন্ধক। এই রোগসমূহ নিয়ন্ত্রনে রাখতে পারলে বেগুনের ফলন অনেক বৃদ্ধি পাবে বলে মনে করেন বিশিষ্ট উদ্ভিদ রোগতত্ত্ববিদ ড. কে, এম, খালেকুজ্জামান। এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠক ও বেগুন চাষীভাইদের জন্য আজ থাকছে বেগুনের ঢলে পড়া বা গোড়া ও মূল পঁচা (Damping off or foot and root rot) রোগের লক্ষন, কারণ, বিস্তার ও প্রতিকার ব্যবস্থা।

ড. আনসারী’র “রূপান্তর” বইয়ের মোড়ক উন্মোচন

এগ্রিলাইফ২৪ ডটকম:ড. ফা হ আনসারী বাংলাদেশের কৃষি উন্নয়নে একজন অগ্রপথিক। এদেশের কৃষি ও কৃষকের উৎপাদন বৃদ্ধিতে সকল ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ও সেবা প্রদান করে যুগান্তকারী অগ্রগতি অর্জন করেছেন। জমি চাষ থেকে শুরু করে শষ্যের বীজ, সার, কীটনাশক, আগাছা নাশক পণ্য সরবরাহ করে কৃরি উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এছাড়া, গবাদিপ্রাণি, পোলট্রি ও মৎস্য ইন্ডাষ্ট্রির সকল সমস্যার সমাধান প্রদানের মাধ্যমে সেবা করে চলেছেন।

Cambodia hosts workshop to promote innovation in agriculture

Lessons and insights gained from an APO study mission to Australia can be adapted in the Cambodian agricultural setting today.
agrilife24.com, desk:The Asian Productivity Organization (APO) in collaboration with the National Productivity Centre of Cambodia (NPCC) conducted a national workshop on Enhancing Innovation, Productivity, and Quality in Agriculture and Agrifood Business in Phnom Penh recently. The workshop was aimed at sharing innovative technologies and best practices in the agriculture sector with Cambodian SMEs.

গোলাপের কাল দাগ (Black spot) রোগ ও তার প্রতিকারের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান:ফুল হচ্ছে সৌন্দর্যের প্রতীক। পৃথিবীর সব দেশেই বিভিন্ন জাতের, বিভিন্ন রংয়ের ফুলের চাষ হয়ে থাকে। আমাদের দেশেও তেমনি প্রায় সব ঋতুতেই ফুল পাওয়া যায়, তবে শীত মৌসুমেই সব চেয়ে বেশী ফুল পাওয়া যায়। গাছের বিভিন্ন ধরনের রোগ সম্পর্কে সচেতন করতে নিয়মিত লিখে থাকেন বিশিষ্ট এ উদ্ভিদ বিজ্ঞানী। এগ্রিলাইফ২৪ ডটকম পাঠকদের জন্য আজ থাকছে গোলাপের কাল দাগ (Black spot) রোগ ও তার প্রতিকারের বিস্তারিত। ডিপ্লোকারপন রোসি (Diplocarpon rosae) নামক ছত্রাক দ্বারা এ রোগ হয়ে থাকে।

সাতক্ষীরা কৃষি হাট'২০১৭ চাষাবাদ উপকরণ ও প্রযুক্তি মেলা

এগ্রিলাইফ২৪ ডটকম:আধুনিক ও যুগোপপোযোগী প্রযুক্তি নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে সাতক্ষীরা কৃষি হাট'২০১৭ চাষাবাদ উপকরণ ও প্রযুক্তি মেলা। fullstop solutions-এর আয়োজনে এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় আাগামী ৩০-৩১ অক্টোবর'২০১৭ সাতক্ষীরার শহীদ আব্দুর রাজ্জাক পার্ক মাঠে দু’দিন ব্যাপি এ মেলা সকাল ১০ টা থেকে রাত ৭ টা পর্যন্ত চলবে বলে জানা গেছে।

তুলার শিকড় গিট (Root knot) রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান:তুলাচাষীদের তুলার রোগ সম্পর্কে সচেতন করতে নিয়মিত লিখে থাকেন বিশিষ্ট এ উদ্ভিদ বিজ্ঞানী। এগ্রিলাইফ২৪ ডটকম পাঠকদের জন্য আজ থাকছে তুলার শিকড় গিট (Root knot) রোগের বিস্তারিত। এ রোগটি মেলোয়ডোজাইন ইনকগনিটা এবং মেলোয়ডোজাইন যাভানিকা (Meloidogyne incognita & M. javanica) নামক কৃমির দ্বারা এ রোগ হয়ে থাকে।

