Wednesday, 22 November 2017

 

বাঁধাকপির পোকা মাকড় ও রোগ ব্যবস্থাপনায় করণীয়

সমকালীন কৃষি ডেস্ক:শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় হলো বাঁধাকপি।বাজারে এখন বেশ উঠতে শুরু করেছে এ সবজিটি।তবে কৃষকের মাঠে রয়েছে পর্যাপ্ত যা আগামীতে পর্যায়ক্রমে বাজারে আসবে। এসময় কৃষকদের এটির ব্যাপারে একটু যত্নশীল হতে হবে বলে মনে করেন কৃষিবিদরা।

দেশে বাঁধাকপির সবচে ক্ষতিকর পোকা হল মাথা খেকো লেদা পোকা। নাবী করে লাগালে সরুই পোকা বা ডায়মন্ড ব্যাক মথ বেশি ক্ষতি করে। বীজ উৎপাদনের জন্য চাষ করলে পুষ্পমঞ্জরীকে জাব পোকার হাত থেকে রক্ষা করতে হবে। অন্যান্য পোকার মধ্যে কাটুই পোকা,বাঁধাকপরি সরুই পোকা, বিছা পোকা, ঘোড়া পোকা ইত্যাদি মাঝে মাঝে ক্ষতি করে থাকে।

বাঁধাকপির পাতায় দাগ ও কালো পচা রোগ প্রধান সমস্যা। এছাড়া চারা ধ্বসা বা ড্যাম্পিং অফ, মাথা পচা বা গ্রে মোল্ড, ক্লাব রুট বা গদাই মূল, মোজেইক, পাতার আগা পোড়া ইত্যাদি রোগও হয়ে থাকে।

সম্ভব হলে হাত দ্বারা কীড়া ও ডিম সংগ্রহ করে ধ্বংস করা। হাত দ্বারা কীড়া তুলে মারা। কপি ক্ষেতের আশে পাশের কপি জাতীয় আগাছা ধ্বংস করা যাতে প্রথম বংশ জন্মলাভ না করতে পারে। প্রয়োজন হলে অনুমোদিত মাত্রায় পেস্টিসাইড সঠিক নিয়মে স্প্রে করা। এজন্য নিকটস্থ কৃষি অফিসে যোগাযোগ করা যেতে পারে।