Thursday, 23 November 2017

 

রাঙ্গামাটিতে ‘একটি পাহাড় একটি বাড়ি’ কার্যক্রমের মাঠ দিবস অনুষ্ঠিত

সমকালীন কৃষি ডেস্ক:রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে বাস্তবায়িত ‘একটি পাহাড় একটি বাড়ি’ কার্যক্রমের আওতায় এক মাঠ দিবস গতকাল মঙ্গলবার ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। রাঙ্গামাটি সদর উপজেলার পৌরসভা ব্লকের বিলাইছড়ি পাড়ায় অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক রমনী চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রাঙ্গামাটি অঞ্চলের অতিরিক্ত পরিচালক এ কে এম হারুণ-অর-রশিদ। অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি তথ্য সার্ভিস, কৃষি প্রশিক্ষণ ইনষ্টিটিউট, বাংলাদেশ সুগার ক্রপস গবেষণা ইনস্টিটিউটের রাঙ্গামাটি অঞ্চল, জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া মাঠ দিবসে এলাকার কার্বারী, স্থানীয গণ্যমান্য ব্যক্তিসহ প্রদর্শনী ভূক্ত কৃষক-কৃষাণী সহ এলাকার অন্যন্য কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা বলেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে পাইলট আকারে একটি পাহাড় একটি বাড়ি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ কার্যক্রমের সফলতার ওপর ভিত্তি করে পরবর্তীতে রাঙ্গামাটি পার্বত্য জেলায় এ ধরণের কার্যক্রম আরও গ্রহণ করা যেতে পারে বলে তিনি মত প্রকাশ করেন। তিনি উপকারভোগী কৃষকরা যাতে যথাযথভাবে প্রদত্ত মুরগি, ছাগল, শূকরের যত্ন নেয় সে বিষয়ে অনুরোধ করেন। এছাড়া আম, লিচু, নারিকেল ও লেবু চারারও যথাযথ যত্ন নেয়ার জন্যও তিনি পরামর্শ প্রদান করেন।

স্বাগত বক্তব্যে উপপরিচালক রমনী কান্তি চাকমা প্রকল্পের উদ্দেশ্য ও কার্যক্রম বিষয়ে বিস্তারিত ভাবে বক্তব্য উপস্থাপন করেন। সদর উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার সুষ্মিতা চাকমা সঞ্চালনায় অনুষ্ঠানে উপকারভোগীদের মাঝে সবজি চারা, স্প্রে মেশিন, জৈব সার, বালাইনাশক বিতরণ করা হয়। এছাড়া অনুষ্ঠানে আসার পরে এলাকার জনগণ প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিদের ফুল দিয়ে বরণ করেন। অনুষ্ঠানের শুরুতে জেলা পরিষদ চেয়ারম্যান প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।-কৃষি তথ্য সার্ভিসের সৌজন্যে