সারম্ভরপূর্ণ ভাবে বাংলাদেশ লাইভস্টক সোসাইটির ৩য় লাইভ স্টক, অ্যাওয়ার্ড, সেমিনার ও মেলা-২০১৭ সম্পন্ন

ডেস্ক রিপোর্ট:সকলের জন্য আমিয় এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি কর্তৃক আয়োজিত ৩য় লাইভ স্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং লাইভ স্টক ও পোল্ট্রি মেলা-২০১৭ গত ২১ অক্টোবর'২০১৭ রাজশাহী মেডিকেল কলেজ ডা: কাইছার রহমান অডিটরিয়ামে সফলভাবে সম্পন্ন হয়। অনুষ্ঠান শুরুর পূর্বে অনুষ্ঠানের প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী সকাল ১০ টায় বেলুন উড়িয়ে অডিটরিয়ামের সমুখভাবে আয়োজিত লাইভ স্টক ও পোল্ট্রি মেলার উদ্বোধন করেন।

BADC-তে ৪১০টি পদে নিয়োগ

এগ্রিলাইফ২৪ ডটকম:BADC-তে ৪১০ টি শূণ্য পদ পূরনের লক্ষে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে সরকার নির্ধারিত ফরমে অনলাইনের মাধ্যমে আবেদনপত্র আহবান করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পরেশন।। ১১ ডিসেম্বর BADC'র সচিব মিঃ তুলসী রঞ্জণ সাহা স্বাক্ষরিত এক নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা যায়। আগামী ১৪ ডিসেম্বর, ২০১৭ সকাল ১০টা থেকে ৩১ ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬টা পর্যন্ত আগ্রহীরা আবেদনপত্র পূরণ করতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

ছাদে কৃষি বাগান সৃজনে সাড়া ফেলেছে হরিণাকুণ্ডু উপজেলা কৃষি অফিস

এগ্রিলাইফ২৪ ডটকম:ছাদে কৃষি বাগান সৃজন ও স্থাপনের পরামর্শ প্রদান করে সাড়া ফেলেছেন ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু উপজেলার কৃষি দপ্তর। এ উদ্যোগে বিভিন্ন প্রকার প্লাস্টিকের ড্রাম কেটে, স্টিলের ট্রে তৈরি করে বেগুন কিংবা মরিচ সব ধরণের সবজি, ফল এবং ফুল এখান থেকে উৎপাদন করছেন তারা। যা থেকে সাত থেকে আট জনের পরিবারের সবজির চাহিদা পূরণ করা সম্ভব।

বাকৃবিতে পোষ্ট-হারভেস্ট লস রিডাকশন ইনোভেশান ল্যাব-এর উদ্বোধন

সমকালীন কৃষি ডেস্ক:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ফসল সংগ্রহ পরবর্তী শুকানো এবং মজুদ করার ক্ষেত্রে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে‘ পোষ্ট-হারভেস্ট লস রিডাকশন ইনোভেশান ল্যাব’ স্থাপন করা হয়েছে। আজ ১১ ডিসেম্বর সোমবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দীন খান ও যুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের এডিএম ইনস্টিটিউট এর পরিচালক ড. এলেক্স উইনটার ন্যালসন এর উদ্বোধন করেন।

DAE-সিরাজগঞ্জের উদ্যোগে সব উপজেলায় একদিনে সকল ব্লকে অতন্দ্র জরিপ

এগ্রিলাইফ২৪ ডটকম:আমন ফসল রক্ষার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জের উদ্যোগে ১৯ অক্টোবর বৃহস্পতিবার সিরাজগঞ্জ জেলার ৯ টি উপজেলায় একদিনে ২৫৫ টি ব্লকে একযোগে অতন্দ্র জরিপ কার্যক্রম সম্পর্ন হয়। আমনের ভরা মৌসুমে পোকামাকড়ের হাত থেকে রক্ষার জন্য জেলা কৃষি অফিস প্রতিনিয়ত ব্যাপক কর্মসুচি গ্রহন করছে।

‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’-দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

কৃষি মন্ত্রণালয়ের ষ্টলে "কৃষকের ডিজিটাল ঠিকানা" সম্পর্কে বিস্তারিত জানতে পারছেন দর্শনার্থীরা
এগিলাইফ২৪ ডটকম:বুধবার থেকে ঢাকায় শুরু হয়েছে দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’। চার দিনের এই মেলা চলছে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। আগামীকাল শনিবার মেলার শেষ দিন। সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ আয়োজিত চার দিনব্যাপী এই আয়োজনের প্রতিপাদ্য হচ্ছে ‘READY FOR TOMORROW’। ডিজিটাল ওয়ার্ল্ডের এবারের আয়োজনের অন্যতম আকর্ষণ ছিল রোবটমানবী সোফিয়া।

