Saturday, 18 November 2017

 

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ভবানীপুর আইএফএমসি’র কৃষক স্কুলের মাঠ দিবসে ডেনমার্কের রাষ্ট্রদূত

কৃষি ফোকাস ডেস্ক: চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে সমন্বিত খামার ব্যবস্থাপনা প্রকল্পে ইসলামপুর ইউনিয়নের ভবানীপুর গ্রামে ভবানীপুর আইএফএমসি’র কৃষক স্কুলের মাঠ দিবস সম্প্রতি অনুষ্ঠিত হয়।

মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডেনমার্কের রাষ্ট্রদুত এইচ.ই.মিঃ মিকাইল হেমানিতি উইন্থার (H.E Mr.Mikael Hemniti Winther) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত প্রকল্পের প্রধান উপদেষ্টা মিঃ হেনরি সিহ,সিনিয়র প্রোগ্রাম অফিসার মিঃ পিটরি বখ্ জেনসন (Mr. Peter Bogh Jensen), সিনিয়র উপদেষ্টা ড. আরিফুর রহমান সিদ্দিকী, প্রকল্প পরিচালক ড. আবু ওয়ালা রাগিব হাসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ ফজলুর রহমান ও চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ সাজদার রহমান।

মাঠ দিবস অনুষ্ঠান শুরুর আগে আগত অতিথিবৃন্দ ২ জন এফ এফ (কৃষক সহায়তাকারি) ও ২৫টি কৃষক পরিবারের ৫০ জন কৃষক/কৃষাণীর সমন্বয়ে স্থাপিত ৬টি বুথ (যেমন .সমন্বিত ধান চাষ ব্যবস্থাপনা, .হাঁস-মুরগী পালন, ৩.ছাগল পালন ব্যবস্থাপনা, .বসত বাড়ির বাগান ব্যবস্থাপনা, .গরু পালন ব্যবস্থাপনা ও .মাছ চাষ ব্যবস্থাপনা) পরিদর্শন করেন। প্রত্যক্ষ বুথ প্রদর্শণের মাধ্যমে স্কুলের কার্যক্রম ও করণীয় সম্পর্কে আগত অতিথি বৃন্দকে বাংলায় তর্জমা করে অবগত করান রাজশাহী আইএফএমসি’র কোর্স সমন্বয়কারি ড, জগৎ চাঁদ মালাকার।

মাঠ দিবস অনুষ্ঠানে অতিথি বৃন্দকে চাঁপাইনবাবগঞ্জ জেলার এ প্রত্যান্ত অঞ্চলে কষ্ট করে আইএফএমসি ও কৃষির অন্যান্য কার্যক্রম সরেজমিন পরিদর্শনের জন্য শুভেচ্ছাসহ কৃতজ্ঞতা জানান চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: সাজদার রহমান।

অনুষ্ঠানের শুরুতে অতিথি বৃন্দকে স্বাগত জানিয়ে কৃষক মাঠ স্কুলের কার্যক্রম ও উদ্দেশ্য, কৃষক/কৃষাণীদের করণীয় ও লক্ষ্য বিষর্র্য়ে তথ্য উপস্থাপন করেন  চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ  ড. মোঃ জাহাঙ্গীর ফিরোজ।

মাঠ দিবসে প্রধান অতিথি কৃষক মাঠ স্কুলের কার্যক্রম প্রতক্ষ্য করে সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি স্কুলের কৃষক/কৃষাণীদের উদ্দেশ্যে বলেন,কৃষক মাঠ স্কুলের মাধ্যমে ধৈর্য ও নিষ্ঠার সাথে যে প্রশিক্ষণ গ্রহন করেছেন তা বাস্তব জীবনে কাজে লাগিয়ে নিজেদের স্বয়ংসম্পূর্ন হতে হবে তবেই আইএফএমসি’র সফলতা আসবে। এ প্রশিক্ষণলব্ধ জ্ঞান শুধু নিজেদের মাঝে না রেখে গ্রামের অন্যান্য কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য উদাত্ব আহবান জানান তিনি।

স্বনির্ভর, স্বচ্ছল ও সুন্দর জীবন-যাপন এবং পুষ্টি সমৃদ্ধ খাবার সংগ্রহ ও পরিবেশনে কৃষক মাঠ স্কুলে কৃষক/কৃষাণীদের প্রশিক্ষণ দানের জন্য কৃষক সহায়তাকারি (এফ এফ) ছাড়ার এ কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট সকল আইএফএমসি’র কর্মকর্তাগনের ভুঁয়শী প্রশংসা করেন। পরিশেষে তিনি অনুষ্ঠানে উপস্থিত সকল কৃষক/কৃষাণীদের সুস্বাস্থ ও দীর্ঘায়ু কামনা করেন।

মাঠ দিবসে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  কৃষক মো: নজরুল ইসলাম ও কৃষাণী ইসমত আরা। পরিশেষে কৃষক মাঠ স্কুলের কার্যক্রম চলাকালিন সময়ে নিষ্ঠা মনোযোগ ও সফল জ্ঞার্নাজনের জন্য, ১ম স্থান অধিকারিনী ইসমত আরা, ২য় স্থান অধিকারি আশরাফুল ইসলাম ৩য় স্থান অধিকারিনী মনোয়ারা বেগমের হাতে হ্যান্ড স্প্রেয়ার পুরস্কার স্বরুপ তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

মাঠ দিবসে রাজশাহী অঞ্চলের আইএফএমসি’র কো-অর্ডিনেটর মো: হাবিবুল হক, ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার মো: মফিজুল ইসলাম, চ্যানেল আই সাংবাদিক মোঃ আশরাফুল ইসলাম রন্জু, ঢাকাস্থ উর্দ্ধতন কর্মকর্তবৃন্দ, কৃষি তথ্য সার্ভিসের প্রতিনিধি ও গ্রামের গন্যমান্য ব্যক্তিবর্গসহ  প্রায় ৪০০ জন কৃষক-কিষানী উপস্থিত ছিলেন।
-কৃষি তথ্য সার্ভিসের সৌজন্যে