গাজীপু‌রে ইঁদুর নিধন অ‌ভিযান ২০১৭ শুভ উ‌দ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, গাজীপুর ও গাজীপুর সদর এর উদ্যোগে ১৬ অক্টোবর সোমবার ১২.০০ টায় "ইঁদুর নিধন অভিযান" ২০১৭ এর শুভ উদ্বোধন হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান, অধ্যক্ষ মোঃইজাদুর রহমান মিলন। ইউএও জনাব মোছা: শারমিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এডিডি (উদ্যান) ডিএই, গাজীপুর জনাবা মাহমুদা আনোয়ার।

কৃষি সম্প্রসারণে নিয়োগ পরীক্ষা স্থগিত

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আজ ০৮/১২/২০১৭ তারিখে অনুষ্ঠিতব্য প্লাম্বিং মিস্ত্রি, স্প্রেয়ার মেকানিক, অফিস সহায়ক, নিরাপত্তা প্রহরী/অফিস গার্ড, ফার্মলেবার ও বাবুর্চি (কুক) এবং ০৯/১২/২০১৭ তারিখে অনুষ্ঠিতব্য ক্যাশিয়ার ও ড্রাইভার পদের ঢাকা বিশ্ববিদ্যালয় (আইবিএ)-এর ব্যবস্থাপনায় লিখিত পরীক্ষা অনিবার্য কারণবশতঃ স্থগিত করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (পার্সোনেল) ও বিভাগীয় বাছাই/নির্বাচন কমিটির সদস্য সচিব জনাব মো: মোয়াজ্জেম হোসেন স্বাক্ষরিত এক জরুরী বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা যায়।

টাঙ্গাইলে জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন

কে এস রহমান শফি, টাঙ্গাইল : টাঙ্গাইলে জাতীয় ইঁদুর নিধন অভিযান গতকাল সোমবার (১৬ অক্টোবর) সকালে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।  এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসনের সহযোগিতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করেছে।

গাজিপুরে ধান, গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরন প্রকল্পের কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ফরহাদ আহমেদ:চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাটবীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ শীর্ষক এক কৃষক প্রশিক্ষণ ০৫ ডিসেম্বর মঙ্গলবার গাজীপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তর উপপরিচালকের কার্যালয়ে অনুষ্ঠত হয়।

DuPont Extends Fastest-Acting Phytase Product Line in Europe

agrilife24.com desk: DuPont Industrial Biosciences (DuPont) announced the launch of DuPont™ Axtra® PHY 20000 TPT2 and Axtra® PHY 25000 G in Europe. With these additions, the fastest-acting phytase enzyme on the market is now available in every desired format to all European animal producers.

Kemin Leads Conversation on Creating Efficient Feed Mill Operations

Conference brings panel of experts together to discuss new insights in feed processing
News provided by, Kemin Industries, HERENTALS, Belgium–Kemin Industries, a global nutritional ingredient company that uses science to touch 3.8 billion people every day with its products and services, recently hosted a conference on improving the efficiency, safety and profitability of feed mill operations.

গোপালপুরে ইঁদুর নিধন অভিযান উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি : টাঙ্গাইলের গোপালপুরে কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে ইঁদুর নিধন অভিযান উপলক্ষে আজ রোববার বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মুহাম্মদ শফিকুর রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মরিয়ম আক্তার মুক্তা, উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. এ. জে. এম. সালাহ উদ্দিন, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মাজেদুল ইসলাম, সমাজসেবা অফিসার মো. মোস্তফা হোসাইন, মৎস্য অফিসার মো. নাসির উদ্দিন, যুব উন্নয়ন কর্মকর্তা ইসমাইল হোসেন, পল্লী দারিদ্র বিমোচন কর্মকর্তা মো. সোলায়মান হোসেন, উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির সাবেক সভাপতি মীর রেজাউল হক, ডিকেআইবি উপজেলা শাখার সভাপতি মো. আবদুল গণি ও সাধারণ সম্পাদক মুহাম্মদ আবদুল হালিম, উপ-সহকারি কৃষি অফিসার ইদ্রিস হোসেন, হামিদুল হক, আসাদুজ্জামান, মো. আবু কায়সার রাসেল প্রমুখ।

তুলার ফোস্কা বা অ্যানথ্রাকনোজ রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান:তুলাচাষকে লাভজনক পর্যায়ে নিতে চাইলে চারা উৎপাদন, আন্ত: পরিচর্যা থেকে ফসল উত্তোলন এবং বাজারজাতকরণের বিষয়গুলি যেমন জরুরি। তেমনি রোগ-বালাই এর বিভিন্ন পর্যায়ে ব্যবস্থাপনার ধাপগুলি সম্পর্কে তুলাচাষীদের সব সময় সজাগ থাকাও বিশেষ প্রয়োজন। তুলার রোগ সম্পর্কে সচেতন করতে এগ্রিলাইফ২৪ ডটকম পাঠকদের জন্য আজ থাকছে তুলার ফোস্কা বা অ্যানথ্রাকনোজ (Anthracnose or pink boll rot) রোগের বিস্তারিত।

Evonik Breeder Nutrition seminar was held in Dhaka

agrilife24.com, desk:Evonik Industries AG, Bangladesh arranged breeder nutrition seminar was held at Pam View restaurant in Dhaka On 15 October. Dr. Sanjit Kumar Chakraborty- Business Manager opening the session with his welcome speech and stated the objective of the technical session. “Evonik has global experience of breeder farm management in terms of feed formulation and gut health management and we would like to share our experience to Bangladesh”– said by Dr. Sanjit.

তুলার সারকোস্পোরা পাতায় দাগ রোগ প্রতিরোধে করণীয়

ড. কে, এম, খালেকুজ্জামান:তুলাচাষীদের সফল হতে গেলে রোগ-বালাই সম্বন্ধে ওয়াকিবহাল থাকা এবং এসব রোগসমূহ কিভাবে নিয়ন্ত্রন করা সম্ভব তা জেনে রাখতে হবে। চাষীদের কল্যাণের জন্য তুলার রোগ সম্পর্কে সচেতন করতে নিয়মিত লিখে থাকেন বিশিষ্ট এ উদ্ভিদ বিজ্ঞানী। এগ্রিলাইফ২৪ ডটকম পাঠকদের জন্য আজ থাকছে তুলার সারকোস্পোরা পাতায় দাগ (Cercospora Leaf Spot) রোগের বিস্তারিত।

বাকৃবিতে বিশ্ব ডিম দিবস পালিত

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে শনিবার বিশ্ব ডিম দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে স্কুলের ছাত্র-ছাত্রীদের ডিম খাওয়ানো, বর্ণাঢ্য র‌্যলি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পোল্ট্রি বিজ্ঞান বিভাগ এবং ওয়ার্ল্ড পোল্ট্রি সাইন্স এসোসিয়েশনের যৌথ ভাবে এ দিবসটি উদযাপন করে।

তুলার গোড়া ও মূল পচা (Root rot) রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান:কৃষি অর্থনীতিতে তুলার অবদান দিনদিন বাড়ছে। তুলা চাষ করে এখন অনেকেই স্বাবলম্বী হচ্ছেন। এর একটি বড় সুবিধা হলো বাজারজাতকরণে তুলা চাষীদের তেমন বেগ পোহাতে হয় না। অন্যদিকে তুলা চাষীদের কারিগরী সেবা সহ নানা সুযোগ করে দিচ্ছে কটন ডেভেলপমেন্ট বোর্ড।এসব কারণেই কৃষকদের মাঝে তুলা চাষ জনপ্রিয় হচ্ছে।

রংপুরে ৩৫ হাজার আলু চাষি মোবাইলে মড়ক রোগের পূর্বাভাস পাবেন

এগ্রিলাইফ২৪ ডটকম:Geodata to control late blight fungal disease in Bangladesh (GEOPOTATO) কর্মসূচির আওতায় আলু উৎপাদনে চাষিদের পূর্বাভাস প্রদানের মাধ্যমে আলুর মড়ক (লেট ব্লাইট) রোগ প্রতিরোধ করে কৃষি উপকরণের সুষ্ঠু ব্যবহার ও অধিক ফসল উৎপাদন করা হবে। এ কার্যক্রমে জিআইএস পদ্ধতির সাহায্যে আলুর মড়কের অনুকূল আবহাওয়া স্যাটেলাইট তথ্য তথা জিও ডাটা বিশ্লেষণ করে রোগটির প্রাদুর্ভাবের পূর্বেই কৃষককে পূর্বাভাস প্রদান তথা আগাম তথ্য প্রদানের ফলে কৃষক আলুর মড়ক প্রতিরোধে যথাযথ ব্যবস্থা নিয়ে মূল্যবান ফসল রক্ষা করতে পারবেন।